English Version   
আজ শনিবার,২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী

আজকে

  • ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
  • ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
  • ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

শীর্ষখবর ডটকম

এক লেবুর দাম ৪০০ টাকা!

Pub: শনিবার, জুলাই ২৯, ২০১৭ ৩:৪২ অপরাহ্ণ   |   Modi: শনিবার, জুলাই ২৯, ২০১৭ ৩:৪২ অপরাহ্ণ
 
 

শীর্ষ খবর

মৌলভীবাজার সংবাদদাতা : সাধারণত একটি লেবুর ওজন একশ থেকে পাঁচশ গ্রাম বা আধা কেজি হতে দেখা যায়। কিন্তু এক লেবুর ওজন তিন কেজি শুনলেই বিস্মিত হতে হয়। এমন লেবুর দেখা মিলেছে সিলেটের বাজারে। দোকনদার এর দাম হেকেছেন চারশ টাকা।

জানা যায়, জারা নামে পরিচিত এই লেবু দুই থেকে তিন কেজি হতে পারে। রসে ভরা লেবুর খোসাও খাওয়া যা। সেকারণে যে কাউকে আকৃষ্ট করে। সিলেটের পর্যটন স্থানগুলো দেখতে আসা দর্শনার্থীরা এমন আকারের লেবু দেখে বিস্মিত হচ্ছেন। এখন বর্ষাকাল হওয়ায় সবুজ সতেজ লেবুতে ভরা সিলেটের বাজার। নানা নানা জাতের লেবু পাওয়া যাচ্ছে এখানকার বাজারে। এ সব লেবুর স্বাদ ও আকারও ভিন্ন। দামেরও পার্থক্য অনেক। সাধারণ লেবু প্রতি হালির দাম ২৫-৩০ টাকা। আর জারা লেবু একটি ৩শ থেকে চারশ টাকায়ও বিক্রি হয়। আকারে বিশাল ও খেতে সুস্বাদু হওয়ায় সিলেট এ লেবুর চাহিদাও সর্বাধিক। এছাড়া এই লেবু ইংল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশে রপ্তানি হয়ে থাকে।

বৃহত্তর সিলেটের বিশেষ করে জৈন্তা, শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের পাহাড়ি অঞ্চলে লেবু চাষ হয়ে থাকে। রেবু চাষ করে অনেকেই এখন স্বাবলম্বীও হয়েছেন।

নগরীর হরিপুর বাজারের জারা লেবু ব্যবসায়ী বাবুল মিয়া বলেন, “জারা লেবু ৪শ টাকা থেকে শুরু করে হাজার টাকায়ও বিক্রি হয়। এক সময় বছরের নির্দিষ্ট সময় এ সব লেবু পাওয়া যেত। এখন কম-বেশি বারো মাসই পাওয়া যায়। জারা লেবুর কদর বেড়েছে প্রবাসীদের মধ্যে। বিশেষ করে লন্ডন প্রবাসীরা জারা লেবু বেশি পছন্দ করেন।”

জানা যায়, বৃহত্তর সিলেটের বাজারে যেসব লেবু পাওয়া যায় এর মধ্যে জারা সবচেয়ে দামি। জারা সাধারণত ভাতের সঙ্গে খাওয়া হয়। এর রস যেমন-তেমন তবে খোসা খেতে মিষ্টি। আর এ জন্যই এই লেবুর কদর বেশি।

এ ছাড়া রয়েছে ঠনা লেবু অর্থাৎ দেশি লেবু। এই লেবু ভাতের সঙ্গে চিবিয়ে খেতে মজা। চায়না লেবু, কাগজি লেবুর রস ভালো হয়। তাই গরমে অনেকে এর রস দিয়ে শরবত খান। পাতি লেবু, আদা লেবু দিয়ে তরকারি রান্না হয়। যা সিলেটিরা টেংগার খাটা বলেন (কিছুটা টক)।

সিলেটের বাজারে লেবু বিক্রেতারা জানিয়েছেন, এমনিতে সারা বছরই সিলেটে জারা লেবুর চাহিদা থাকে। কোরবানির ঈদে এ লেবুর চাহিদা আরও বেড়ে যায়। এ কারণে দাম কিছুটা বেড়েছে। তবে বিক্রেতারা জানান, চাহিদার কারণে সারা বছরই জারা লেবুর দাম বেশি থাকে। নগরীর জৈন্তাপুর, হরিপুর বাজারে গিয়ে দেখা যায়, আকৃতি অনুসারে জারা লেবুর হালি ৫শ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বড় সাইজের জারা লেবু হালি প্রতি ১৫শ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আর ছোট ও মাঝারি সাইজের জারা লেবু বিক্রি হচ্ছে ৫শ থেকে থেকে ১ হাজার টাকায়।

Print Friendly, PDF & Email
 
 

শীর্ষ খবর/আ আ

 
 
সংবাদটি পড়া হয়েছে 1282 বার
 
 

সর্বশেষ সংবাদ

 
 

সর্বাধিক পঠিত

 
 
 
 

জনপ্রিয় বিষয় সমূহ:


কপিরাইট ©২০১০-২০১৬ সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত শীর্ষ খবর ডটকম

প্রধান সম্পাদক : ডাঃ আব্দুল আজিজ

পরিচালক বৃন্দ: সামছু মিয়া,
মোঃ দেলোয়ার হোসেন আহাদ

ফোন নাম্বার: +447536574441
ই-মেইল: info.skhobor@gmail.com