English Version   
আজ বুধবার,২৪শে জানুয়ারি, ২০১৮ ইং, ১১ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

আজকে

  • ১১ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ
  • ২৪শে জানুয়ারি, ২০১৮ ইং
  • ৬ই জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

শীর্ষখবর ডটকম

নতুন বছরে বৃটেনে উচ্চ শিক্ষায় বিদেশী ছাত্রদের ভিসা নিয়মে শিথিলতা

Pub: শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ১:২৫ পূর্বাহ্ণ   |   Modi: শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ১:২৫ পূর্বাহ্ণ
 
 

শীর্ষ খবর

আন্তর্জাতিক ডেস্ক:নতুন বছরের শুরুতে বৃটেনে বিদেশী ছাত্রদের জন্য ভিসা দেওয়ার নিয়ম শিথিল করা হচ্ছে। বিদেশী মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে নতুন উদ্যোগ গ্রহন করা হচ্ছে বলে মনে করছেন ইমিগ্রেশন বিষয়ে অভিজ্ঞ আইনজীবীরা। মেধাবীদের জন্য পার্টটাইম ভিসা চালু করা হবে। ফলে এখন থেকে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীরা পার্টটাইম স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবে। ফলে স্বল্প মেয়াদী নানান বিষয়ে ছাত্ররা পড়া লেখার জন্য আবেদন করতে পারবে। তবে এক্ষেত্রে শর্তজুড়ে দেয়া হয়েছে। প্রধান শর্তগুলির মধ্যে রয়েছে তারা স্পাউস ভিসার জন্য আবেদন করতে পারবেন, কিংবা এদেশে আরো বেশি সময়ের জন্য থাকার আবেদন করতে পারবেনা। কাজেরও সুযোগ থাকবে না।

তবে পার্টটাইম ভিসার পাশাপাশি মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য কাজের সুযোগসহ বেশ কিছু নতুন পরিবর্তন আনা হচ্ছে। আগে যেখানে মাত্র ৪টি বিশ্ববিদ্যালয়ে কাজের এই সুযোগ ছিল সেই সংখ্যা এখন বাড়িয়ে করা হয়েছে ২৭টি। পূর্বে যেখানে শিক্ষার্থীদের সার্টিফিকেট সহ অন্যান্য কাগজপত্র হোম অফিস দেখত এখন ভর্তি সংক্রান্ত যাবতীয় কাগজপত্র দেখবে কলেজ। ফলে শিক্ষার্থীরা সহজে ভিসা পাবেন বলে মনে করছেন অভিজ্ঞরা।

মেধাবী ছাত্রদের জন্য আরো সুখবর হচ্ছে, পূর্বে যেখানে ব্রিটেনে মাত্র ১ হাজার বিদেশী ছাত্রকে স্কলারশীপের আওতায় ভিসা দেয়া হত, চলতি বছর থেকে সেখানে দেয়া হবে ২ হাজার ভিসা।
এদিকে, দীর্ঘদিন যাবত বৃটেনে যে বিতর্কটি চলে আসছে, তা হলো বার্সিক ইমিগ্রেশনের সংখ্যা থেকে স্টুডেন্ট ভিসার সংখ্যা বাদ দেয়া কিম্বা না দেয়ার বিষয়টি। এই ক্ষেত্রেও নমনীয় হতে যাচ্ছে বৃটিশ সরকার।
আইনজীবীরা বলছেন, বিদেশী ছাত্রদের জন্য সুখবর নিয়ে এসেছে ২০১৮ সাল। বৃটেনের প্রয়োজনেই হয়তো এসব মেধাবী ছাত্ররা একদিন সুযোগ করে নেবে এ দেশে স্থায়ীভাবে বসবাসের।

Print Friendly, PDF & Email
 
 

শীর্ষ খবর/আ আ

 
 
সংবাদটি পড়া হয়েছে 1115 বার
 
 
 
 
 
 

জনপ্রিয় বিষয় সমূহ:


কপিরাইট ©২০১০-২০১৬ সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত শীর্ষ খবর ডটকম

প্রধান সম্পাদক : ডাঃ আব্দুল আজিজ

পরিচালক বৃন্দ: আবদুল আহাদ, সামছু মিয়া,
মোঃ দেলোয়ার হোসেন আহাদ

ফোন নাম্বার: +447536574441
ই-মেইল: info.skhobor@gmail.com