আজকে

  • ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৭ই জুলাই, ২০১৮ ইং
  • ৩রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

রাখাইন সঙ্কট: শুক্রবার ফের রুদ্ধদ্বার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

Pub: বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০১৭ ৭:৪৬ অপরাহ্ণ   |   Upd: বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০১৭ ৭:৪৬ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

নিউজ ডেস্ক: রাখাইন সঙ্কট নিয়ে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আগামীকাল শুক্রবার একটি রুদ্ধদ্বার বৈঠকের আয়োজন করেছে। এই সঙ্কট নিরসনে গঠিত কমিশনের বক্তব্য শুনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চি রাখাইন সঙ্কট নিরসনের উপায় খুঁজে বের করতে কফি আনানের নেত্বত্বে ৯ সদস্যের এ কমিশন গঠন করেছিলেন। কমিশন গত ২৪ আগস্ট সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে। এতে রোহিঙ্গাদের নাগরিকত্ব সমস্যা সমাধান, অবাধ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা, স্বাস্থ্য, শিক্ষাসহ মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

প্রতিবেদন প্রকাশের পরদিনই মিয়ানমারের নিরাপত্তা বাহিনী পুলিশ স্টেশন ও সেনা ছাউনিতে সন্ত্রাসী আক্রমনের অজুহাতে রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর জাতিগত নিধনযজ্ঞ শুরু করে। আনান কমিশনের প্রতিবেদন বাস্তবায়নের সম্ভাবনা নস্যাত করতে পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর নৃশংস হামলা চালানো হয় বলে বাংলাদেশ সরকার আশঙ্কা প্রকাশ করেছে। নিপীড়নের কারণে বিভিন্ন সময়ে প্রায় ৯ লাখ রোহিঙ্গা সীমান্ত পারি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

ফ্রান্স ও ব্রিটেন নিরাপত্তা পরিষদের এই বৈঠকের অনুরোধ জানিয়েছে। নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব নিয়ে ফ্রান্স চলতি মাসেই রাখাইন সঙ্কট নিয়ে বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনার কথা জানিয়েছিল। নিরাপত্তা পরিষদের সদস্যদের ঐকমত্যের ভিত্তিতে বৈঠক শেষে একটি বিবৃতি প্রকাশ করা হতে পারে।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1100 বার

 
 
 
 
অক্টোবর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« সেপ্টেম্বর   নভেম্বর »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com