আজকে

  • ৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৯শে এপ্রিল, ২০১৮ ইং
  • ৩রা শাবান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

আগামী বিশ্বের চ্যালেঞ্জ ধনবৈষম্য: মেনন

Pub: শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ৬:০৭ অপরাহ্ণ   |   Upd: শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ৬:০৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আগামী বিশ্বের বড় চ্যালেঞ্জ হবে ধনবৈষম্য। এই অসমতা রুখে দিতে বিশ্ববিবেককে জাগিয়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে এশিয়ান এসেম্বলি অব পিপলস মুভমেন্ট অ্যান্ড অর্গানাইজেশন-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান সমাজকল্যাণমন্ত্রী। ‘দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার বামপন্থী দলগুলোর নেতাদের পরবর্তী বিশ্বভাবনা’ শীর্ষক সম্মেলনে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন নেপালের সিপিডি চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল।

ভারতের পিপলস সায়েন্স মুভমেন্টের সভাপতি প্রবীর পুরকায়স্থের সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য দেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

অনুষ্ঠানে বক্তারা বিশ্বব্যাপী প্রভুত্ববাদ, কর্তৃত্ববাদ ও নব্য উদার অর্থনীতি এবং এর প্রভাব নিয়ে আলোচনা করেন।

রাশেদ খান মেনন বলেন, আজ বিশ্বব্যাপী একশ্রেণীর মানুষ দিন-রাত কঠোর শ্রম দিয়ে জীবিকা নির্বাহ এবং দেশের, পরিবারের, প্রতিবেশীদের উন্নয়ন ঘটাচ্ছে। আরেক শ্রেণির হাতে সব পুঁজি, অস্ত্র ও শক্তি। তারা শ্রমজীবী মানুষের ওপর দমন-নিপীড়ন চালাচ্ছে। বিশ্বব্যাপী যুদ্ধ লাগিয়ে তার ফায়দা নিচ্ছে।
ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, বর্তমান বিশ্বে আটজন লোকের হাতে চলে গেছে গোটা বিশ্বের ৫০ ভাগের বেশি সম্পদ। গোটা বিশ্বের সাড়ে তিন বিলিয়ন মানুষের যে অর্থ নেই, তা আজ পুঞ্জীভূত কেবল আটজন লোকের হাতে। এই অর্থনৈতিক অসমতা আজ এশিয়া ও দক্ষিণ এশিয়াতেও চলে এসেছে।

রাশেদ খান মেনন বলেন, এই অসমতাকে রুখে দিতে বিশ্ববিবেককে জাগিয়ে তুলতে হবে।
ওয়ার্কার্স পার্টির সভাপতির মতে, এশিয়ান এসেম্বলি অব পিপলস্ মুভমেন্ট অ্যান্ড অর্গানাইজেশরের সফলতা মানেই খেটে খাওয়া পরিশ্রমী মানুষের সফলতা। ঢাকার এশিয়ান এসেম্বলির আলোচনা আগামী ২৭ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া ভেনিজুয়েলার কারাকাস সম্মেলনকে সফলতায় নিয়ে যেতে ফলপ্রসূ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সম্মেলনে নেপালের সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল বর্তমান বিশ্বে নব্য প্রভুত্ববাদ, কর্তৃত্ববাদ ও পুঁজিবাদের ধরন এবং এ থেকে পরিত্রাণের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তিনি নেপালে বামরাজনীতির জনপ্রিয়তার কথা উল্লেখ করে বলেন, বর্তমানে নেপালে দুই-তৃতীয়াংশ সাধারণ মানুষ বামরাজনীতির পক্ষে।

মাধব মনে করেন, নেপালের পরবর্তী নির্বাচনেই তার দল বিপুলভাবে নির্বাচিত হবে। তিনি বর্তমান এই অনলাইনের যুগে বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে থাকা সব বামশক্তির ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘বর্তমান বিশ্বে পুঁজিবাদ মতাদর্শই এখন আমাদের প্রধান শত্রু।’ তিনি মনে করেন, বর্তমান নব্য বিশ্বায়ন ভাবনার বিরুদ্ধে সবাইকে সব সময় সোচ্চার থাকতে হবে।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1069 বার

 
 
 
 
জানুয়ারি ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« ডিসেম্বর   ফেব্রুয়ারি »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
 
 
 
 
Facebook Auto Publish Powered By : XYZScripts.com