English Version   
আজ শনিবার,২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী

আজকে

  • ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
  • ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
  • ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

শীর্ষখবর ডটকম

রায়ে আওয়ামী লীগ আয়নায় নিজেদের দেখছে

Pub: বুধবার, আগস্ট ১৬, ২০১৭ ১:৪১ অপরাহ্ণ   |   Modi: বুধবার, আগস্ট ১৬, ২০১৭ ১:৪১ অপরাহ্ণ
 
 

শীর্ষ খবর

ব্যারিস্টার রুমিন ফারহানা:বিএনপি মিষ্টি খেয়েছে মিষ্টি খেয়েছে এই এক ভাঙা রেকর্ড শুনছি ষোড়শ সংশোধনী বাতিলের রায় ঘোষণার পর থেকেই। কোথায়, কবে, কারা, কেন মিষ্টি খেল তা অবশ্য উনারা স্পষ্ট করেন নাই। রায় ঘোষণার পর থেকে আজ পর্যন্ত আওয়ামী লীগের দুইজন সিনিয়র আইনজীবীর সাক্ষাতকার প্রথম আলোয় ছাপা হয়েছে। আইনমন্ত্রীর বক্তব্য আমরা দেখেছি। পূর্ণ শ্রদ্ধা রেখে বলছি তারা একটুও পরিষ্কার করতে পারেন নাই রায়ের কোন অংশটি নিয়ে তাদের আপত্তি। বলা হয়েছে, অপ্রাসঙ্গিক বিষয় এসেছে এবং ইতিহাস বিকৃত করে বঙ্গবন্ধুর অবদানকে খাটো করা হয়েছে।

অপ্রাসঙ্গিক বলতে কি বুঝিয়েছেন আমি জানি না, কারণ রায়ের শুরুতেই প্রধান বিচারপতির একটি ব্যাখ্যা আছে। ষোড়শ সংশোধনী সংবিধানের মৌলিক কাঠামোর সাথে সাংঘর্ষিক কিনা সেটাই এই আপিলের বিচার্য উল্লেখ করে তিনি লিখেছেন “আপাতদৃষ্টিতে এটি খুবই নিরীহ, সোজাসাপ্টা প্রশ্ন। কিন্তু এর উত্তরটা মোটেও অতটা সোজা নয়। বরং এই প্রশ্নের উত্তরে যুক্ত আছে সাধারণ ভাবে আমাদের সাত যুগ (১৯৪৭ – ২০১৬) এবং বিশেষভাবে গত সাডে চার যুগের (১৯৭১ – ২০১৬) রাজনৈতিক ইতিহাসের কতগুলো গভীর এবং জটিল ইস্যু এবং ঘটনাবলী।”

অর্থাৎ ষোড়শ সংশোধনী কেন সংবিধানের মৌলিক কাঠামোর সাথে সাংঘর্ষিক তা ব্যাখ্যা করতে গিয়ে রায়ের পর্যবেক্ষণে প্রাসঙ্গিক ভাবেই আমাদের সামগ্রিক রাজনৈতিক ইতিহাস ও সংস্কৃতির দিকে আলোকপাত করা হয়েছে।

আর রায়ের নিবিড় পর্যালোচনায় দেখা যায় মাননীয় প্রধান বিচারপতি বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসাবে শেখ মুজিবুর রহমানকেই চিত্রিত করেছেন। ষোড়শ সংশোধনীর ৭৯৯ পৃষ্ঠার রায়ে দেখা যায়, শেখ মুজিবুর রহমানের নাম বিচারপতিদের পর্যবেক্ষণে মোট ১১ বার এসেছে। এর মধ্যে সর্বাধিক ৫ বারই উল্লেখিত হয়েছে প্রধান বিচারপতির অংশে। বঙ্গবন্ধু শব্দটি এসেছে মোট ৯ বার। এর মধ্যে প্রধান বিচারপতি নিজেই উল্লেখ করেছেন ৩ বার ( পৃষ্ঠা ৩০, ১৪০ ও ২২৬)। তিনি ৩০, ৫৪ ও ২০০ নম্বর পৃষ্ঠায় বঙ্গবন্ধুকে ‘জাতির জনক’ হিসাবেও বর্ণনা করেছেন।

আওয়ামী নেতারা দাবি করছেন সংসদ সদস্যদের অপরিপক্ক বলা হয়েছে যেখানে কিনা বলা হয়েছে সংসদীয় গণতন্ত্র অপরিপক্ক।

মূল সমস্যা অপ্রাসঙ্গিক বিষয় বা ইতিহাস বিকৃতি নয়। মূল সমস্যা হলো বহুদিন পর আওয়ামী লীগ আয়নায় নিজের প্রতিকৃতি দেখেছে। প্রতিকৃতির এই বিভৎসতার জন্য তারাই দায়ী।

লেখক: বিএনপি’র কেন্দ্রিয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক

Print Friendly, PDF & Email
 
 

শীর্ষ খবর/আ আ

 
 
সংবাদটি পড়া হয়েছে 1183 বার
 
 

সর্বশেষ সংবাদ

 
 

সর্বাধিক পঠিত

 
 
 
 

জনপ্রিয় বিষয় সমূহ:


কপিরাইট ©২০১০-২০১৬ সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত শীর্ষ খবর ডটকম

প্রধান সম্পাদক : ডাঃ আব্দুল আজিজ

পরিচালক বৃন্দ: সামছু মিয়া,
মোঃ দেলোয়ার হোসেন আহাদ

ফোন নাম্বার: +447536574441
ই-মেইল: info.skhobor@gmail.com