পৃথিবীর কোনও দেশে কত ঘণ্টা রোজা?

Pub: Saturday, May 2, 2020 8:28 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

বিশ্বজুড়ে পালিত হচ্ছে পবিত্র সিয়াম সাধনার মাস মাহে রমজান। রহমত, মাগফিরাত ও নাজাত। এই তিনভাগে পবিত্র রমজান মাসকে ভাগ করা হয়েছে। রমজান হলো প্রশিক্ষণের মাস। মহান আল্লাহ চান- তাঁর বান্দা তাঁর গুণাবলি অর্জন করে সেই গুণে গুণান্বিত হোক। হাদিস শরিফে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা আল্লাহর গুণে গুণান্বিত হও।’ 

কিন্তু সব দেশে রোজার সময় সমান নয়। কোনও দেশে অনেক বেশি আবার কোনও দেশে অনেক কম। তবে অধিকাংশ দেশেই রোজার সময়ে খুব বেশি হেরফের নেই। মূলত রোজা রাখার সঙ্গে সূর্যের উদয়-অস্তের বিষয়টি যুক্ত থাকায় একেক দেশে একেক রকম হয় রোজার সময়। কোনও দেশে ২০ ঘণ্টারও বেশি রোজা রাখতে হয়। আবার কোনও দেশে ১১ ঘণ্টার মতো রোজা পালন করতে হয়। 

ভৌগলিক অবস্থানগত কারণে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে রোজা সবচেয়ে বেশি দীর্ঘ হয়। ওইসব দেশে ২০ থেকে ২২ ঘণ্টা রোজা রাখতে হয়। যদি এমন দিনে রোজা হয় যে সূর্য অস্তই যাচ্ছে না, তখন নিকটবর্তী শহর যেখানে সূর্য অস্ত যায় অথবা মক্কা-মদিনার সঙ্গে সময় হিসাব করে রোজা রাখা হয়। 

পবিত্র এই মাসে মুসলিমরা সেহরি খাওয়ার মধ্য দিয়ে রোজা শুরু করেন এবং ইফতার গ্রহণের মধ্য দিয়ে শেষ করেন। সেহরি থেকে ইফতার পর্যন্ত কোনও দেশে কত ঘণ্টা রোজা হয়- চলুন পাঠক দেখে নিই একনজরে:

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এ বছর সবচেয়ে দীর্ঘ রোজা হবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডের মুসলিমদের। সেখানে মুসলিমদের প্রায় ২০ ঘণ্টা রোজা রাখতে হবে। এছাড়া সুইডেন ও জার্মানিতে রোজা হবে প্রায় ১৯ ঘণ্টা।

চলতি বছর যুক্তরাজ্যের লন্ডনে ১৮ ঘণ্টা ৫ মিনিট, কানাডার অটোয়ায় ১৭ ঘণ্টা, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৬ ঘণ্টা আর রাশিয়ার রাজধানী মস্কোতে রোজা রাখতে হবে ১৭ ঘণ্টা।

এবছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে। ফিলিস্তিনের জেরুজালেমে রোজা হবে ১৫ ঘণ্টা ৫ মিনিট। তুরস্কের আঙ্কারায় ১৬ ঘণ্টা ৫ মিনিট, ইরানে ১৬ ঘণ্টা ও জাপানের টোকিওতে ১৬ ঘণ্টা, চীনে ১৬ ঘণ্টা ৫ মিনিট রোজা রাখতে হবে। 

এছাড়াও এ বছর মিশনে ১৫ ঘণ্টা ৫ মিনিট, ব্রাজিলে ১২ ঘণ্টা ৫ মিনিট, চিলিতে ১১ ঘণ্টা ৫ মিনিট, সুদানে ১৪ ঘণ্টা ৫ মিনিট, শ্রীলঙ্কায় ১৪ ঘণ্টা, কাতারে ১৫ ঘণ্টা, দক্ষিণ আফ্রিকায় ১২ ঘণ্টা, অস্ট্রেলিয়ায় ১১ ঘণ্টা ৫ মিনিট, নিউজিল্যান্ডে ১১ ঘণ্টা ৫ মিনিট, মালয়েশিয়ায় ১৩ ঘণ্টা ৫ মিনিট ও ইতালিতে ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে।  

এ বছর বাংলাদেশ ও ভারতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা। তবে পাকিস্তানে রোজার সময় হচ্ছে ১৬ ঘণ্টা। 

গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডে যদি সবচেয়ে দীর্ঘ রোজা হয় তবে সবচেয়ে ছোট রোজার দেশগুলোতে উপরের সারিতে আছে চিচি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকার নাম। 

Hits: 16


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ