রাজধানীতে জিয়াউর রহমান ফাউন্ডেশনের আরো ৬টি হাত ধোয়ার বেসিন স্থাপন

Pub: Tuesday, May 12, 2020 12:58 AM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার জন্য জনসাধারণের হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার পাশাপাশি নানা ধরণের কর্মসূচী পালন করে আসছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। পূর্ব ঘোষিত কর্মসূচী অনুযায়ী সোমবার রাজধানীতে আরো ৬ টি স্থানে জনসাধারণের হাত ধোয়ার জন্য বেসিন স্থাপন করে জেডআরএফ।

জেডআরএফের সভাপতি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে জেডআরএফের প্রকৌশলীরা বেসিন স্থাপন প্রকল্প বাস্তবায়ন করছেন। প্রকৌশলীদের মধ্যে সার্বিকভাবে সহযোগিতা করছেন জেডআরএফ’র ওয়ার্কিং বডি মেম্বার প্রকৌশলী মোঃ মাহবুব আলম, মনিটর প্রকৌশলী কে এম আসাদুজ্জামান চুন্নু, প্রকৌশলী এমএম আশ্রাফ রেজা ফরিদী, কো-অর্ডিনেটর প্রকৌশলী মোঃ ওমাসা উমায়ন মনি চৌধুরী, প্রকৌশলী আরিফুল ইসলাম তুষার এবং মোঃ মাজহারুল ইসলাম।


এর আগে গত ১৩ এপ্রিল রাজধানীর বিভিন্ন স্থানে বেসিন বসানোর কার্যক্রমের উদ্বোধন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার নতুনভাবে রাজধানীর বিভিন্ন স্থানে আরো ৬ টি বেসিন স্থাপন করা হয়। এগুলো হচ্ছে- যুক্তরাজ্য বিএনপি নেতা মোঃ কামাল উদ্দিনের সৌজন্যে তনুগঞ্জ লেন, সুত্রাপুর ঢাকা। যুক্তরাজ্য বিএনপি নেতা মোঃ ফয়জুল হকের সৌজন্যে সুত্রাপুর সুইপার কলোনী, সুত্রাপুর বাজার এবং যুক্তরাজ্য বিএনপি নেতা মোঃ আসাদুজ্জামান আহমদের সৌজন্যে পুরনো ঢাকার লক্ষীবাজারে ২ নং নবদীপ বসাক লেন।

সুত্রাপুর থানা বিএনপি সভাপতি ও কমিশনার (৪৪নং ওয়ার্ড) এম এ শাহেদ মন্টু এসব বেসিন স্থাপনের উদ্বোধন করেন। এসময় সুত্রাপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম আজিজ, বিএনপি নেতা মোঃ হাসান ঢালীসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজধানীর গেন্ডারিয়ার আলী আজগর হাসপাতাল সামনে ধুপখোলা মাঠের উত্তর পশ্চিম কর্ণারে একটি বেসিন স্থাপন করা হয়। এটি সৌজন্য হিসেবে দিয়েছে মেডিক্যাল টেকনোলজিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এমট্যাব)। বিএনপি নেতা মো: রবিনের তত্ত্বাবধানে বেসিন উদ্বোধন করেন গেন্ডারিয়া থানা বিএনপির সেক্রেটারি আব্দুল কাদের।

গেন্ডারিয়া মীর হাজীরবাগ রেল গেইট এলাকায় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো: শরীফুল আলমের সৌজন্যে একটি বেসিন স্থাপন করা হয়। বিএনপি নেতা মোঃ আলীমের তত্বাবধানে তা উদ্বোধন করেন গেন্ডারিয়া থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ওয়াসেক বিল্লাহ।

এছাড়া দোহারের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা রহিমের সৌজন্যে গেন্ডারিয়া বাঘাবাড়ী মোড়ে একটি বেসিন স্থাপন করা হয়। বিএনপি নেতা আঃ বাসেদের তত্ত্বাবধানে বেসিন উদ্বোধন করেন গেন্ডারিয়া থানা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার।

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরণ বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই রোগীকে প্রেসক্রিপশন দেয়া হচ্ছে। সেইসাথে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ঔষধ রোগীর বাড়ী পৌঁছানোর জন্য মেডিক্যাল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যামট্যাব) একটি টিম বিনামূল্যে সেবাদানে নিয়োজিত আছে।

এছাড়াও দেশের প্রায় সব বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্মরতদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই প্রদান করেছে জেডআরএফ ও ড্যাব। গত ১০ এপ্রিল রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে আনুষ্ঠানিকভাবে পিপিই প্রদান শুরু হয়। তাছাড়া রাজধানীর বস্তিতে জীবাণুনাশক ঔষুধও স্প্রে করছে জেডআরএফ’র কৃষিবিদ গ্রুপ।

Hits: 5


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ