আজকে

  • ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৬শে মে, ২০১৮ ইং
  • ১০ই রমযান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার পেলেন লেখক দুই লেখক

Pub: সোমবার, ফেব্রুয়ারি ১২, ২০১৮ ৬:৩২ পূর্বাহ্ণ   |   Upd: সোমবার, ফেব্রুয়ারি ১২, ২০১৮ ৬:৩২ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

প্রথমবারের মতো সাহিত্য পুরস্কার প্রবর্তন করেছে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়। মননশীল শাখায় প্রাবন্ধিক ও লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং সৃজশনশীল শাখায় কথা সাহিত্যিক বদরুন নাহারকে এ পুরস্কার দেওয়া হয়েছে। গতকাল রবিবার রাজধানীর তেজগাঁওয়ের বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এ দুই লেখকের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানের পুরস্কারপ্রাপ্তদের হাতে এ লাখ টাকার চেক, সম্মাননা পত্র, ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

পুরস্কার প্রদান উপলক্ষে গতকাল সন্ধ্যায় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এক জমকালো অনুষ্ঠানের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রেজাউল করিম। একই অনুষ্ঠানে ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘প্রতিবছর অসংখ্য বই প্রকাশিত হচ্ছে। কিন্তু পাঠকের সংখ্যা বাড়ছে না। পাঠকের সংখ্যা বৃদ্ধি না পেলে সাহিত্য বিকশিত হবে না। পাঠক তৈরির জন্য অভিভাবকদের এ বিষয়ে এগিয়ে আসতে হবে। শিক্ষার্থী এবং তরুণ প্রজন্মকে সিলেবাসের বাইরে সৃজনশনীল ও মননশীর বই পড়ার উৎসাহ দিতে হবে।’

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘সেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় বাংলা ভাষা ও সাহিত্য পড়ানো হয়, তার মধ্যে অন্যতম সাউথইস্ট বিশ্ববিদ্যায়। তারা সাহিত্য পুরস্কারের প্রবর্তন করেছে, নিঃসন্দেহে তা প্রসংশনীয় উদ্যোগ।

শামসুজ্জামান খান বলেন, ‘উচ্চশিক্ষার সঙ্গে যদি মানবিকতা, সৃজনশীলতাসহ অন্যান্য মানবিক গুণের চর্চা ও বিকাশ না হয়, তাহলে উচ্চশিক্ষা ব্যর্থ হয়ে যায়। আশার কথা, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও বাংলা ভাষা ও সাহিত্য চর্চায় এগিয়ে আসছে।’

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1096 বার

 
 
 
 
ফেব্রুয়ারি ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জানুয়ারি   মার্চ »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
 
 
 
 
Facebook Auto Publish Powered By : XYZScripts.com