fbpx
 

জাফর পাঠানের এবারের কাব্যগ্রন্থ (বইমেলা-২০১৯) : একমুঠো ক্ষোভ

Pub: Thursday, January 17, 2019 7:11 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

স্বাধিকার, মানবাধিকার ও মনুষ্যত্ববোধের উপর লিখিত একগুচ্ছ জীবন্ত লেখনি নিয়ে জাফর পাঠানের এবারের “একমুঠো ক্ষোভ” নামক কাব্যগ্রন্থটি রচিত ( অমর একুশে গ্রন্থমেলা: ২০১৯ ) ।কাব্যগ্রন্থটি প্রকাশ করছে সাহিত্যদেশ।প্রচ্ছদ এঁকেছেন- আলী মেসবাহ।

স্বনামধন্য কলাম লেখক, সাংবাদিক ও কবি এরশাদ মজুমদার “একমুঠো ক্ষোভ” কাব্যগ্রন্থ ও লেখক সম্মন্ধে বলেন :
কবি জাফর পাঠানকে আমি চিনি অনেকদিন থেকে। ওর আদব কায়দা আমার খুব ভালো লাগে। হয়তো পুরাণো ঢাকার বাসিন্দা বলে ওর সংস্কৃতিতে একটা বনিয়াদী ভাব জমা হয়ে আছে। আমি মানুষের বিনয়ের সংস্কৃতিতে বিশ্বাস করি। মানুষ হবে খুবই বিনয়ী। এসব আমি জাফরের ভিতর দেখতে পেয়েছি।
জাফরের অন্তরে দ্রোহের ভাব বাসা বেঁধেছে। এটা খোদা প্রদত্ত। সকল কবি বিদ্রোহী হতে পারেনা। জাফরের নতুন কবিতার বই “একমুঠো ক্ষোভ”।এতে চৌষট্টিটি কবিতা আছে। সবগুলোতেই দ্রোহের উষ্ণ রক্ত প্রবাহিত।
জাফর নিজেই তার কবিতার অন্তর রূপ বর্ণনা করেছে। এ ব্যাপারে আমি আর জাফর একই পথের পথিক। কবিতার ব্যাকরণ নিয়ে আমি কখনও ভাবিনা। কবিতার রচনাশৈলীও আমার বিষয় নয়। রবীন্দ্রনাথ শিশুকাল থেকেই কবি। তখন কি তিনি কবিতার ব্যাকরণ শিখেছিলেন? ব্যাকরণ শিখে কেউ কখনও কবিতা লিখেনা।
আমি জাফরের মংগল কামনা করি। আমি জাফরকে দোয়া করি। তুমি দীর্ঘজীবী হও। মানবতার কবিতা লিখে যাও।

ছোটবেলা থেকে জাফর পাঠান ক্রীড়ার প্রতি আসক্ত ছিলেন। সেকেন্ড ডিভিশন পর্যন্ত ফুটবল, প্রায় একযুগ প্রিমিয়ার ডিভিশন হ্যান্ডবল, তারপর দীর্ঘ সময় লং টেনিস খেলোয়াড়ী জীবন পেড়িয়ে সর্বশেষ ‘বাংলাদেশ জাতীয় আরচ্যারী দলের’ পক্ষে ‘সাউথ এশিয়ান আরচ্যারী চ্যাম্পিয়নশীপে- ২০০৮-ভারত, অংশগ্রহণ করে বাংলাদেশ জাতীয় দলের হয়ে জাফর পাঠান ব্যক্তিগতভাবে দুইটি ব্রোঞ্চ পদক ও সার্টিফিকেট অর্জন করেন। এরপর খেলোয়াড়ী জীবনের ইস্তফা টেনে সাংবাদিকতা ও লেখালেখিতে মনোনিবেশ করেন। প্রথমে দৈনিক বর্তমান বাংলায় হাতেখড়ি, তারপর পর্যায়ক্রমে যোগ দেন সাপ্তাহিক দিন বদলের আলো (২০১১), সাপ্তাহিক বার্তাবিচিত্রা (২০১৩), দৈনিক সমাচার (২০১৫), বর্তমানে অনলাইন পোর্টালের সাথে জড়িত আছেন এবং বিভিন্ন দেশী ও বিদেশী মিডিয়ায় আন্তর্জাতিক কলাম লিখে যাচ্ছেন। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য (ডিইউজে) জাতীয় প্রেসক্লাব। জাফর পাঠানের এ পর্যন্ত একক কাব্যগ্রন্থ বের হয়েছে ছয়টি । যথাক্রমে- দ্রোহের দহন (ঢাকা আন্তর্জাতিক বইমেলা-২০১৩ সাল), নাবুদের নাদ ( বইমেলা-২০১৫ ), অগ্নিবাণ ( বইমেলা-২০১৬ ), মুষ্টিবদ্ধ হাত(বইমেলা-২০১৭), মুক্ত খাঁচার বন্দি পাখি (বইমেলা-২০১৮), একমুঠো ক্ষোভ (বইমেলা-২০১৯)। এছাড়া যৌথ কাব্যগ্রন্থ বাংলাদেশ এবং ভারতে বের হয়েছে বেশ কয়েকটি। জাফর পাঠান ঢাকার প্রায় সবকয়টি সাহিত্য সংগঠনের সাথে জড়িত।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ