fbpx
 

প্রার্থীদের প্রচারণায় সরগম গাজীপুর সিটি

Pub: সোমবার, জুন ১৮, ২০১৮ ৬:১৫ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ২৬ জুন। ভোট ঘিরে সোমবার (১৮ জুন) থেকে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণায় নেমেছেন প্রার্থীরা। ভোটারদের দ্বারে দ্বারে জনসংযোগ শুরু করেছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, গত ১৫ মে গাজীপুর সিটি করপোরেশনের ভোটগ্রহণের কথা ছিল। হাইকোর্টের আদেশে প্রথমে ভোট আটকে যায়। পরে আপিল বিভাগ সেটি প্রত্যাহার করায় বাধা কাটে। ভোটের নতুন তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট হবে ২৬ জুন। এছাড়া ১৮ জুন থেকে প্রচারণা করতে পারবেন।’

সোমবার (১৮ জুন) গাজীপুর সিটির টঙ্গী ও এর আশপাশ এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন সড়ক, পাড়া-মহল্লার অলিগলি প্রার্থীদের পোস্টার ফেস্টুনে ছেয়ে গেছে। এছাড়া প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে জনসংযোগ করছেন। প্রধান দুই মেয়র প্রার্থী বিএনপি দলীয় মেয়র পদপ্রার্থী হাসান উদ্দিন সরকার, আওয়ামী লীগ দলীয় মেয়র পদপ্রার্থী জাহাঙ্গীর আলমসহ অপর প্রার্থীরাও জনসংযোগে নেমেছেন।

এদিকে গাজীপুর সিটি নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত ভোটগ্রহণ ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ২১ ও ২২ জুন ওই নির্বাচনে প্রায় ৯ হাজার ভোটগ্রহণ কর্মকর্তা এবং ২৪ জুন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫০৩ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে।

৬ কেন্দ্রে ইভিএম, ৩ টিতে সিসি ক্যামেরা
গাজীপুর সিটিতে এবার ছয়টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে। কেন্দ্রগুলো হলো চাপুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় (ভোটার ২৪৮০), চাপুলিয়া মফিজউদ্দিন খান উচ্চবিদ্যালয় (ভোটার ২৫৫২), পশ্চিম জয়দেবপুরের মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-১ (ভোটার ২৫৬২), মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-২ (ভোটার ২৮২৭), রাণী বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র-১ (ভোটার-১৯২৭) এবং রাণী বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র-২ (ভোটার-২০৭৭)।

এ কেন্দ্রগুলো চূড়ান্ত হওয়ার পর ওই এলাকার ভোটারদের নিয়ে ইভিএমে ভোটগ্রহণের মহড়া দেয়া হবে। এছাড়া গাজীপুর সরকারি মহিলা কলেজ কেন্দ্র, কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং টঙ্গীর আউচপাড়া এলাকার বসির উদ্দিন উদয়ন একাডেমি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

এ বিষয়ে ইসি সচিব ব্রেকিংনিউজকে বলেন, ‘গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।’

তিনি বলেন, ‘আমরা ধীরে ধীরে ইভিএমের ব্যবহার বাড়াবো। আমরা রংপুরে একটি কেন্দ্রে এবং খুলনায় দুটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করেছি। এখন গাজীপুরে করতে যাচ্ছি ছয়টি কেন্দ্রে। ভবিষ্যতে আমাদের এই যন্ত্র বাড়ানোর পরিকল্পনা আছে।’

রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল  বলেন, ‘নির্বাচনে মেয়র পদে সাতজন এবং ৫৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন, ১৯টি সংরক্ষিত আসনে ৮৪ জন নারী কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬।’

কমিশনের নির্দেশনা অনুযায়ী গাজীপুর নির্বাচনে মেয়র প্রার্থীরা নির্বাচনী প্রচারে সর্বোচ্চ ব্যয় করতে পারবেন ৩০ লাখ ও কাউন্সিলররা এলাকা ও ভোটারের পার্থক্য অনুসারে দেড় থেকে দুই লাখ।

গাজীপুর সিটি করপোরেশনের মোট আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গ কিলোমিটার। ৫৭টি সাধারণ ওয়ার্ড ও ১৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬। এর মধ্যে পুরুষ ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন ও নারী ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২৫। ভোটকক্ষ ২ হাজার ৭৬১টি।

Hits: 2


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ