গাইবান্ধার ৫টি উপজেলায় ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন : সোমবার ভোট গ্রহণ

  •  
  •  
  •  
  •  
  •  

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে গাইবান্ধার ৫টি উপজেলায় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে কেন্দ্রগুলোতে পৌঁছানো হচ্ছে ব্যালট পেপার ও ব্যালট বাক্সসহ অন্যান্য সরঞ্জমাদি। চুড়ান্ত যুদ্ধে অংশ নেয়ার অপেক্ষায় প্রার্থীরা। ভোটাররা অপেক্ষায় রয়েছেন তার পছন্দের প্রার্থীর জয়ের আশায়।
অবাধ-নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জেলা নির্বাচন কমিশন ইতোমধ্যেই প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারসহ অন্যান্যদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে। নির্বাচনে সার্বিক নিরাপত্তাসহ আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে বিজিবি, র‌্যাব, পুলিশ, স্ট্রাইকিং ফোর্স, আর্মড পুলিশ, আনসার ভিডিপি সদস্যদের মোতায়েন ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে। ১৮ মার্চ সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ভোট গ্রহণের জন্য ভোট কেন্দ্রে রোববার সকাল থেকে পুলিশ ও আনসার সদস্যের প্রহরায় কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে সরঞ্জমাদি। নির্বাচনী এলাকায় ১৩ প্লাটুন বিজিবি ছাড়াও আইনশৃঙ্খলাবাহিনীর প্রায় ২ হাজার ৫’শ সদস্য দায়িত্ব পালন করবেন।
দ্বিতীয় ধাপে জেলার ছয় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও গোবিন্দগঞ্জ উপজেলার এক চেয়ারম্যান প্রার্থীকে প্রতিদ্বন্দ্বী তালিকায় অন্তর্ভূক্ত না করায় উচ্চ আদালতের নির্দেশে গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে।
জেলা নির্বাচন কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, গাইবান্ধার ৫টি উপজেলার ৩’শ ৫৬টি ভোট কেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিল, ফরম ও প্যাকেটসহ সবধরনের নির্বাচনি সামগ্রী রোববার সকাল থেকে কেন্দ্রগুলোতে পাঠানো শুরু হয়েছে। চরাঞ্চলসহ দূরের ভোট কেন্দ্রগুলোতে যাতে নির্বাচনী সরঞ্জমাদি দুপুরের মধ্যে পৌঁছে সে ব্যবস্থাও করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার থাকবেন। প্রিজাইডিং অফিসারের কাছে এসব নির্বাচন সরঞ্জমাদি বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রিজাইডিং অফিসাররা আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যের সহায়তায় নির্বাচনী সরঞ্জমাদি নিয়ে কেন্দ্রে পৌঁছাবেন।
জেলা প্রশাসক মো. আবদুল মতিন বলেন, অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ ধরে রাখতে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তা বাড়ানো হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে। সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ ও চরাঞ্চলের কেন্দ্রগুলোতে বিশেষ নজরদারি রাখা হয়েছে। মাঠে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য ছাড়াও ২৫জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।
গাইবান্ধা সদর, পলাশবাড়ী, সাদুল্লাপুর, ফুলছড়ি ও সাঘাটা উপজেলায় ১৮ মার্চ (সোমবার) ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। উপজেলাগুলোতে চেয়ারম্যান পদে ১৯ জন, পুরুষ ভাইস- চেয়ারম্যান পদে ৩৬ জন ও মহিলা ভাইস-চেয়াারম্যান হিসেবে ২৬ জন বৈধ প্রার্থী রয়েছেন। এরমধ্যে গাইবান্ধা সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, পুরুষ ভাইস-চেয়ারম্যান ৫ জন, মহিলা ভাইস-চেয়ারম্যান ৬ জন, পলাশবাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, পুরুষ ভাইস-চেয়ারম্যান ৯ জন, মহিলা ভাইস-চেয়ারম্যান ৬ জন, সাদুল্লাপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস-চেয়ারম্যান ৭ জন, মহিলা ভাইস- চেয়ারম্যান ৩ জন, ফুলছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস-চেয়ারম্যান ৬ জন, মহিলা ভাইস-চেয়ারম্যান ৪ জন এবং সাঘাটা উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস-চেয়ারম্যান ৯ জন, মহিলা ভাইস-চেয়ারম্যান ৭ জনসহ মোট ৮১ জন প্রার্থী ভোটযুদ্ধে রয়েছেন।
গাইবান্ধার পাঁচ উপজেলার মধ্যে সদর উপজেলায় ভোট কেন্দ্র ১০২টি, সাদুল্লাপুর উপজেলায় ৬৮টি, পলাশবাড়ী উপজেলায় ৬৪টি, সাঘাটা উপজেলায় ৭৮টি ও ফুলছড়ি উপজেলায় ৪৪টি ভোট কেন্দ্র রয়েছে। পাঁচ উপজেলার মোট ৩’শ ৫৬ ভোট কেন্দ্রের মধ্যে ১’শ ২৯টি ভোট কেন্দ্রে অধিক গুরুত্বপূর্ণ ও ৯৫টি ভোট কেন্দ্র কম গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে নির্বাচনী এলাকাগুলোতে রোববার মধ্যরাত হতে মোটর সাইকেল চলাচল বন্ধ থাকবে। রোবমার মধ্যরাত ১২টা থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত বেবি টেক্সি, অটোরিক্সা, ইজিবাইক, টেক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পোসহ সবধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।
জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, গাইবান্ধার পাঁচ উপজেলায় ৩’শ ৫৬ জন প্রিজাইডিং অফিসার, ২ হাজার ৫’শ ৮১ জন সহকারি প্রিজাইডিং অফিসার ও ৫ হাজার ১’শ ৬২ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। ।
পাঁচ উপজেলায় মোট ভোটার ১০ লাখ ৬০ হাজার ২’শ ৭৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ১৭ হাজার ৭’শ ৫৬ জন। নারী ভোটার ৫ লাখ ৪২ হাজার ৫’শ ১৮ জন এবং ৩’শ ৫৬টি ভোটকেন্দ্রে ২ হাজার ৫’শ ৮১টি ভোট কক্ষে ভোটাররা তাদের ভোটারধিকার প্রয়োগ করবার অপেক্ষায় রয়েছেন।

Hits: 0


  •  
  •  
  •  
  •  
  •  

ফোনঃ +৪৪-৭৫৩৬-৫৭৪৪৪১
Email: [email protected]
স্বত্বাধিকারী কর্তৃক sheershakhobor.com এর সর্বস্বত্ব সংরক্ষিত