ফ্লোরিডা স্টেডিয়ামেও বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন

Pub: সোমবার, আগস্ট ৬, ২০১৮ ১:০৩ পূর্বাহ্ণ   |   Upd: সোমবার, আগস্ট ৬, ২০১৮ ১:০৩ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে জমজমাট লড়াই হলো সাকিবদের। টানটান উত্তেজনার ম্যাচে টাইগারদের সমর্থন জুগিয়েছেন যুক্তরাষ্ট্রের বাংলাদেশি প্রবাসিরা। এদিন শেষ পর্যন্ত জয় পায় সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

রোববার বাংলাদেশ দলের খেলা দেখা এবং সাকিবদের সমর্থন যোগাতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল থেকে একত্রিত হন বাংলাদেশি প্রবাসিরা। খেলা দেখতে আসা প্রবাসীরা বাংলাদেশে চলমান নিরাপদ সড়ক আন্দোলনের সমর্থন জানিয়েছেন। তারা এদিন ফ্লোরিডার সেন্ট্রাল রিজওনাল পার্কে খেলা দেখতে এসে হাতে পোস্টার-প্ল্যাকার্ড নিয়ে হাজির হন।

বিদেশে থাকলেও দেশের মানুষের খোঁজখবর রাখেন প্রবাসীরা। দেশে নিরাপদ সড়ক আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের জন্য সমবেদনা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরা।

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের নিরাপদ সড়ক ও বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহতের বিচার দাবিতে চলমান পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়েছে জাতিসংঘ।

সোমবার জাতিসংঘের বাংলাদেশ কার্যালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, সড়ক নিরাপত্তার মতো বিষয়ে ছাত্র ও তরুণদের কথা বলার আইনগত অধিকার রয়েছে। কোনো হুমকি বা বিশৃঙ্খলা সৃষ্টি না করেই এসব বিষয়ে তারা মতামত দিতে পারে।

জাতিসংঘ বলছে, জাতিসংঘ উন্নত সড়ক নিরাপত্তার জন্য দীর্ঘ দিন বিশ্বব্যাপী প্রচারণা চালাচ্ছে। বিশেষ করে বাংলাদেশে তরুণ মৃত্যুর একটি বড় কারণ সড়ক দুর্ঘটনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ২০ হাজার মানুষ মারা যায়।

বিবৃতিতে বলা হয়, এটা খুবই উদ্বেগের বিষয় যে, গত কয়েক দিনের আন্দোলনে অনেকেই আহত হয়েছে। আর বেশ কিছু স্কুল বন্ধ করে দেয়ার কারণে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, আমরা বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন এবং সব পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। তরুণদের যে মতামত প্রকাশ করা হয়েছে তা আইনসম্মত এবং ঢাকা শহরে সড়ক নিরাপত্তার জন্য একটি সমাধান প্রয়োজন।

একটি কার্যকরী গণপরিবহন ব্যবস্থা শিক্ষার্থী, তরুণী ও নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

এদিকে শিক্ষার্থীদের ওপর হিংস্র হামলা সমর্থন করা যায় না মন্তব্য করে বিবৃতি দিয়েছে মার্কিন দূতাবাস

গত সপ্তাহ থেকে সড়কে উন্নত যানবাহন ও নিরাপত্তার দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে যে আন্দোলন করছে তা মানুষের মনোযোগ আকর্ষণ করেছে।

বিবৃতিতে বলা হয়, কিন্তু কাণ্ডজ্ঞানহীনভাবে সম্পত্তি বিনষ্ট করা, বিশেষ করে বাস ও অন্যান্য যানবাহন ধ্বংসের সঙ্গে যারা জড়িত তাদের ওই কর্মকাণ্ডে আমরা গ্রহণযোগ্য মনে করি না।

তবে শান্তিপূর্ণভাবে নিজেদের গণতান্ত্রিক অধিকার চর্চা করতে থাকা হাজার হাজার তরুণের ওপর নৃশংস হামলা ও হিংস্রতাকে সমর্থন করা যায় না।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1056 বার

আজকে

  • ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ৯ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
আগষ্ট ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com