আতর টু‌পি জায়নামাজের বাজারে শেষ সময়ের ভিড়

Pub: মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ২:৫৭ অপরাহ্ণ   |   Upd: মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ২:৫৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

দরজায় কড়া নাড়‌ছে ঈদুল ফিতর। আজ চাদ উঠ‌লে কাল ঈদ তাই এ উৎসব উপল‌ক্ষে রাজধানী বা‌সির কেনা কাটা প্রায় শেষ। এখন সবাই আতর, টুপি, জায়নামাজ কেনায় ব্যস্ত। কারণ এ অনুষঙ্গ জি‌নিস না কিন‌লেই নয় । এগুলো ছাড়া যেন ঈদ প‌রিপূর্ণ ম‌নে হয় না।আর সেজন্য ঈদের বাজারে এখন ভিড়টা বেশি দেখা যাচ্ছে টুপি, আতর, সুরমা, তসবিহ, মেসওয়াক ও জায়নামাজের দোকানগুলোতে। এই কেনাকাটা চলবে ঈদের দিন নামাজের আগ মুহূর্ত পর্যন্ত।

সোমবার (৪ জুন) বায়তুল মোকাররম মসজিদ মার্কেট, গু‌লিস্থান,গু‌লিস্থান ফুটপাথ, ফুলবা‌ড়িয়া মা‌র্কেট, নিউমার্কেটসহ রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আতর, টুপি ও জায়নামাজ বেচাকেনা ব্যস্ত দোকা‌নিরা।

কয়েকটি দোকান ঘুরে দেখা যায়, কাজ ও মানভেদে এসব টুপি ৪০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। ভারতীয় টুপি ৮০ থেকে ৬০০,পাকিস্তানি টুপি ১৫০ থেকে ৬৫০, চীনা টুপি ১৫০ থেকে ৩৫০ টাকা এবং দেশী টুপি ৪০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

ঈ‌দের মা‌ঠে জায়নামাজ না নি‌লে খা‌লি থা‌লি ম‌নে হয়। তাই প্রায় সবাই নামাজ পর‌তে যাওয়ার সময় জায়নামাজ সঙ্গে নেয়। গু‌লিস্থান মা‌র্কে‌টের জায়নামাজ বি‌ক্রিতা সে‌লিম ব‌লেন, বছ‌রের ২ ঈ‌দে আমা‌দের বি‌ক্রি বেশি হয়। ত‌বে রমযান আস‌লে আর একটু বেশী বি‌ক্রি হয় কারণ মানুষ তারা‌বি পর‌তে যায়। আর রোজার প‌রে তো ঈদ তাই আ‌গেই জায়নামাজ কি‌নে।

‌তি‌নি ব‌লেন, ‘জায়নামাজ গু‌লো সব বি‌দেশি তৈরি ভা‌লো মা‌নের একটা জায়নামাজ ২৫০ থে‌কে ১ হাজার টাকা পর্যন্ত আছে।’

জায়নামাজ কিন‌ছি‌লেন আরিফুল ইসলাম না‌মের এক যুবক। তি‌নি ব‌লেন, ‘ঈদের নামাজ পড়‌তে জায়নামাজ না নি‌লে কেমন খা‌লি খা‌লি লা‌গে। আর জায়নামা‌জে নামাজটা পড়‌তেও আরাম তাই কিন‌ছি।’

বায়তুল মোকাররম মসজিদ মার্কেটের টুপি বিক্রেতা মাহমুদ হাসান বলেন, ‘রোজার শুরু থে‌কেই টু‌পি বি‌ক্রি হয় ত‌বে ঈ‌দের ২/৩ দিন আ‌গে বেশি হয়। বর্তমা‌নে খুব ব্যস্ত সময় পার‌ কর‌ছি।’

তি‌নি আরও ব‌লেন, ‘আমার দোকা‌নে পা‌কিস্তানি ,ভার‌তের ও চীনা টু‌পি পাওয়া যায়। পা‌কিস্তানি টু‌পি ১৫০ থে‌কে ৫০০ ম‌ধ্যে পাওয়া যায়, ভার‌তের ১ শত থে‌কে ৪০০ এবং চিনা টু‌পি ১০০ টাকা দা‌মের গু‌লো আছে।’

ঈদের নামাজ পড়‌তে টুপির পর অন্যতম প্রয়োজনীয় আতর। রাজধানীর কয়েকটি অভিজাত শপিংমল থেকে শুরু করে ফুটপাথের দোকানগুলো ঘুরে দেখা গেছে, গুলবাহার, গুল রেডরোজ, লায়লা, বেলি, এ্যারাবিয়ান, জুঁই, বকুল, মর্নিং কুইন, চামেলি, জেসমিন, গোলাপ বাহার, শাহি দরবারসহ দেশি-বিদেশি আতর পাওয়া যাচ্ছে।

বাইতুল মোকারর‌ম মস‌জিদ মা‌র্কেটের দোকান্দার সা‌জেদুল ইসলাম জানান , তার দোকা‌নে সব ধর‌নের আতর পাওয়া যায়। এক তুলা আত‌রের দাম ১০ থে‌কে ৪০ হাজার পর্যন্ত দাম আ‌ছে।

‌তি‌নি আরও ব‌লেন, বর্তমা‌নে খুবই ব্যস্ত সময় পার কর‌ছি আজ চাদ উঠ‌লে কাল ঈদ তাই মানুষ আতর কিন‌ছে ত‌বে ঈ‌দের দিন সকা‌লেও অ‌নে‌কে আতর কি‌নেন ।

আতর কিন‌তে আসা মাওলানা আনছার উদ্দিন ব‌লেন, ‘ঈদের দিন বিশেষ দিন। আর ইসলাম ধর্ম অনুযায়ী আতর ব্যবহার করা সুন্নত। এ কারণেই আতর কেনা। তি‌নি ওই দোকা‌নে আতর চায়‌লে এক শি‌শি আতর দি‌য়ে দোকান্দ‌ার ব‌লেন এক তোলা আতর বিশ হাজার এটা সৌ‌দি আর‌বের আতর। দোকান্দা‌রের দা‌বি ‌সৌ‌দির এ উদ আতর এবারের ঈদে আসা সবচেয়ে ভাল আতর।’


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ