তিন মাসের মধ্যে জাকসু নির্বাচনেরর দাবি ছাত্র ইউনিয়নের

Pub: মঙ্গলবার, জানুয়ারি ২৯, ২০১৯ ৬:৫৭ অপরাহ্ণ   |   Upd: মঙ্গলবার, জানুয়ারি ২৯, ২০১৯ ৬:৫৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

জাবি প্রতিনিধি :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন ৩ মাসের মধ্যে দেয়ার দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতাতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ১৯৭৩ সালের পাবলিক বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ দ্বারা পরিচালিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় অধ্যাদেশের বাধ্যবাধকতা থাকা স্বত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেট ও সিন্ডিকেটে শিক্ষার্থীদের প্রত্যক্ষ মত ও ভোট দেয়ার সুযোগটি বন্ধ আজ দু’যুগেরও বেশি সময় ধরে।

অধ্যাদেশের বাধ্যবাধকতা ও বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক চরিত্র ও পরিবেশ সমুন্নত রাখতে হল সংসদ ও কেন্দ্রীয় ছাত্র সংসদ অপরিহার্য হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম উদাসীনতা, গাফিলতি,আন্তরিকতা ও সদিচ্ছার অভাব এবং সরকারের প্রতি অযথা মুখাপেক্ষিতার কারণে স্থবির হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ‘জাকসু’ নির্বাচন ।

সাম্প্রতিক সময়ে, গত ২৬ বছর ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন নিয়ে চলমান অচলাবস্থা কাটানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর ঐক্যমত থাকলেও এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম অনাগ্রহ লক্ষণীয়।

ডাকসু নির্বাচনের ঘোষণার মাধ্যমে জাতীয়ভাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের পরিবেশ তৈরি হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষার্থীরাও এই মুহুর্তে নির্বাচনের অনুষ্ঠিত করার দাবিতে অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি মাত্র্য সোচ্চার। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিস্থিতিও অতীতের যে কোন সময়ের চেয়ে স্থিতিশীল ও ছাত্র সংসদ নির্বাচনের অনুকূলে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ জোর দাবি জানাচ্ছে শিক্ষার্থীদের গণতান্ত্রিক চেতনাকে ধারণ করে অবিলম্বে জাকসু নির্বাচনের ঘোষণা দিতে হবে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন জাকসু নির্বাচনের চেয়ে অবকাঠামো উন্নয়নে অধিক আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক কাঠামো নিশ্চিত না করে অবকাঠামো উন্নয়ন কিংবা ‘মেগা প্রজেক্টে’র বাস্তবায়ন গণতান্ত্রিক হওয়া সম্ভবপর নয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সিদ্ধান্ত ও পরিকল্পানায় শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়া যেকোন উন্নয়ন সার্বিক ও অংশীদারিত্বমূলক হওয়ার অন্তরায়। বিশ্ববিদ্যালয়ের কল্যাণকর উন্নয়নের জন্য এবং বাস্তবায়ন প্রক্রিয়া জবাবদিহিতামূলক করার লক্ষ্যেই জাকসু নির্বাচন অপরিহার্য। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেগা প্রজেক্টের দোহাই দিয়ে জাকসু নির্বাচন নিয়ে উদাসীনতা ও অনাগ্রহ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নকে গণতান্ত্রিক করার ব্যাপারে অনীহাকেই প্রকাশ করে।

প্রশাসনের অগণতান্ত্রিক এই অজুহাতকে ছাত্র ইউনিয়ন প্রত্যাখান করছে এবং আগামী তিন মাসের মধ্যে জাকসু নির্বাচনের দাবি জানাচ্ছে।

আগামী তিন মাসের মধ্যে জাকসু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ছাত্র ইউনিয়ন নিম্নোক্ত দাবিসমূহ বাস্তবায়নের প্রস্তাব করছে:
১. অবিলম্বে নির্বাচন কমিশন গঠন করতে হবে। এবং কমিশনের মাধ্যমে পর্যালোচনা সাপেক্ষে জাকসুর গঠনতন্ত্র পরিমার্জন এবং সংশোধন করতে হবে।

২.বিভাগ ও হল প্রশাসনের যৌথ সহযোগিতার মাধ্যমে বৈধ শিক্ষার্থী নির্ধারণ করে ভোটার তালিকা হালনাগাদ করতে হবে।

৩.আগামী এক মাসের মধ্যে জাকসু নির্বাচনের তফশিল ঘোষণা করতে হবে।

৪.সকল শিক্ষার্থীর সহাবস্থান নিশ্চিত করতে হবে।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ