fbpx
 

এক নজরে এসএসসি-সমমানের ফলাফল

Pub: Monday, May 6, 2019 8:30 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

প্রকাশিত হয়েছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল। সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রীর হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ফলাফলের কিছু অংশ তুলে ধরেন।

১০টি শিক্ষা বোর্ড
পাসের হার ৮২.২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লক্ষ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। মোট ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। মোট পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। ফেল করেছে ৩ লাখ ৭৮ হাজার ৬৫০ জন শিক্ষার্থী।

সাধারণ শিক্ষা বোর্ড
৮টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬। সাধারণ শিক্ষা বোর্ড থেকে এবার পরীক্ষা দিয়েছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। ফেল করেছে ২ লাখ ৯১ হাজার ৪৯৫ জন।

ঢাকা
ঢাকা বোর্ডের পাসের হার ৭৯ দশমিক ৬২ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৮১ দশমিক ৪৮ শতাংশ। ঢাকাতে এবার জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ৬৮৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪১ হাজার ৫৮৫ জন।

রাজশাহী
রাজশাহী বোর্ডের পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭৩ দশমিক ৬৭ শতাংশ। রাজশাহীতে এবার জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৪৯৮ জন।

যশোর
যশোর বোর্ডের পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭৩ দশমিক ৬৭ শতাংশ। যশোরে এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৪৮। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৩৯৫ জন।

কুমিল্লা
কুমিল্লা বোর্ডের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৮০ দশমিক ৪০ শতাংশ। কুমিল্লাতে এবার জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৮৬৫ জন।

দিনাজপুর
দিনাজপুর বোর্ডের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭৭ দশমিক ৬২ শতাংশ। দিনাজপুরে এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৭৫৫ জন।

চট্টগ্রাম
চট্টগ্রাম বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ১১ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ। চট্টগ্রামে এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ৯৪ জন।

বরিশাল
বরিশাল বোর্ডের পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭৭ দশমিক ১১ শতাংশ। বরিশালে এবার জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৮৯। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৪৬২ জন।

সিলেট
সিলেট বোর্ডের পাসের ৭০ দশমিক ৮৩ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭০ দশমিক ৪২ শতাংশ। সিলেটে এবার জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৫৭। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ১৯১ জন।

মাদরাসা
মাদরাসা বোর্ডের পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭০ দশমিক ৮২ শতাংশ। মাদরাসায় এবার জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

কারিগরি
কারিগরি বোর্ডের পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ। গতবার এই বোর্ডের পাসের হার ছিল ৭১ দশমিক ৯৬ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪১৩ জন।

প্রতিষ্ঠান ও কেন্দ্র
মোট শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা-২৮ হাজার ৬৭৩টি। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা-৩ হাজার ৪৮২টি।

শতভাগ পাস ও ফেল
শতভাগ পাশ করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা-২ হাজার ৫৮৩টি এবং শূন্যভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা-১০৭টি।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ