fbpx
 

কুষ্টিয়ার ৪টি আসনে ভোটযুদ্ধে যারা

Pub: বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮ ১:২৫ পূর্বাহ্ণ   |   Upd: বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮ ১:২৫ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

দেশের সাংস্কৃতিক রাজধানী বলা হয় কুষ্টিয়াকে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বাউল সম্রাট ফকির লালন শাহ, কালজয়ী লেখক মীর মশাররফ হোসেন ও কাঙাল হরিনাথসহ অসংখ্য গুণীজনের স্মৃতি বিজড়িত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জনপদ।

এ অঞ্চল থেকে উঠে এসেছেন অনেক স্বনামধন্য জাতীয় রাজনীতিবীদ। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এখানে বইছে ভোটের হাওয়া। এই জেলায় রয়েছেন দুইজন হেভিওয়েট প্রার্থী। নানা আনুষ্ঠানিকতা শেষে প্রতীক বরাদ্দ পেয়ে সমান তালে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন সব প্রার্থীরা।

ছয়টি উপজেলা নিয়ে গঠিত এই জেলায় রয়েছে ৪টি সংসদীয় আসন। এ জেলার মোট ভোটার সংখ্যা ১৪ লাখ ৫৯ হাজার ৫৬৯। যার মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ২৭ হাজার ৮০৫ জন আর নারী ভোটার ৭ লাখ ৩১ হাজার ৭৬৪ জন।

কুষ্টিয়া-১: শুধু দৌলতপুর উপজেলা গঠিত জাতীয় সংসদের ৭৫ নং আসন এটি। এবারের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে এ আসন থেকে লড়ছেন আওয়ামী লীগের অ্যাডভোকেট আ.ক.ম সরওয়ার জাহান বাদশা। ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন বিএনপির রেজা আহমেদ বাচ্চু মোল্লা। আর জাতীয় পার্টির থেকে লাঙ্গল প্রতীক নিয়ে লড়ছেন শাহরিয়ার জামিল জুয়েল।

২০১৪ সালের নির্বাচনে এ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. রেজাউল হক চৌধুরী। ২০০৮ সালে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের আফাজ উদ্দিন আহমেদ। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী আহসানুল হক মোল্লা টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৩ সালে আহসানুল হক মোল্লার মৃত্যুর পর তার বড় ছেলে বিএনপি নেতা রেজা আহমেদ বাচ্চু মোল্লা ২০০৩ সালে অনুষ্ঠিত উপনির্বাচনে এমপি নির্বাচিত হন।

কুষ্টিয়া-২: ভেড়ামারা ও মিরপুর উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ৭৬ নং আসন এটি। এবারের নির্বাচনে এ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ আসনে ২০ দলীয় জোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন।

২০১৪ সালের নির্বাচনে এ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্ধিতায় সংসদ সদস্য হয়েছিলেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। ২০০৮ সালের নির্বাচনেও মহাজোট প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছিলেন তিনি।
আর ২০০১ সালে চার দলীয় ঐক্যজোটের প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীকে নির্বাচিত হয়েছিলেন অধ্যাপক শহিদুল ইসলাম।

কুষ্টিয়া-৩: কুষ্টিয়া সদর উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ৭৭ সং আসন এটি। এবারের নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীকে প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। আর ধানের শীষ প্রতীকে প্রার্থী হয়েছেন সদর উপজেলা পরিষদের সদ্য পদত্যাগকৃত চেয়ারম্যান বিএনপির প্রকৌশলী জাকির হোসেন সরকার।

২০১৪ সালে এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। এ আসন থেকে আরো নির্বাচিত হয়েছিলেন ১ম জাতীয় সংসদ (১৯৭৩-৭৫) নির্বাচনে- আমীরুল ইসলাম বার-এট-ল, ২য় জাতীয় সংসদ (১৯৭৯-৮২) নির্বাচনে- শাহ্ মোহাম্মদ আজিজুর রহমান, ৩য় জাতীয় সংসদ (১৯৮৬-৮৭) নির্বাচনে- সৈয়দ আলতাফ হোসেন, ৪র্থ জাতীয় সংসদ (১৯৮৮-৯০) নির্বাচনে- বদরুদ্দোজা গামা।

৫ম জাতীয় সংসদ (১৯৯১-১৯৯৬) নির্বাচনে- আলহাজ্জ্ব কে. এম. আবদুল খালেক চন্টু, ৬ষ্ঠ জাতীয় সংসদ (১৯৯৬) নির্বাচনে- আলহাজ্জ্ব মো. সোহরাব উদ্দিন, ৭ম জাতীয় সংসদ (১৯৯৬-২০০১) নির্বাচনে- আলহাজ্জ্ব কে. এম. আবদুল খালেক চন্টু, ৮ম জাতীয় সংসদ (২০০১-২০০৬) নির্বাচনে- আলহাজ্জ্ব মো. সোহরাব উদ্দিন, ৯ম জাতীয় সংসদ (২০০৮-২০১৩) নির্বাচনে- কে এইচ রশীদুজ্জামান দুদু।

কুষ্টিয়া-৪: কুমারখালী ও খোকসা উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ৭৮ নং আসন এটি। এবারের নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীকে প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। ধানের শীষ প্রতীকে প্রার্থী হয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী। লাঙ্গল প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির আশরাফুল হক।

২০১৪ সালের নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের আব্দুর রউফ। ২০০৮ সালে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের বেগম সুলতানা তরুন।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ