fbpx
 

নরসিংদীতে ভোটের লড়াইয়ে যারা

Pub: Thursday, December 13, 2018 12:43 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

ব্রহ্মপুত্রের তীরে অবস্থিত নরসিংদী এক সময় ঢাকা জেলার অধেীনে ছিল। ঢাকার খুব কাছাকাছি হওয়ায় এ জেলার রাজনীতি সারাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশর মতো নরসিংদীতেও জমে উঠেছে ভোটের মাঠ।

নরসিংদী জেলায় মোট পাঁচটি সংসদীয় আসন রয়েছে। বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা এ জেলায় থাকার কারণে এ জেলায় বিএনপির একটি শক্ত অবস্থান রয়েছে। মূলত এ জেলায় আওয়ামী লীগ ও বিএনপিতেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

নরসিংদী-১: নরসিংদী সদর উপজেলার তিনটি ইউনিয়ন ব্যতিত বাকি পুরোটা নিয়ে গঠিত নরসিংদী-১ আসন। বর্তমানে এ আসনের সাংসদ আওয়ামী লীগের মোহাম্মদ নজরুল ইসলাম হিরু, বীর প্রতীক। তিনি নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি।

নজরুল ইসলাম এবারও আওয়ামী লীগের হয়ে এ আসনে নির্বাচন করতে যাচ্ছেন। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী ডাকসুর সাবেক জিএস, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন।

এ আসেনে ২০০৮ সালেও নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের মোহাম্মদ নজরুল ইসলাম। ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালে বিএনপির সামসুদ্দিন আহেমদ টানা তিনবার এ আসনের সাংসদ ছিলেন।

নরসিংদী-২: নরসিংদীর পলাশ উপজেলা ও সদর উপজেলার তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত নরসিংদী-২ আসন। এ আসনের বর্তমান সাংসদ স্বতন্ত্র প্রার্থী কামরুল আশরাফ খান।

এ আবার এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক সাংসদ আনোয়ার আশরাফ খান। তার বিপরীতে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান।

এ আসনে ১৯৯৬ সালে ও ২০০১ সালে সাংসদ নির্বাচিত হয়েছিলেন ড. আব্দুল মঈন খান। ২০০৮ সালে সাংসদ হয়েছিলেন এবারের নৌকার প্রার্থী আনোয়ার আশরাফ খান।

নরসিংদী-৩: নরসিংদী জেলার শিবপুর উপজেলা নিয়ে গঠিত নরসিংদী-৩ সংসদীয় আসন। বর্তমানে এ আসনের সাংসদ স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সিরাজুল ইসলাম মোল্লা।

এবার এ আসনে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করতে যাচ্ছেন সাবেক সাংসদ জহিরুল হক ভুঁইয়া। তিনি যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য। এ আসনে তার বিপরীতে ধানের শীষে নির্বাচন করবেন জেলা বিএনপির সহ-সভাপতি ও সদর উপজেলার চেয়ারম্যান মনজুর এলাহী।

এ আসনে ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত টানা তিন বার সাংসদ ছিলেন বিএনপির সাবেক মহাসচিব প্রয়াত আব্দুল মান্নান ভুঁইয়া।

নরসিংদী-৪: নরসিংদীর মনোহরদী ও বেলাবো উপজেলা নিয়ে নরসিংদী-৪ আসন গঠিত। বর্তমানে এ আসনের সাংসদ আওয়ামী লীগের নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

নুরুল মজিদ এ আসনে এবারও আওয়ামী লীগের প্রার্থী। এ আসনে তার বিপরীতে লড়বেন সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় নেতা সরদার সাখাওয়াত হোসেন।

১৯৭৯ সালে এ আসনে সাংসদ হয়েছিলেন বিএনপির শহিদুল্লাহ ভুঁইয়া। পরবর্তীতে এ আসনে ১৯৮৬ সালের নির্বাচনে আব্দুল হালিম জাতীয় পার্টির হয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন।

নরসিংদী-৫: নরসিংদীর রায়পুরা উপজেললা নিয়ে গঠিত নরসিংদী-৫ আসন দেশের অন্যতম বৃহৎ সংসদীয় আসন। বর্তমানে এ আসনের সাংসদ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাব্কে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু।

রাজিউদ্দিন আহমেদ ১৯৯৬ সাল থেকে টানা চারবারের মতো এ আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। এবারও তিনি এ আসন থেকে নির্বাচন করতে যাচ্ছেন। এ আসনে তার বিপরীতে লড়তে যাচ্ছেন বিএনপির কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ