ময়মনসিংহ ৭-১১: ভোটের মাঠে কে কার মুখোমুখি

Pub: রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ ১০:০৭ অপরাহ্ণ   |   Upd: রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ ১০:০৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহের ১১টি আসনে বিভিন্ন রাজনৈতিক দলের ও স্বতন্ত্র হিসেবে মোট ৫৭ প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন। এই ১১টি আসনে প্রার্থী হতে এবার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মোট ১২০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

প্রতীক বরাদ্দ পাওয়া ৫৭ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের ১০ জন, বিএনপির ৯ জন, মহাজোটের জাতীয় পার্টির ২ জন, জাতীয় পার্টির (এরশাদ) ৪ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশের ১১ জন, জাকের পার্টির ৪ জন, সিপিবির ২ জন, জাসদ (ইনু) ১ জন, ঐক্যফ্রন্ট (গণফোরাম) ১ জন, ঐক্যফ্রন্ট (এলডিপি) ১ জন, এলডিপি ১ জন, জেএসডি ১ জন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ৩ জন, মুসলিম লীগের ১ জন, তরিকত ফেডারেশন ১ জন, গণফ্রন্টের ১ জন ও স্বতন্ত্র ২ জন রয়েছেন।

ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে আ’লীগের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন সদ্য পদত্যাগী উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন ও ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে সাবেক এমপি মেজর জেনারেল (অব) আব্দুস সালাম। মহাজোটের শরিক দল জাতীয় পার্টি থেকে ময়মনসিংহ-৬ (ফুলবাড়ীয়া) আসনে ডা. কে আর ইসলাম ও জাসদ থেকে মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু।

ধারাবাহিক প্রতিবেদনে এখানে ১১টি আসনের মধ্যে ৭-১১ পর্যন্ত প্রধান দুই দলের যেসব প্রার্থী মুখোমুখি হচ্ছেন তাদের নামের তালিকা ব্রেকিংনিউজ.কম.বিডি এর পাঠকের জন্য তুলে ধরা হলো। সঙ্গে দেয়া হলো বিগত নির্বাচনগুলো বিজয়ী ও পরাজিত প্রার্থীদের তালিকা।

ময়মনসিংহ-৭ (ত্রিশাল): একটিমাত্র উপজেলা নিয়ে গঠিত এ আসনটিতে এবার মহাজোট থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ। তিনি লাঙ্গল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। জাতীয় সংসদের ১৫২নং এই আসনটিতে তার অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী ডা. মাহবুবুর রহমান। এই আসন থেকে এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন রুহুল আমিন মাদানী।

ময়মনসিংহ-৭ আসনে বিগত নির্বাচনগুলোতে বিজয়ী যারা:
১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন বিএনপির আব্দুল খালেক, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আবদুস সালাম তরফদার; ১৯৯৬ এ আসনে বিজয়ী হন নৌকার প্রার্থী রুহুল আমিন মাদানী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির আব্দুল হান্নান; ২০০১ এ বিজয়ী নৌকার আব্দুল মতিন সরকার, নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের আবদুল খালেক; ২০০৮ এর নির্বাচনে বিজয়ী হন নৌকার প্রার্থী রেজা আলী, নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মাহবুবুর রহমান; ২০১৪ সালের নির্বাচনে এ আসনে বিজয়ী হন জাতীয় পার্টির এম এ হান্নান, নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আনারস প্রতীকে স্বতন্ত্রী প্রার্থী রুহুল আমিন মাদানী।

ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ): এ আসনে এবার লাঙ্গল প্রতীকে মহাজোটের মনোনয়ন পেয়েছেন বর্তমান সাংসদ ফখরুল ইমাম। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাহমুদ হাসান সুমন লড়বেন সিংহ প্রতীক নিয়ে। তবে আসনটিতে লাঙ্গলের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি তথা ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষের প্রার্থী এ এইচ এম খালেকুজ্জামান।

ময়মনসিংহ-৮ আসনে বিগত নির্বাচনগুলোতে বিজয়ী যারা:
১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন লাঙ্গলের প্রার্থী খুররম খান চৌধুরী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির গোলাম নবী; ১৯৯৬ এর নির্বাচনে বিজয়ী হন নৌকার আবদুস ছাত্তার, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাপার রওশন এরশাদ; ২০০১ এ বিএনপির শাহ নুরুল কবির বিজয়ী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আবদুস ছাত্তার; ২০০৮ এ বিজয়ী হন নৌকার আবদুস ছাত্তার, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির শাহ নুরুল কবির; সবশেষ ২০১৪ এর দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন মহাজোট থেকে জাপার লাঙ্গল প্রতীকের প্রার্থী ফখরুল ইমাম।

ময়মনসিংহ-৯ (নান্দাইল): ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আনোয়ারুল আবেদিন খান তুহিন এবার লড়বেন ধানের শীষের প্রার্থী খুররম খান চৌধুরীর বিপক্ষে। আসনটিতে কুড়াল প্রতীক নিয়ে ভোটযুদ্ধে অংশ নিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মেজর জেনারেল আব্দুস সালাম।

ময়মনসিংহ-৯ আসনে বিগত নির্বাচনগুলোতে বিজয়ী যারা:
১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন বিএনপির আনোয়ারুল হোসেন খান চৌধুরী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন নৌকার রফিক উদ্দীন ভূঁইয়া; ১৯৯৬ এ বিজয়ী নৌকার প্রার্থী আবদুস সালাম, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাপার জহুরুল ইসলাম খান; ২০০১ এ ধানের শীষের প্রার্থী খুররম খান চৌধুরী বিজয়ী ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন নৌকার প্রার্থী আবদুস সালাম; ২০০৮ এ বিজয়ী নৌকার আবদুস সালাম, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের প্রার্থী খুররম খান চৌধুরী; সবশেষ ২০১৪ এর নির্বাচনে বিজয়ী হন নৌকার প্রার্থী আনোয়ারুল আবেদীন খান।

ময়মনসিংহ-১০ (গফরগাঁও): এ আসনটি জেলার সবচেয়ে আলোচিত। গেল নির্বাচনের মতো এবার টানা দ্বিতীয়বারের মতো নৌকার মনোনয়ন পেয়েছেন ফাহমী গোলন্দাজ বাবেল। আসনটিতে ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন বিএনপির শরিক দল এলডিপির প্রার্থী সৈয়দ মাহবুব মোরশেদ।

ময়মনসিংহ-১০ আসনে বিগত নির্বাচনগুলোতে বিজয়ী যারা:
১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলতাফ হোসেন গোলন্দাজ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের ফজলুর রহমান সুলতান; ১৯৯৬ এ বিজয়ী হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলতাফ হোসেন গোলন্দাজ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের ফজলুর রহমান সুলতান; ২০০১ সালে টানা তৃতীয়বারের মতো বিজয়ী হন নৌকার প্রার্থী আলতাফ হোসেন গোলন্দাজ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের এ বি সিদ্দিকুর রহমান; ২০০৮ সালে নৌকার গিয়াসউদ্দিন আহমেদ বিজয়ী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের ফজলুর রহমান সুলতান; সবশেষ ২০১৪ সালের নির্বাচনে এ আসনে বিজয়ী হন নৌকার প্রার্থী ফাহমী গোলন্দাজ বাবেল।

ময়মনসিংহ-১১ (ভালুকা): এ আসনে এবার কাজিম উদ্দিন আহামেদ ধনু’র হাতে নৌকার দায়িত্ব তুলে দেয়া হয়েছে। যেখানে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী ফকরুদ্দিন আহমেদ।

ময়মনসিংহ-১১ আসনে বিগত নির্বাচনগুলোতে বিজয়ী যারা:
১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন বিএনপির আমান উল্লাহ চৌধুরী, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন নৌকার মোস্তফা এম এ মতিন; ১৯৯৬ এ বিজয়ী হন আওয়ামী লীগের প্রার্থী আমান উল্লাহ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের আমান উল্লাহ চৌধুরী; ২০০১ এ নৌকা নিয়ে বিজয়ী হন আমান উল্লাহ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ধানের শীষের শাহ্ মোহাম্মদ ফারুক; ২০০৮ এ আবারও নৌকায় চড়ে বিজয়ী হন আমান উল্লাহ, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির ফখর উদ্দিন আহমেদ; সবশেষ ২০১৪ সালে টানা চতুর্থবারের মতো এ আসনটি দখলে নেন আওয়ামী লীগের প্রার্থী আমান উল্লাহ।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ