ডেনমার্কে আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

Pub: সোমবার, জুন ২৯, ২০২০ ৮:৫৫ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

গতকাল ২৮শে জুন , রবিবার, ভারতীয় উপ-মহাদেশের ঐতিহ্যবাহী ও জনপ্রিয় রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করলো , ডেনমার্ক আওয়ামী লীগ। বৈরী আবহাওয়া সত্ত্বেও দীর্ঘ প্রায় চার মাস পর নেতা-কর্মিরা একে অপরকে সরাসরি কাছে পেয়ে , আনন্দ –উচ্ছ্বাসে আবেগে আপ্লুত হয়ে উঠে ! প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান হয়ে উঠে এক মিলন মেলায়।

এরমধ্যে ডেনমার্ক আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি এম এ লিঙ্কন মোল্লা সকলকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরু করার জন্য ,সাধারন সম্পাদক সাব্বির আহম্মেদকে আহবান জানান।

সভার প্রথমে , জাতীয় সঙ্গীত, ৫২ থেকে ৭১, ৭৫- এর ১৫ই আগস্ট জাতির পিতা এবং তার পরিবারের শহীদ সদস্য , ৩রা নভেম্বর জাতীয় চার নেতাসহ , বাংলাদেশের স্বাধীনতা ও সার্বোভৌমত্ব রক্ষা করতে গিয়ে সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহত সকল শহীদসহ, করোনায় মৃত সকলের আত্মার প্রতি শ্রদ্ধা, জানিয়ে এক মিঃ নীরবতা ও দোয়ার পরে শুরু হয় আলোচনা সভা ।

আলোচনা করেন, ডেনমার্ক আওয়ামীলীগের উপদেষ্টা শাহব উদ্দিন ভুইয়া, তাইফুর রহমান ভুঁইয়া, মাসুদ চৌধুরী, মোঃ শফিকুল ইসলাম, মাহবুব আলম: সহ সভাপতি , আ ন ম আব্দুল খালেক আরিফ, মোহাম্মদ শহীদ, জাহিদ চৌধুরী বাবু , অলিউল আজাদ লাভলু , অরুন দাস, দেবাশীষ সরকার, ডেনমার্ক আওয়ামী লীগের সিনিয়র নেতা মোঃ নিজাম উদ্দিন ও নাসরু হক, যুগ্ম সাধারন সম্পাদক, সামি দাস, শরীফ তাহের কবীর ও সেতু আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক, টিপু গোমস্তা, প্রবাসী কল্যান সম্পাদক, সঞ্জয় কুমার দেব, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, মোঃ রেজাউল করিম রাজু ; আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ,তৈমুল সোয়েব, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রতন দত্ত, আইন বিষয়ক সম্পাদক ,জিমি আহম্মেদ সোহাগ, কার্য নির্বাহী সদস্য মোঃ মিজানুর রহমান ,সাইফুল শরীফসহ প্রমুখ নেতৃবৃন্দ।

বক্তারা, বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা ইতিহাস বলতে গিয়ে, বাংলাদেশ আওয়ামী লীগের সৃষ্টি থেকে অদ্যাবদি দলের সকল নেতা-কর্মিদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, অনেকেই তো অনেক দল সৃষ্টি করেছেন, কয়টি দল টিকে আছে অথবা এমন গৌরবজ্জল ইতিহাস সৃষ্টি করতে পেরেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু সেই কোলকাতার বেকার হোস্টেল থেকে যখন বাঙালীদের জন্য একটি ভিন্ন দেশের প্রয়োজনীয়তা অনুভব করলো, সেই থেকে একটি শক্তিশালী সংগঠনের চিন্তা করেছেন। আওয়ামী মুসলিম লীগকে সাম্প্রদায়িক দল থেকে সেকুলার দলে রূপান্তরিত করেন। আওয়ামী লীগের নতুনরুপের স্রষ্টা, জাতির পিতা বঙ্গবন্ধু।

বক্তারা বলেন, বাংলাদেশ সৃষ্টির স্রষ্টা বাংলাদেশ আওয়ামীলীগ, বাংলাদেশের যা কিছু অর্জন সব কিছু আওয়ামী লীগের নেতৃত্বে। বক্তারা বলেন , ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতার হত্যার মধ্যদিয়ে স্বৈর শাসক জিয়া , এই দলকে নিশ্চিহ্ন করার মিশন শুরু করে এবং ১৯৮১ সালের ১৭ই মে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা দেশে ফিরে আওয়ামী লীগের দায়িত্ব নিয়ে, দীর্ঘদিন দিনরাত পরিশ্রম করে, বাংলাদেশ আওয়ামীলীগকে আবার স্বমহিমায় প্রতিষ্ঠিত করেন।

বক্তারা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দীর্ঘদিন সরকারে থাকায় দেশ-বিদেশে বিএনপি-জামাত-শিবিরের অনুপ্রবেশ ঘটেছে। তারা উদ্বেগ প্রকাশ করে, এই ব্যাপারে দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। একইসাথে যাদের মাধ্যেম এই অনুপ্রবেশ ঘটেছে, তাদের খুজে বের করে, শাস্তির দাবী জানিয়েছেন।

সভায়, ডেনমার্ক আওয়ামী লীগের সম্মেলনের ব্যাপারে ফল্প্রসু আলোচনা হয়।

Hits: 101


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ