আজকে

  • ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৬শে মে, ২০১৮ ইং
  • ১০ই রমযান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

ব্রিটেন ইউরোপ ও মধ্যপ্রাচ্যে রমজান শুরু বৃহস্পতিবার থেকে

Pub: বুধবার, মে ১৬, ২০১৮ ১:২০ পূর্বাহ্ণ   |   Upd: বুধবার, মে ১৬, ২০১৮ ১:২০ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবাননসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবং ব্রিটেন ও ইউরোপে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে ১৭ মে বৃহস্পতিবার থেকে। বুধবার রাতে হবে প্রথম তারাবিহ। সৌদি সরকারের ঘোষনা মতে মাক্কা ও মাদীনায় বুধবার প্রথম তারাবীহ হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। ইস্ট লন্ডন মসজিদের ওয়েব সাইডে এ সংক্রান্ত সংক্ষিপ্ত বিবৃতি দেয়া হয়েছে।
ইউরোপের মুসলিমরা গত কয়েক বছর যাবত দীর্ঘতম রোজা রেখে আসছেন। এবারো প্রায় সমান সময় রোজা রাখতে হবে।
ব্রিটেনে গত কয়েকদিন যাবত প্রচন্ড গরম পড়েছে। প্রথম রমজানেও গরম থাকবে বলে ধারনা করা হচ্ছে। তবে রমজানে স্কুল খোলা থাকায় মুসলিম অভিভাবকদের বাড়তি কস্ট স্বীকার করতে হবে। রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে রোজা রাখা শুরু হয় বলে ইংরেজী সাল গণনায় এটা প্রতি বছর ১০-১২ দিন এগিয়ে আসে। গ্রীষ্মকালে যুক্তরাজ্য তথা ইউরোপের অনেক দেশে দিনের আলো থাকে ১৯ ঘন্টারও বেশি।
ফলে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকতে গেলে মুসলিমদের প্রায় ১৯ ঘন্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। অবশ্য গত কয়েক বছর যাবত ব্রিটেন তথা ইউরোপের মুসলিমদের লম্বা রোজা রাখতে হয়েছে।

চন্দ্রমাস গণনা অনুযায়ী প্রতি বছর আরবী বছরের ৯ম মাসে রমজান আসে। এই মাসে সিয়াম সাধনা করা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের একটি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে মুসলিমরা আল্লাহর সন্তুষ্টি কামনায় রোজা পালন করে।
প্রতিবারের ন্যায় এবারও রমজানে মুসলিমদের সংগঠনগুলোর পক্ষ থেকে নানা আয়োজন হচ্ছে। মসজিদগুলোতে ইফতার, তারাবি ও বিশেষ বয়ানের ব্যবস্থা থাকছে।
এবার ইস্ট লন্ডন মসজিদে প্রথম তারাবির নামাজ হবে রাত ১০:৪৫ মিনিটে। বৃহস্পতিবার ইফতার হবে (লন্ডন সময়) সন্ধ্যা ৮টা ৫২মিনিটে।সূত্র:ওয়ান বাংলা নিউজ

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1102 বার

 
 
 
 
মে ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
 
 
 
 
Facebook Auto Publish Powered By : XYZScripts.com