ওয়াশিংটনে “বেঙ্গলি হেরল্ড”-এর যাত্রা শুরু

Pub: বৃহস্পতিবার, ডিসেম্বর ৬, ২০১৮ ১:৪৭ অপরাহ্ণ   |   Upd: বৃহস্পতিবার, ডিসেম্বর ৬, ২০১৮ ১:৪৮ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া:
গত রবিবার, ২রা ডিসেম্বর,২০১৮ ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডস্থ কমফোর্ট ইন হোটেলের বলরুমে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটন মেট্রো এলাকা ভিত্তিক নতুন বাংলা অনলাইন নিউজ পোর্টাল “বেঙ্গলি হেরল্ড”-এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান। ওয়াশিংটন মেট্রো এলাকার সর্বজন পরিচিত জনাব রেদোয়ান চৌধুরী ও এ্যন্থনী পিউস গোমেজের যৌথ উদ্যোগে এই নতুন অনলাইন নিউজ পোর্টালটি নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার লক্ষ্যে এর যাত্রা শুরু করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের গর্ব, সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান- অবসরপ্রাপ্ত ব্রডক্যাষ্ট জার্নালিষ্ট জনাব ইকবাল বাহার চৌধুরী এবং সাথে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভয়েস অব আমেরিকার ব্রডক্যাষ্ট জার্নালিষ্ট ও সংবাদ বিশ্লেষক, জনাব সরকার কবিরুদ্দিন এবং ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ব্রডক্যাষ্ট জার্নালিষ্ট,সংবাদ বিশ্লেষক এবং কবি জনাব আনিস আহমেদ। এছাড়াও ওয়াশিংটন মেট্রো এলাকার সাংবাদিক, সংগঠক, সমাজ সেবক, ব্যবসায়ী, সাহিত্যিক, সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে- ডঃ আশরাফ আহমেদ, ডঃ মাহতাব আহমেদ, ডঃ সোয়েব চৌধুরী, মোহাম্মদ আলমগীর, প্রিয়লাল কর্মকার, ফারহানা হানিপ, ফারজানা ক্লারা, আবু রুমি, আক্তার হোসেন, নাঈম রহমান, ফাহমিদা হোসেন, মিজানুর রহমান ভূঁইয়া, দস্তগীর জাহাঙ্গীর, রউফ সরকার, শম্পা বণিক, বাবুল বণিক, কবীর পাটোয়ারী, পারভীন পাটোয়ারী, মোঃ মোস্তাফা, রোকসানা পারভীন, জুয়েল বড়ুয়া, কাজী ওয়াহিদুজ্জামান, জাহিদ রহমান, আবু সরকার, মৃদুল রহমান, এন্ড্রু বিরাজ, রফিকুল ইসলাম আকাশ, জসীম উদ্দিন, বোরহান উদ্দিন আহমেদ, জসীম চৌধুরী, মাহসাদুল আলম রুপম, রোকেয়া হাসি, সেলিম আক্তার, নাজনীন আক্তার, হাসনাত সানি, তৌহিদুর আরিফ এবং নুসরাত জাহান সহ আরো অনেকে। সবার সরব ও উচ্ছ্বাসপূর্ণ উপস্থিতিতে প্রধান অতিথি জনাব ইকবাল বাহার চৌধুরী ফিতা কেটে “বেঙ্গলি হেরল্ড”-এর শুভ উদ্বোধন করেন এবং বিশেষ অতিথি জনাব আনিস আহমেদ কম্পিউটার স্ক্রীনে ক্লিক করে নিউজ পোর্টাল-এর শুভ সূচনা করেন।

অনুষ্ঠানের শুরুতেই “বেঙ্গলি হেরল্ড”-এর উদ্যোক্তাদ্বয়ের একজন এবং চীফ গ্লোবাল এডিটর, জনাব এ্যন্থনী পিউস গোমেজ সবাইকে শুভ উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা ও স্বাগতম জানান। “বেঙ্গলি হেরল্ড”-এর উপর সংক্ষিপ্ত আলোকপাত করতে গিয়ে তিনি উল্লেখ করেন যে, “বেঙ্গলি হেরল্ড” একটি অনলাই নিউজ পোর্টাল এবং সংবাদ ভোক্তাদের জন্য নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার প্রত্যয় নিয়েই এই অনলাইন নিউজ পোর্টালের যাত্রা শুরু হতে হচ্ছে। এর মূল উদ্দেশ্য হচ্ছে নৈতিকতা ভিত্তিক সাংবাদিতার বা এথিক্যাল জার্নালিজমের মধ্য দিয়ে বাংলাদেশ কমিউনিটিসহ বৃহত্তর অঙ্গনে উন্নয়ন সহযোগিতায় বিশেষ ভূমিকা রাখা, নতুন প্রজন্মকে মূলধারায় সম্পৃক্ত করার প্রয়াস এবং বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি-ঐতিহ্যকে বৃহত্তর অঙ্গনে তুলে ধরা।

অতঃপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব ইকবাল বাহার চৌধুরী এবং বিশেষ অতিথি জনাব আনিস আহমেদ। তাদের বক্তব্যে উল্লেখ করেন যে, নতুন প্রযুক্তির কল্যাণে অধিক হারে মানুষ গণযোগাযোগে প্রবেশাধিকার পাচ্ছে এবং সেই সুযোগ উন্মুক্ত থাকায় সংবাদ ভোক্তাদের কাছে অসংখ্য অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে সারা বিশ্বের ঘটমান সংবাদ এখন তাদের হাতের নাগালে। তারা “বেঙ্গলি হেরল্ড”-এর যুগোপযোগী মহতী উদ্যোগকে অভিনন্দন জানিয়ে এর অগ্রযাত্রায় সার্বিক সাফল্য কামনা করেন এবং নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার উপর আলোকপাত করে বর্তমান ডিজিটাল বিশ্বের যুগে, ব্যাপক সামাজিক গনসংযোগ ও গনযোগাযোগের প্রবাহমান ধারায় সাংবাদিকতার চ্যালেঞ্জ, সাংবাদিক এবং সংবাদপত্রের গুরু দায়িত্ব, নিরপেক্ষ ও সঠিক তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনার তাৎপর্য ও ভূমিকা ইত্যাদি সম্পর্কে আলোকপাত করে তা বিশেষভাবে তুলে ধরেন।

এরপর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল শ্রোতা-দর্শকদের সাথে প্যানেলিষ্টদের সরাসরি মত বিনিময় এবং আলোচনা পর্ব। এপর্বের পরিচালনায় মডারেটর হিসেবে ছিলেন, ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত মুখ, শতরুপা বড়ুয়া- যিনি একাধারে একজন দক্ষ উপস্থাপিকা, অন্যদিকে তিনি ভয়েস অব আমেরিকার ইংরেজী বিভাগের “ডিজিটাল অডিয়েন্স এনগেজমেন্ট” এবং নিউজরুমের ম্যানেজিং এডিটর। এছাড়া তিনি ওয়াশিংটন ডিসি’র জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন সময়ে “ডিজিটাল সাংবাদিকতা’র উপর শিক্ষক হিসেবে কাজ করে থাকেন। প্যানেলে ছিলেন স্বনামখ্যাত কিংবদন্তি মিডিয়া ব্যক্তিত্ব জনাব ইকবাল বাহার চৌধুরী, সরকার কবিরুদ্দিন, আনিস আহমেদ এবং “বেঙ্গলি হেরল্ড”-এর উদ্যোক্তাদ্বয়- চীফ গ্লোবাল এডিটর, এ্যন্থনী পিউস গোমেজ এবং চেয়ারম্যান, রেদোয়ান চৌধুরী।

অনুষ্ঠানের সরাসরি প্রশ্নোত্তর পর্বের পূর্বে “বেঙ্গলি হেরল্ড”-এর চেয়ারম্যান, জনাব রেদোয়ান চৌধুরী “বেঙ্গলি হেরল্ড”-এর এথিক্যাল জার্নালিজমের ভূমিকার উপর সংক্ষিপ্ত আলোকপাত করে পোর্টালে বিভিন্ন তথ্য কোথায় কিভাবে সন্নিবেশিত করা হয়েছে, কোন কোন তথ্যভান্ডার পোর্টালটিতে স্থান পেয়েছে, কিভাবে বিভিন্ন তথ্য খুঁজে পাওয়া যাবে, কিভাবে ই-মেইল সাবস্ক্রিপশন করে নিয়মিত প্রকাশিত নতুন সংবাদ বা তথ্য ই-মেইলে পাওয়া যাবে, সেসব বিষয়গুলোকে তুলে ধরে সবাইকে অবহিত করেন। এছাড়াও তার বক্তব্যে তিনি অসংখ্য অনলাইন নিউজ পোর্টালের মাঝে “বেঙ্গলি হেরল্ড” কিভাবে ভূমিকা ইতিবাচক ভূমিকা পালন করবে, তার উপর সংক্ষিপ্ত আলোকপাতসহ তিনি উল্লেখ করেন যে, পোর্টালের শুভ উদ্বোধন হলেও এখনও অনেক কাজ আমাদের চলমান এবং সবার সার্বিক সহযোগিতায় আগামী দিনগুলোতে “বেঙ্গলি হেরল্ড” দৃঢ় পায়ে এগিয়ে যাবে।

সরাসরি আলোচনা পর্বে সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল, বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষ নৈতিকতাভিত্তিক সাংবাদিকতা, সঠিক তথ্যভিত্তিক সাংবাদিকতার গুরুত্ব, সাংবাদিকতার অবজেক্টিভিটি, নাগরিক সাংবাদিকতা ও তার ভূমিকা, সংবাদমাধ্যম ও সংবাদের সামাজিক দায়িত্ব ও ভূমিকা, সাংবাদিকদের পেশাভিত্তিক অবস্থান ও দায়-দায়িত্ব এবং জবাবদিহিতা, তথ্য ব্যবসায়ে স্বার্থ সংশ্লিষ্ট মহলের আধিপত্য ও প্রভাব বিস্তার, নৈতিকতাভিত্তিক সাংবাদিকতা ও সাংবাদিকতায় ভারসাম্যতা, তথ্যের উৎস ও নির্ভরশীলতা, নৈতিকতাবিহীন সাংবাদিকতার নেতিবাচক প্রভাব, বৈশ্বিক বা আন্তর্জাতিক প্রেক্ষাপটে চলমান সংবাদ ভূমিকা, সংবাদপত্র মাধ্যমে সাহিত্য ও সমাজ সেবার সুযোগ ইত্যাদিসহ শ্রোতা-দর্শকদের সরাসরি প্রশ্নোত্তরের মাধ্যমে অত্যন্ত প্রানবন্ত ও তথ্যসমৃদ্ধ ছিল এই বিশেষ পর্বটি। সংবাদমাধ্যম এবং সংবাদ পরিবেশনার গুরুত্ব ও তাৎপর্য এবং সাংবাদিকদের ভূমিকা ও দায়িত্বের উপর বিস্তারিত আলোচনার সূত্র ধরে এটি ছিল একটি শিক্ষণীয় পরিবেশনা।

আলোচনাপর্ব শেষে সবাইকে ধন্যবাদ জানান এ্যন্থনী পিউস গোমেজ এবং নৈশভোজ পরিবেশনের মধ্য দিয়ে সমাপ্ত হয় শুভ উদ্বোধনী অনুষ্ঠানের এবং শুরু হলো ওয়াশিংটনভিত্তিক নতুন বাংলা অনলাইন নিউজ পোর্টাল- “বেঙ্গলি হেরল্ড”-এর শুভ যাত্রা।

ধন্যবাদজ্ঞাপনঃ

অনুষ্ঠানের সফল আয়োজনের জন্য যাদের কাছে “বেঙ্গলি হেরল্ড” বিশেষভাবে কৃতজ্ঞ, তার হলেন- জনাব ইকবাল বাহার চৌধুরী, সরকার কবিরুদ্দিন, আনিস আহমেদ, শতরুপা বড়ুয়া, শম্পা বণিক ও বাবুল বণিক, জুয়েল বড়ুয়া, মোমেন্টস মাল্টিমিডিয়া গ্রুপ- রাজিব বড়ুয়া, বিপ্লব দত্ত এবং শাওন রহমান, এনআরবি টিভি- আরিফ ইসলাম, রফিকুল ইসলাম আকাশ, আবু সরকার, পলাশ চৌধুরী এবং কাবাব কিং-এর মোহাম্মদ হুসেইন। এছাড়াও বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা- কমফোর্ট ইন এর মালিক জনাব আনিস খানকে তার সার্বিক সহযোগিতার জন্য।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1235 বার