fbpx
 

ইউরোপিয়ান পার্লামেন্টে রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে সম্মেলন অনুষ্টিত

Pub: Wednesday, October 16, 2019 12:27 AM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

আজ ১৫ই অক্টোবর, মঙ্গলবার, ইউরোপিয়ান পার্লামেন্টে,”রোহিঙ্গা অধিকার, মানবতার নেত্রী শেখ হাসিনার রোহিংগাদের আশ্রয় দান, রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন, ইউরোপিয়ান ইউনিয়ন এবং জাতিসংঘের মায়ানমারের ওপর কটোর নীতি ও পদক্ষেপ গ্রহন” এর ওপর ইউরোপিয়ান পার্লামেন্টে এ বেলজিয়াম আওয়ামী লীগের আহবানে এক সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে আলোচনায় অংশ নেন, ইউরোপিয়ান পার্লামেন্টের সংসদ সদস্য, জুলি ওয়ারড, নিনা গিল, ওমরজী ইউনুছ, টানিয়া ফায়ন,বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদুত শাহাদাত হোসেন, বাংলাদেশের সাবেক রাষ্ট্রদুত, ও আই সি রাষ্ট্রদুত ইসমত জাহান, ইন্সটিটিউট অফ ডেমোক্রেটিক রাইটসের ডিরেক্টর পাওলো কাসাকা, ইউরোপিয়ান ডক্টরস এসোসিয়েশন সভাপতি ভিনসেন্সু কোস্টারিকা,পার্লামেন্ট সদস্য কেন্ডিডেট মেক্সিম কেরকভ, হিউম্যান রাইটস এর উইলি ফটার বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ শহীদুল হকের সভাপতিত্তে এবং সাধারন সম্পাদক,জাহাঙ্গীর চৌধুরী রতন ও হ্যান্ড ইন হ্যান্ড ফাউন্ডেশনের আ,ফ,ম গোলাম জিলানী দ্বারা সঞ্চালিত অনুস্টানে উপস্তিত ছিলেন, সহ সভাপতি বিধান দেব, উপদেস্টা ড: ফারুক মিজা’, উপদেস্টা মানিক পাল,সহ সভাপতি হুমায়ুন মাকসুদ হিমু, সহ সভাপতি জহির খান, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, সাবেক যুগ্ম সম্পাদক এম.এম মোরশেদ,দপ্তর সম্পাদক, রাইসুল ইসলাম রাসেল, মহিলা সম্পাদিকা রাবেয়া জামান,সদস্যা দিলরুবা মিলি, শওকত জাহান মির্জা’, রোহিংগা একটিভিস্ট,আয়ারলেন্ডের ওসমান জোহার, আন্তর্জাতিক কলামিস্ট করিম ইবনে মছব্বির প্রমুখ।

ইউরোপের বিভিন্ন এন জি ওর নেতৃবৃন্দ মানবাধিকার সংগঠন,বাংলাদেশ দুতাবাসের ডেলিগেট,বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং বিপুল পরিমান বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

রোহিংগাদের দেশ থেকে বিতাড়ন একটা আন্তর্জাতিক অপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ উল্লেখ করে বক্তারা বলেন, মানবতার মাতা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিংগাদের আশ্রয় দিয়ে মানবতার এক ঐতিহাসিক দৃস্টান্ত স্থাপন করেছেন। ২ বছরের চাইতে বেশী বাংলাদেশ রোহিংগাদের আশ্রয়, চিকিৎসা এবং সব সেবা দিয়ে আসছে।


পাওলো কাসাকা বলেন, ঘনবসতিপূর্ণ বাংলাদেশ ১.৫ মিলিয়ন রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, রোহিংগারা আজ বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ এবং আইনশৃঙ্খলার জন্য হুমকিসরুপ। রোহিংগাদের তাদের অধিকার নিয়ে দেশে প্রত্যাবর্তন আবশ্যক।

রাষ্ট্রদুত শাহাদাত হোসেন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী, মানবতার নেত্রী শেখ হাসিনা রোহিংগাদের আশ্রয় দিয়ে তাদের বাসস্থান, খাবার, চিকিৎসার ব্যাবস্থা করেছেন। ইউরোপিয়ান ইউনিয়ন এখন মায়ানমারকে চাপ দিয়ে রোহিংগাদের তাদের অধিকার নিয়ে ফেরত নিতে ব্যাবস্থা করতে হবে।

পার্লামেন্টের সংসদ সদস্যরা বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের এবং জাতিসংঘের বিভিন্ন রেগুলেশন এবং মায়ানমারের অপর আন্তর্জাতিক বিভিন্ন চাপ, বাংলাদেশ বার্মার দিপাক্ষিক চুক্তি অনুযায়ী দফায় দফায় রোহিংগাদের প্রেরনের চেস্টা করেও বিফল হয়েছেন। পার্লামেন্টে র সংসদ সদস্যরা বলেন,বর্ণ বিদ্দেষ, রোহিংগাদের নির্যাতন , হত্যা, লুণ্ঠন ও ধর্ষণ করে তাদের মাতৃভুমি রাখাইন, বার্মা থেকে বিতাড়ন আন্তর্জাতিক অপরাধ মানবতা বিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল মায়ানমারের বিরুদ্ধে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে।ইউরোপিয়ান ইউনিয়ন অং সাং সুচীর শাখারভ প্রাইজ ফিরিয়ে নেয়া জন্য প্রস্তাব দিয়েছেন। ইউরোপিয়ান ইউনিয়ন আন্তর্জাতিক অপরাধ আদালতের সমস্ত তদন্তে সহযোগিতা করবে। ইউরোপিয়ান ইউনিয়ন মায়ানমারের গাদের শিক্ষা, বাসস্থান এবং শিক্ষার জন্য বাংলাদেশকে সব সহজোগিতা করবে। রোহিংগাদের অধিকার নিয়ে স্বদেশ মায়ানমারে ফেরত নেয়ার ব্যাপারে সব ব্যাবস্থা নেবে ইউরোপিয়ান ইউনিয়ন।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ