বঙ্গবন্ধু সাফারি পার্কে উট পাখির আরো তিন ছানা

Pub: বুধবার, মার্চ ২১, ২০১৮ ১১:৩৫ অপরাহ্ণ   |   Upd: বুধবার, মার্চ ২১, ২০১৮ ১১:৩৫ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিস্তীর্ণ বালুময় মরুভূমি অঞ্চলের উট পাখির ডিম ফুটে তিনটি নতুন ছানার জন্ম হয়েছে। দ্বিতীয়বারের মতো আবদ্ধ পরিবেশে (সাফারি জোন) উট পাখির ডিম থেকে বাচ্চা ফোঁটার ঘটনা ঘটল এ পার্কে।

গত সোমবার থেকে ধারাবাহিকভাবে ৮টি ডিম থেকে তিনটি ছানার জন্ম হয়েছে। ছানাগুলো এখন নিবিড় পর্যবেক্ষণে রয়েছে।

পার্কের বন্যপ্রাণি পরিদর্শক মো. সরোয়ার হোসেন খান জানান, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে আড়াই বছর বয়সী ছয়টি উটপাখি আনা হয়। এর মধ্যে দুইটি পুরুষ ও চাটি স্ত্রী পাখি ছিল।

পরে ২০১৭ সালের জানুয়ারি মাসের ১৬ তারিখে দেশে প্রথমবারের মতো উট পাখি থেকে একটি ছানা পাওয়ায় নতুন তিনটি ছানাসহ বর্তমানে পার্কে উট পাখির সংখ্যা দাঁড়াল ১০টিতে।

তিনি আরো জানান, মা উট পাখি মোট ৮টি ডিম নিয়ে বসে তাতে তা দেয়। প্রায় ৪০ দিন ওই ৮টি ডিমে তা দেয়ার পর, ৮টির মধ্য থেকে তিনটি ডিম ফুঁটে বাচ্চা বের আসলেও বাকিগুলো থেকে এখনো বাচ্চা পাওয়া যায়নি। আশা করা যাচ্ছে বাকি ডিমগুলো থেকেও বাচ্চা পাওয়া যাবে। নিরাপত্তার স্বার্থে দর্শনার্থীদের কাছ থেকে নতুন ছানাসহ মা উট পাখিকে বেষ্টনীর এক পাশে বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে।

পার্কের অপর বন্যপ্রাণি পরিদর্শক আনিসুর রহমান জানান, আকারে সবচেয়ে বড় উট পাখি আবদ্ধ অবস্থায় ৬০ বছর বেঁচে থাকে। আর প্রকৃতিতে ৪০ থেকে ৪৫ বছর বাঁচে। এদের ওজন হয় প্রায় ৬৫ কেজি থেকে ১৪৫ কেজি পর্যন্ত। এরা ঘন্টায় ৭০ কিলো মিটার গতিতে দৌঁড়াতে পারে।

dig

বঙ্গবন্ধু সাফারি পার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, সাফারি পার্কে মরুর দেশের উট পাখির ডিম ফুটে বাচ্চা জন্মের ঘটনায় আশা তৈরি হয়েছে। ইতিমধ্যে প্রথম বাচ্চাটি দেশীয় পরিবেশে সবদিক থেকে অন্যান্য উটপাখির চেয়ে আকর্ষণীয় হিসেবে বেড়ে উঠছে। ভবিষ্যতে উট পাখি থেকে আরো বাচ্চা আশা করা যাচ্ছে।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1124 বার

আজকে

  • ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১৩ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
মার্চ ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« ফেব্রুয়ারি   এপ্রিল »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com