অাতংকের নাম ভোট,ভয়ের নাম নির্বাচন!

Pub: শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮ ১২:২৫ পূর্বাহ্ণ   |   Upd: শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮ ১২:২৫ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

বিরোধী দলকে রাজপথে থাকার ন্যুনতম কোনো পলিটিকাল স্পেস দেয়া হচ্ছেনা,যে দলের প্রধান পলিটিকাল মোটিভেটেড একটি রায়ে নির্জন কারাগারে বন্দী!ভারপ্রাপ্ত প্রধান নির্বাসনে!তাঁর কোনো বক্তৃতা পর্যন্ত বাংলাদেশের কোনো মিডিয়ার প্রচার করা হয়না!

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রতি যে অন্যায় করা হচ্ছে জনগন ভোটের মাধ্যমে তার একটা শক্তিশালী জবাব দিয়ে দিতে পারে,এই সুযোগটা সরকার কেন জনগনকে দিতে যাবে?

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন খুবই নিকটে।এমন সময়ে নিরপেক্ষ নির্বাচনের দাবীতে একযুগ ধরে লড়াই করা একটা দল,যারা গত সংসদ নির্বাচন বর্জন করেছে,তারা যদি জিতে যায় তাহলে জাতীয় অান্তর্জাতিক পর্যায়ে সরকারের কোনো মান সম্মান থাকেনা,সরকার এই ঝুকিটাও নিতে চায়নি।

অামি অবাক হই এই ভেবে- যে ব্যক্তি টাইম মেগাজিনের দৃষ্টিতে ২০১৮ সালে সারাপৃথিবীর ১০০ প্রভাবশালী ব্যক্তির একজন এমন একজন প্রভাবশালী ব্যক্তি সংসদের বাইরের একটি দলের সাথে নির্বাচনে যেতে ভয় পান!এত প্রভাব থাকতে এত ভয়? অথচ পুরো রাষ্ট্র ব্যবস্থা উনাদের সাথে,বিএনপির সাথে শুধু জনগন! তাও মামলা হামলা,খুন গুমে জর্জরিত।


এখন ভোট অার নির্বাচন মানেই সরকারের অাতংক।এর বড় কারণ জন বিচ্ছিন্নতা, স্বৈরাচারী ফ্যাসিস্ট শাসন।অাধুনিক রাষ্ট্রব্যবস্থায় স্বৈরাচারের সবচেয়ে বড় দুশ্চিন্তা র কারণ হলো এখন জনগনকে বেশি থামিয়ে রাখা যায়না,সময় সুযোগ পেলেই তারা কথা বলে,প্রতিবাদ করে,গর্জে উঠে।

।সরকারের সংসদ নির্বাচনের অাগে কৌশলে এভাবে নির্বাচনের মাধ্যমে বিএনপি যে দেশে এত নিপীড়ন নির্যাতনের পরেও একটা শক্তিশালী দল সরকার বহিঃবিশ্বকে এটা বুঝতে দিতে চাইছেনা।অামার মনে বিএনপি সিটি নির্বাচনে জয় পরাজয় দুটো নিয়েই এমুহূর্তে কৌশলী রাজনীতিতে লাভবান হতে পারে।এখন সরকার জোর করে পাস করলেও বহিঃবিশ্ব যেকোন সময়ের চেয়ে বিষয়টি সিরিয়াসলি নেগেটিভ ভাবে নিবে,অাবার বিএনপি এমুহূর্তে পাস করলে দলটি যে খুব জনপ্রিয় বিশ্ব এমন মেসেজই পাবে।এজন্যই সরকার খুব সতর্কতার সহিত অনেক বড় একটি অগনতান্ত্রিক কাজ করলো।

তবে ভোট ও কৌশলী রাজনীতিতে এই সময়ে দল হিসাবে বিএনপি যে বাংলাদেশের রাজনীতিতে এখন খুব একটা খারাপ অবস্হানে অাছে তা অামি মানতে রাজি নয়,সাংগঠনিক কিছু সংকট অাছে এটা সত্য।

অামি দৃড়ভাবে বিশ্বাস করি বাংলাদেশের রাজনীতিতে
হয়ত খুব কম সময়ের মধ্যই একটা অবিশ্বাস্য পলিটিকাল মিরাকল ঘটে যেতে পারে-যেখানে জয় হবে জনগনের,জয় হবে গনতন্ত্রের।শর্ত হল শুধু ইস্পাত কঠিন ঐক্যে দল হিসাবে বিএনপিকে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির অান্দোলনটা চালিয়ে যেতে হবে।

এত শক্তিশালী একটা সরকার জনগণকে কেন ভয় পায়,নির্বাচন নিয়ে কেন অাতংকে থাকে মানুষের বুঝতে অার বাকী অাছে বলে হয়না।

মোঃনিজাম উদ্দিন
মুক্তিযুদ্ধ গবেষনা বিষয়ক সহ-সম্পাদক,
বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ।
এমফিল গবেষক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1097 বার

আজকে

  • ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১৩ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
আগষ্ট ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com