fbpx
 

হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা বইটি কেন পড়া দরকার?

Pub: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯ ৭:২৮ অপরাহ্ণ   |   Upd: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯ ৭:২৮ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

গ্রন্থটিতে ব্যবসা-বাণিজ্যের ৪৫টি সেক্টরের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত ৪৮ জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞসহ সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কয়েকজন সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে।

আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম’- পবিত্র কোরআনের সুরা বাকারার ২৭৫ নম্বর এই আয়াতটি হালাল ব্যবসা এবং হালাল অর্থনীতির মূল সূত্র। কোরআন-হাদিসের দিক-নির্দেশনা মেনে যুগে যুগে মুসলিম সম্প্রদায় হালাল ব্যবসা ও হালাল অর্থনীতি চর্চায় নিয়োজিত হয়েছে। এই চেষ্টা এবং চর্চার ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয়েছে ইসলামিক ব্যাংকিং ও ইন্স্যুরেন্স এবং হালাল ব্যবসা ও বাণিজ্য প্রতিষ্ঠান। মহতী এই কাজে নিয়োজিত থেকে বিশ্বময় সামদৃত হয়েছেন অনেক ব্যক্তিত্ব। সফলতার মুখ দেখেছে অনেক সংস্থা। ব্যবসা-বাণিজ্যের হালাল পদ্ধতি স¤পর্কে বিশ্বের নানা দেশে নানা ভাষায় বইপত্র রচিত হয়েছে। বাংলা ভাষাও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। এই ধারাবাহিকতার অনবদ্য সৃষ্টি হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা গ্রন্থটি। এটি মূলত একটি সাক্ষাৎকারভিত্তিক সঙ্কলন।

গ্রন্থটিতে ব্যবসা-বাণিজ্যের ৪৫টি সেক্টরের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত ৪৮ জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞসহ সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কয়েকজন সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে। সাক্ষাৎকারগুলোতে প্রতিটি সেক্টরে ব্যবসা পরিচালনা করার পথ ও পদ্ধতি এবং সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতাপূর্ণ দিক-নির্দেশনমূলক কথাগুলো উঠে এসেছে এবং বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে। মোটকথা- বিভিন্ন সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার বাস্তব অভিজ্ঞতা ও কোরআন-হাদিসভিত্তিক দিক-নির্দেশনায় ভরপুর গ্রন্থটির প্রতিটি পাতা।

গ্রন্থটিতে ৪৮জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের ব্যক্তি জীবন ও ব্যবসায়িক জীবনের সফলতার গল্পও বিবৃত হয়েছে। সাক্ষাৎকারগুলো পড়লে জানা যাবে, কোন ব্যবসায়ী কীভাবে কোন সেক্টরে ব্যবসা পরিচালনা করে সফল হয়েছেন। আরও জানা যাবে, তারা কখন কোন ব্যবসায় কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন এবং কীভাবে সে সমস্যা সমাধান করে সামনে এগিয়েছেন। এছাড়া গ্রন্থটিতে সংঙ্কলিত হয়েছে আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মাদের বিশ্বব্যাপি সাড়া জাগানো ‘ইসলাম ও শিল্পায়ন’ শীর্ষক গবেষণা প্রবন্ধের বাংলা অনুবাদ। গবেষণা প্রবন্ধটি পড়লে জানা যাবে, ইসলাম শিল্পায়নকে সমর্থন করে, না কি করে না! এছাড়া আরও জানা যাবে, মুসলিম জাতি অতীতে কী কারণে শিক্ষা-বিজ্ঞানসহ বিভিন্ন ব্যবসা-বাণিজ্য সেক্টরে আত্মমর্যাদাশীল-প্রতিষ্ঠিত অবস্থানে অধিষ্ঠিত ছিল এবং এখন কেন নেই।

গ্রন্থটির রচিয়তা মিরাজ রহমান- ইসলামী ব্যাংক, ইন্স্যুরেন্স, শিক্ষা প্রতিষ্ঠান, সঙ্গীত, চিকিৎসা, ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট, গ্রুপ অব কো¤পানিজ, গার্মেন্টস, ফাউন্ডেশন-চ্যারিটি, রিসোর্ট, ট্যুর অ্যান্ড ট্রাভেলস, শিল্পচর্চা, ক্যালিগ্রাফি ও ইসলামিক ইন্টেরিয়র, গ্রাফিক্স ডিজাইন, সুফিজম, হজ, মিডিয়া, বই আমদানি, প্রকাশনা, ইলেক্ট্রনিক্স, আইন, মিডিয়া ইভেন্ট, সার্টিফিকেশন, শরিয়াহ-টেক, মানবাধিকার, দাওয়াহ, ই-কমার্স, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং, প্রসাধনী, কন্সালটেন্সি ও কনজুমারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিত্ব ও কর্ণধারদের সাক্ষাৎকার গ্রহণ করে দুই মলাটে আবৃত করেছেন।

গ্রন্থটি হালাল ব্যবসা ও হালাল অর্থনীতি বিষয়ে কোনো গবেষণাপত্র বা পিএইচডি’র থিসিস নয়। তবে গুরুত্বপূর্ণ একটি বাস্তবমুখী গাইডলাইন। আমার বিশ্বাস এই গ্রন্থটি বাংলাদেশের ক্রমউন্নয়নশীল শিল্পায়নে যারা ভূমিকা পালন করছেন, তাদের জন্য খুব উপকারী হবে। গ্রন্থটির লেখক মিরাজ রহমান প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের এডিটর ইনচার্জ ও দৈনিক বাংলাদেশের খবরের ধর্ম বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত আছেন। বইটি প্রকাশ করেছে দ্য সুলতান। রকমারি.কম, অ্যাডর্ন পাবলিকেশন, বিশ্বকল্যাণ পবলিকেশন্স, মাকতাবাতুল আজহার ও মাকতাবাতুল ইসলামসহ আরো বেশ কিছু প্রকাশনা প্রতিষ্ঠান পরিবেশক হিসেবে রয়েছে। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৩৬০। বইটির ইনারে ৫৯০ টাকা মূল্য লেখা রয়েছে কিন্তু বিক্রি হচ্ছে ৪১% কমিশন দিয়ে মাত্র ৩৫০ টাকায়। গ্রন্থটি কিনতে চাইলে ভিজিট করুন রকমারি.কম অথবা কল করুন 01856144441 নাম্বারে।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ