ভারতে সমকামিতাকে বৈধ ঘোষণা

Pub: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮ ২:২৭ অপরাহ্ণ   |   Upd: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮ ২:২৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

ভারতে সমকামিতকে বৈধ হিসেবে রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। ভারতীয় দণ্ডবিধি-তে ৩৭৭ নম্বর ধারা বাতিল করে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ঐতিহাসিক রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন দেশটির সুপ্রিম কোর্টের ৫ সদস্যে বিচারপতির বেঞ্চ।

১৫৮ বছরের পুরনো ঔপনিবেশিক আমলের এই দণ্ডবিধির ৩৭৭ ধারায় একই লিঙ্গের মধ্যে যৌন সম্পর্ক স্থাপন করাকে অপরাধ হিসেবে ধরা হতো।

রায়ে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, ‘পুরনো ধ্যানধারণাকে বিদায় জানিয়ে সমস্ত নাগরিকদের সমান অধিকার আমাদের দিতে হবে।’ বিচারপতি দীপক মিশ্রের সঙ্গে সহমত পোষণ করে একই বক্তব্য রেখেছেন অন্য চার বিচারপতিও।

একই সঙ্গে তারা জানিয়েছেন, ‘ব্যক্তিগত পছন্দ স্বাধীনতার অন্যতম শর্ত। ভারতীয় সংবিধানে এলজিবিটি গোষ্ঠীর সদস্যরা বাকিদের মত একই অধিকার পাওয়ার যোগ্য।’

২০০১ সালে  ৩৭৭ ধারাকে চ্যালেঞ্জ করে স্বে‌চ্ছাসেবী সংস্থা নাজ ফাউন্ডেশন। ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট রায় দেয়, সম্মতির ভিত্তিতে দুই প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক অপরাধ নয়। তাদের যৌন সম্পর্ক এ ক্ষেত্রে বিবেচনাযোগ্য বিষয়ই নয়। এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে যান একাধিক ব্যক্তি ও সংগঠন। ২০১৩ সালে দিল্লি হাইকোর্টের রায় খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানায়, ৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা আছে। সমকামিতাকে অপরাধের তকমামুক্ত করতে গেলে সংসদে আইন পাশ করতে হবে।

সুপ্রিম কোর্টের এই রায়ের বিরুদ্ধে আবারও রিট আবেদন করেন সমকামীদের একাধিক সংস্থা ও ব্যাক্তি। ফের সামগ্রিক ভাবে বিচার করে দেখার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। গত ১৭ জুলাই শীর্ষ আদালত ৩৭৭ ধারা নিয়ে তার চূড়ান্ত রায়দান স্থগিত রাখে। তখনই জানানো হয়েছিল যে এই নিয়ে ৬ সেপ্টেম্বর চূড়ান্ত রায় দেয়া হবে।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1071 বার

আজকে

  • ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১৩ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
সেপ্টেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com