fbpx
 

ইউরোপ-মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস!

Pub: রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০ ১০:০০ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

চীনে তাণ্ডব চালিয়ে এখন এশিয়া ছাড়িয়ে ইউরোপের ছড়িয়ে পড়ছে মরণব্যাধী করোনা ভাইরাস। ইতোমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে কয়েজনের। এছাড়াও মধ্যপাচ্যের ছড়িয়ে যেতে পারে এই ভাইরাস। ইরান-আরব আমিরাত আক্রান্তের তালিকায় যোগ হয়েছেন।

ইউরোপের মধ্যে সবচেয়ে আতঙ্ক ছড়াচ্ছে ইতালি। দেশটিতে শতাধিক মানুষ ইতোধ্যে আক্রন্ত হয়েছেন। মারা গেছেন দুইজন। ফলে করোনা ভাইরাসে আক্রান্ত ছড়িয়ে পড়ছে দেশটির বিভিন্ন শহরে। 

মিলান এবং ভেনিস শহরের কাছে দুটি উত্তরাঞ্চলীয় এলাকাকে করোনাভাইরাস সংক্রমণের হটস্পট বলে চিহ্নিত করা হয়েছে। উত্তর ইতালির কদোগ্নো শহরে করোনাভাইরাস আতংকে রাস্তাঘাট জনশূন্য হয়ে পড়ছে।

ভেনেতো এবং লোম্বার্ডি অঞ্চলের একাধিক শহরে নির্দেশ দেয়া হয়েছে, আগামী দু’সপ্তাহ কর্তৃপক্ষের বিশেষ অনুমতি ছাড়া কেউ সেখানে ঢুকতে বা বেরুতে পারবে না। এর আওতায় পড়বে অন্তত ৫০ হাজার লোক। 

মিলান শহরের দক্ষিণ-পশ্চিমে একটি অঞ্চলে ভাইরাস সংক্রমণের কারণে লোকজনকে ঘরে থাকতে বলা হয়েছে। বন্ধ করে দেয়া এলাকার বাইরেও বহু স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে, শীর্ষস্থানীয় ফুটবল লিগ সিরি-আ’র কয়েকটি ম্যাচসহ বেশ কিছু খেলা বাতিল করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের জন্য এই প্রথম একটি ইউরোপীয় দেশে গোটা শহর অবরুদ্ধ করার ঘটনা ঘটলো। ইটালির প্রধানমন্ত্রী বলেছেন, এই চলাচলের ওপর এই নিষেধাজ্ঞা অন্তত ১৪ দিন বহাল থাকবে এবং তা কার্যকর করতে পুলিশ এবং প্রয়োজনে সেনাবাহিনীকেও ব্যবহার করা হবে।

শুধু ইতালি নয়, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বপ্রথ আক্রান্ত তিনজনকে শনাক্ত করে ফ্রান্স। কোভিড-১৯ আক্রান্ত হয়ে এশিয়ার বাইরে প্রথম মৃত্যু হয় দেশটিতে। এই রোগে ফ্রান্সে এক চীনা পর্যটকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করে ফরাসি সরকার।

এছাড়াও ইউরোপের মধ্যে জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, রাশিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড ও সুইডেনে করোনা ভাইরাসে আক্রান্ত্রের খবর পাওয়া গেছে।ৎ

চীনের উহানে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসের থাবা পড়েছে ইরানেও। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের ছয় নাগরিক মারা গেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির কোম থেকে বাবোল, আরাক, ইসফাহান ও রাশত অঞ্চলে ভাইরাসটির বিস্তার ঘটেছে। এমনকি রাজধানী তেহরানের এক মেয়রসহ আক্রান্ত হয়েছেন ২৯ জন। সংক্রমণের কেন্দ্রে আছে পবিত্র নগরী কোম এবং সেখানে তীর্থযাত্রা বন্ধ করে দেয়া হয়েছে। ইরানের ১৪টি প্রদেশে স্কুল, বিশ্ববিদ্যালয় এবং সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যে এক ঘরে হয়ে পড়ছে ইরান। এমন পরিস্থিতিতে দেশটিতে থাকা ৭শর বেশি নাগরিককে ফিরিয়ে নিচ্ছে কুয়েত। এছাড়া সকল নাগরিক ও প্রবাসীদের ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এছাড়াও মধ্যপ্রাচ্যের লেবানন, আরব আমিরাতসহ কয়েকটি দেশের ছড়িয়ে পড়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রীও দেশটিতে প্রথম কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে আজ শুক্রবার নিশ্চিত করেছে। ইসরাইলেও করোনা ভাইরাসে প্রথম কেউ আক্রান্ত হওয়ায় খবর জানিয়েছে। আরব আমিরাতেও এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ জন। এছাড়া মিশরে এক জন।

Hits: 43


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ