fbpx
 

ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত!

Pub: মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ ৫:৫৯ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

সম্প্রতি একাধিক সংসদ সদস্য, যারা ভাইরাসে আক্রান্তের সান্নিধ্যের কারণে এখন স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে রয়েছেন। এমন দুজনের সাথে সাথে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ যোগাযোগ হয়েছিল। তারপরও তার করোনা ভাইরাস পরীক্ষা করা হয়নি। হোয়াইট হাউস সোমবার গভীর রাতে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।  

সম্প্রতি প্রেসিডেন্ট কমপক্ষে দুজন মার্কিন সংসদ সদস্যের সাথে সাক্ষাৎ করেছেন। ওই দুই সদস্য একটি সেমিনারে অংশ নিয়েছিলেন। পরে সেখানকার এক অংশগ্রহণকারীর করোনা শনাক্ত হওয়ায় ওই দুই সদস্য স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যান। এর প্রেক্ষিতেই প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা হতে পারে বলে আলোচনা শুরু হওয়ায় এ বিষয়ে বক্তব্য দেয় হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের মুখপাত্র স্টেফানি গ্রিশাম ভাইরাসটির সংক্ষিপ্ত বিবরণ উল্লেখ করে এক বিবৃতিতে বলেছেন, “রাষ্ট্রপতি কভিড-১৯ পরীক্ষা করেননি। কারণ করোনা শনাক্ত হয়েছে, এমন কোনও রোগীর সাথে তার দীর্ঘ সময় ঘনিষ্ঠ যোগাযোগ ছিল না এবং তার মধ্যে কোনও লক্ষণও নেই। রাষ্ট্রপতি ট্রাম্পের সুস্বাস্থ্য রয়েছে এবং তার চিকিৎসকরা তাকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবেন।”

“বর্তমান সিডিসির গাইডলাইন অনুযায়ী চিকিৎসা পেশাদারদের রোগীর লক্ষণ এবং এক্সপোজার ইতিহাসের ওপর ভিত্তি করে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া উচিত।”

সোমবার সন্ধ্যায় হাউজের এক প্রেস ব্রিফিংযে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন যে ট্রাম্পের করোনা ভাইরাস পরীক্ষা হয়েছিল কিনা তা তিনি জানেন না।

প্রশাসনের করোনা ভাইরাস টাস্কফোর্সের নেতৃত্বাদানকারী পেনস এ সময় বলেছিলেন, “আমি সত্যিই এ প্রশ্নের উত্তর জানি না, তবে আমরা প্রশ্নটি উল্লেখ করব এবং আমরা খুব শীঘ্রই হোয়াইট হাউসের চিকিৎসকদের কাছ থেকে উত্তর পেয়ে আপনাদের জানাব।”

ওই ব্রিফিংয়ে উপস্থিত ট্রাম্পকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তাকে পরীক্ষা করা হয়েছে কি না। তবে তিনি এ প্রশ্নের কোনও উত্তর দেননি এবং অন্য কোনও প্রশ্নের উত্তর দেওয়ার আগে ব্রিফিং রুম ছেড়ে যান।

পেন্স আরও বলেছিলেন যে প্রেসিডেন্টকে করোনা ভাইরাসটির জন্য প্রদর্শন করা হয়নি। পরে তিনি আরও যোগ করেছেন যে তার পরীক্ষা করার বিষয়ে “কোনও সুপারিশ” করা হয়নি।

কংগ্রেসের দুই রিপাবলিকান সদস্য, জর্জিয়ার প্রতিনিধি পরিষদ সদস্য ডগ কলিন্স এবং ফ্লোরিডা প্রতিনিধি পরিষদ ম্যাট গায়েটস সম্প্রতি স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দিয়েছিলেন। তারা গত মাসে একটি বড় রিপাবলিকান সম্মেলনে ছিলেন। সেখানে অংশগ্রহণকারী একজনের শরীরে করোনা নির্ণয় করা হয়েছিল জানার পরে তারা এ ঘোষণা দেন। 

শুক্রবার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র পরিদর্শনকালে ডগ কলিন্স ট্রাম্পের সাথে হাত মিলিয়েছিলেন। আর সোমবার রাষ্ট্রপতির সাথে এয়ারফোর্স ওয়ানে চড়ার আগে গায়েটস রাষ্ট্রপতির লিমোজিনেও চড়েছিলেন।

ডগ কলিন্সের অফিসের সূত্রে এয়ারফোর্স ওয়ানে ফ্লাইটের মাঝপথে গায়েতজকে সিপিএসি জানিয়েছিল যে তিনি সংক্রমিত অংশগ্রহণকারীর সংস্পর্শে এসেছিলেন। এরপর তিনি অবতরণ করার পরপরই তাকে পরীক্ষা করা হয়েছিল।

ট্রাম্পের হোয়াইট হাউস চিফ অফ স্টাফ, নর্থ ক্যারোলিনা রিপাবলিকান সদস্য মার্ক ম্যাডোসও সিপিসিতে (সেন্টার ফর কনজারভেটি অ্যাকশন কনফারেন্স) অংশ নেওয়ার পরে নিজেকে কোয়ারেন্টাইন করেছেন।

সোমবার সিএনএন-র কাইতলান কলিন্স পেনসকে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকা কংগ্রেস সদস্যদের সাথে  প্রেসিডেন্টের সাক্ষাতের ব্যাপারে ব্রিফিংয়ের সময় চাপ দিয়েছিলেন।

পরে পেনস বলেছেন, “হোয়াইট হাউজেরর চিকিৎসকরা রাষ্ট্রপতিকে কী পরামর্শ দিয়েছিলেন, আমি তা জানি না।” এর সাথে তিনি যোগ করে বলেছিলেন, “আমরা আপনাকে আজ রাতে জানাবো” তিনি ভাইরাসটির পরীক্ষা করেছেন কিনা।

পেন্স বলেন, “হোয়াইট হাউজের চিকিৎসকদের মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির স্বাস্থ্য এবং মঙ্গল সম্পর্কে দেখে পরামর্শের পর আমরা আপনাকে এ সম্পর্কে একটি প্রত্যক্ষ উত্তর দিতে পারব।”

Hits: 56


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ