নারায়ণগঞ্জে রাজপথে একাই সরব থাকেন এড : সাখাওয়াত

Pub: Friday, October 2, 2020 7:19 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ বিএনপির একজন আলোচিত নেতা হলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়ল সহ-সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। দলীয় প্রায় সকল আন্দোলন সংগ্রামে তিনি সক্রিয় ভূমিকা লক্ষ্য করা যায়। রাজপথে যখন নারায়ণগঞ্জ বিএনপির কোনো নেতাকে পাওয়া যায় না ঠিক তখনও অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান একাই রাজপথ সরব রেখেছেন। দলীয় কোনো কর্মসূচিতেই তার পিছুটান লক্ষ্য করা যায়নি। একাই নারায়ণগঞ্জ বিএনপির হাল ধরে রাখার চেষ্টা চালিয়ে গেছেন তিনি।
দলীয় সূত্র বলছে, দলীয় কর্মসূচিতে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি যেখানে ব্যর্থতার পরিচয় দিয়েছেন সেখানেও অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন কর্মসূচি পালন করে দেখিয়েছেন। সবশেষ বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতেও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান সক্রিয় ভূমিকা পালন করে দেখিয়েছেন। যেখানে নারায়ণগঞ্জ বিএনপি ও তাদের অঙ্গ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা ঘরবন্দি হয়ে কর্মসূচি পালন করেছেন সেখানে সাখাওয়াত হোসেন রাজপথ দখল করে কর্মসূচি পালন করে দেখিয়েছেন। সকল বাধা বিপত্তিকে উপেক্ষা করেই তিনি কর্মসূচি পালন করেছেন যা অন্য কারও বেলায় সম্ভব হয়ে উঠেনি।
জানা যায়, গত ১ সেপ্টেম্বর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪২তম পতিষ্ঠাবার্ষিকী ছিল। আর এই প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে কেন্দ্রীয়ভাবে ১ সেপ্টেম্বর সকাল ৬টায় বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়।
বেলা ১১টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ এবং বিএনপি প্রতিষ্ঠার উদ্দেশ্য ও তাৎপর্য শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা। অনুরুপভাবে সারাদেশের ইউনিটগুলো নিজ নিজ সুবিধানুযায়ী প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা কথা বলা হয়েছে।
কিন্তু সে অনুযায়ী নারায়ণগঞ্জ বিএনপি ও তাদের অঙ্গসহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদেরই ঘরের ভিতরে আবদ্ধ থেকে আলোচনা সভা কিংবা কেক কাটার মধ্য দিয়ে দলীয় কর্মসূচি পালন করেছেন। কিন্তু এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম ছিলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। তিনিই একমাত্র নেতা যিনি বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজপথে কর্মসূচি পালন করেছেন।
এদিন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ৪২ পাউন্ডের কেক কেটে এবং আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছেন। গত ১ সেপ্টেম্বর বিকেলে নারায়ণগঞ্জ ক্লাব মার্কেটের সামনে শহরের প্রধান সড়ক বঙ্গবন্ধু সড়কে নেতাকর্মীদের নিয়ে কেক কাটেন। এর আগে উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্য সংক্ষিপ্ত বক্তব্যও দেন।
এর আগেও দলীয় বিভিন্ন কর্মসূচিতে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান রাজপথে থেকে সক্রিয়ভাবে আন্দোলন সংগ্রাম করেছেন। সরকার দলীয় নেতাদের চোখা রাঙানি, আইন শৃঙ্খলা বাহিনীর হামলা মামলা জেলা জুলুম কোনো কিছুই তাকে দমিয়ে রাখতে পারেনি। দীর্ঘদিন কারাভোগ করেও পরদিনই আবার দলীয় কর্মসূচিতে রাজপথে থেকে সক্রিয় ভূমিকা পালন করেছেন সাখাওয়াত হোসেন খান।
প্রসঙ্গত, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির মাধ্যমেই অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনে বিএনপির রাজনীতি শুরু। তিনি বিএনপির সমর্থনে ও সমর্থন ছাড়াও কয়েকবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক সহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। সেই সুবাধে তিনি বিএনপির রাজনীতিবিদ হিসেবেই নারায়ণগঞ্জের রাজনৈতিক অঙ্গনে পরিচিত হতে থাকেন। ২০১৭ সালের এপ্রিলে সারাদেশব্যাপী আলোড়ন সৃষ্টিকারী সাত খুনের ঘটনায় আসামীদের বিপক্ষে আইনজীবী হয়ে আলোচনায় আসেন তিনি। প্রায় প্রতিনিয়তই বিভিন্ন গণমাধ্যমে বক্তব্য দেয়ায় আলোচিত মুখ হয়ে যান তিনি।
এর পরপরই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন ঘনিয়ে আসে। ওই নির্বাচনে নারায়ণগঞ্জ বিএনপির কোন নেতা অংশগ্রহণ করতে ইচ্ছুক না থাকায় নারায়ণগঞ্জ বিএনপির প্রতিনিধিত্ব হিসেবে কাজ করতে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান প্রার্থী হন। দলের প্রতিনিধিত্ব করতে একাই তিনি মাঠে থেকে বিএনপিকে জানান দিয়েছেন। যদিও শেষ পর্যন্ত নির্বাচনে তিনি জয়লাভ করতে পারেননি।
এরপর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়। আর এতে নারায়ণগঞ্জ বিএনপির সিনিয়র সহ সভাপতি হন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। মহানগর বিএনপিতে দায়িত্ব পাওয়ার পর থেকেই অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন।


  •  
  •  
  •  
  •  
  •  
নিউজটি পড়া হয়েছে 3457 বার

Print

শীর্ষ খবর/আ আ