শহিদুল আলমের নিরাপত্তা নিয়ে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির উদ্বেগ

Pub: শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮ ১:১৯ অপরাহ্ণ   |   Upd: শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮ ১:১৯ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

ঢাকা: কারাগারে আটক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলমের শারীরিক অবস্থা ও নিরাপত্তা প্রশ্নে উদ্বেগ জানিয়েছে অলাভজনক মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি। সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে তাকে বিশ্বের আলোকচিত্রী সম্প্রদায়ের উজ্জ্বল নক্ষত্র আখ্যা দিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করা হয়েছে।
উল্লেখ্য, গত ৫ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার কয়েক ঘণ্টা পর ঢাকার বাসা থেকে শহিদুল আলমকে আটক করা হয়। সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে শহিদুল আলমকে রিমান্ডে পাঠানো হয় এবং এখন তিনি কারাগারে আছেন।
শহিদুল আলমকে স্বনামধন্য আলোকচিত্রী, শিক্ষক ও মানবাধিকারকর্মী আখ্যা দিয়ে ন্যাশনাল জিয়োগ্রাফিক-এর বিবৃতিতে বলা হয়েছে, ‘শহিদুলের শারীরিক অবস্থা ও নিরাপত্তা নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আলোকচিত্রী সম্প্রদায়ের উজ্জ্বল নক্ষত্র শহিদুল তার নিজ দেশেই আটক রয়েছেন। শহিদুলকে আটক রাখার ঘটনায় উদ্বিগ্ন বিশ্বের অন্যদের পাশাপাশি আমরাও অবিলম্বে তার নিরাপদ ও আশু মুক্তির দাবির সঙ্গে সংহতি জানাচ্ছি।’
ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বৈজ্ঞানিক ও শিক্ষামূলক গবেষণা প্রতিষ্ঠান। এটি বিশ্বের অন্যতম বৃহৎ একটি প্রতিষ্ঠান, যারা ভূগোল, প্রতœতত্ত্ব, এবং প্রকৃতি বিজ্ঞান নিয়ে কাজ করে। পরিবেশগত ও ঐতিহাসিক নিদর্শনগুলো সংরক্ষণ আন্দোলন, মানব সভ্যতা ও সংস্কৃতির ওপর গবেষণা ও বিশ্ব ইতিহাস নিয়েও কাজ করে সংস্থাটি। বিভিন্ন মানবাধিকারকর্মী ও সংস্থা, নোবেলজয়ী অর্থনীতিবিদ থেকে লেখক-শিল্পি-বুদ্ধিজীবী, আলোকচিত্র বিষয়ক বিভিন্ন স্বনামধন্য ব্যক্তি ও সংগঠনের ধারাবাহিকতায় তারা শহিদুলের মুক্তির দাবি তুললেন।
এরআগে শহিদুলের মুক্তির দাবিতে সবশেষ বিবৃতি দিয়েছেন মানবাধিকার সুরক্ষাকর্মীদের পরিস্থিতি বিষয়ক বিশেষ দূত মাইকেল ফর্স্ট, মত প্রকাশের স্বাধীনতার সুরক্ষা ও প্রসারবিষয়ক বিশেষ দূত ডেভিড কি এবং নির্বিচারে আটক বিষয়ক ওয়ার্কিং গ্রুপের সভাপতি-দূত সিউং-ফিল হং। বিবৃতিতে মানবাধিকার বিশেষজ্ঞরা তাদের বিবৃতিতে বলেছেন ‘আমরা অবিলম্বে শহিদুল আলমের মুক্তি এবং নির্যাতনের সব ঘটনায় দ্রুত, কার্যকর ও পক্ষপাতহীন তদন্তের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।’

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1152 বার

 
 
 
 
আগষ্ট ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com