সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে কুবিসাস’র মশাল মিছিল

Pub: রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ ১১:০২ অপরাহ্ণ   |   Upd: রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮ ১১:০২ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

কুবি প্রতিনিধি :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের ওপর ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীর হামলাসহ বিভিন্ন সময়ে ক্যাম্পাস সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে মশাল মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)।

মশাল মিছিল শেষে মানববন্ধনে বক্তারা ক্যাম্পাস সাংবাদিকদের ওপর হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

রবিবার (১৬ ডিসেম্বর) রাত ৮ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মশাল জ্বালিয়ে মানববন্ধনে অংশ নেয় সংগঠনটির নেতৃবৃন্দ। মানববন্ধন শেষে মশাল নিয়ে মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক কাজী এম. আনিসুল হক , মাহমুদুল হাসান রাহাত, আলী আহসান, অর্ণব বিশ্বাস, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া বলেন, ‘আজ বিজয় দিবস। আজকের এ দিনে এখানে দাঁড়ানোর কথা ছিল না। তারপরেও আজ এখানে দাঁড়াতে হল। সাংবাদিকদের ওপর যে হামলা করা হয়েছে তার দ্রুত বিচার হোক তা আমরা চাই।’ তাছাড়া তিনি গত ১৪ ডিসেম্বর ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সাংবাদিকদের ওপর চড়াও হওয়ার ঘটনারও নিন্দা প্রকাশ করেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক কাজী এম. আনিসুল হক বলেন, ‘সাংবাদিকদের ওপর যে নির্যাতন তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, যা সুরাহা হবার কোনো লক্ষণ নেই। হামলা বা মামলা করে মত প্রকাশের স্বাধীনতা নষ্ট করা যায় না। আজকে প্রতিবাদ কম হলেও কর্তৃপক্ষের বিবেককে নাড়া দিবে বলে বিশ্বাস করি।

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন,’দুষ্কৃতকারীরা কোনো দলের হতে পারে না। হামলাকারী যে দলেরই হোক আমরা তাদের বিচার দাবি করছি। আমরা ক্যাম্পাস সাংবাদিকদের জন্য নিরাপদ পরিবেশ চাই।’

উল্লেখ্য, শনিবার (১৫ ডিসেম্বর) রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীদের হাতে মারধর ও হয়রানির শিকার হয়েছেন দৈনিক জনকণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মুনতাসির জিহাদ, দৈনিক ইত্তেফাকের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি কবির কানন এবং দৈনিক কালের কণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মেহেদী হাসান।

এর আগে গত (০৫ ডিসেম্বর) সংবাদ সংগ্রহ করতে যেয়ে ছাত্রলীগের হামলার শিকার হন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কালের কণ্ঠের প্রতিনিধি আবুল বাশার। এ ঘটনার কিছুদিন আগে (০১ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পেশাগত দায়িত্বপালন করার সময় ছাত্রলীগের হামলার শিকার হন রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলী ইউনুস হৃদয়। এছাড়াও বিভিন্ন সময়ে সাংবাদিকদের ওপর হামলার বর্বরোচিত হামলার ঘটনায় নিন্দা জানায় সংগঠনটি। সেই সাথে হামলাকারীদের দ্রুত শনাক্ত করে বিচারের আওতায় আনার দাবি জানানো হয় সমাবেশ থেকে।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ