fbpx
 

গণমাধ্যম সমাজ পরিবর্তনে ভূমিকা পালন করে: মেয়র নাছির

Pub: রবিবার, মার্চ ৮, ২০২০ ৯:০৫ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, গণমাধ্যম সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রবিবার (৮ মার্চ) নগরীর রীমা কনভেনশন সেন্টারে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) অভিষেক ও প্রীতি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র নাছির বলেন, সিইউজের নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানাই। তারা যেন সাংবাদিকদের অধিকার আদায়ে কাজ করতে পারে। কারণ গণমাধ্যমের মাধ্যমে এই সমাজ পরিবর্তন হয়। তাই গণমাধ্যম সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল বলেন, সারা বিশ্ব করোনা ভাইরাসে ডুবে আছে। এদেশের গণমাধ্যমও করোনা ভাইরাসে ডুবছে। গণমাধ্যম থেকে করোনা ভাইরাস দূর করতে ওয়েজ বোর্ড বাস্তবায়নে আমাদের মাঠে নামতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদ বলেন, সাংবাদিক সমাজের স্বার্থরক্ষার জন্য সবাইকে একসঙ্গে এগিয়ে আসতে হবে। নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে বিলম্ব হলে সারাদেশের সাংবাদিকদের সঙ্গে নিয়ে মাঠে নামব। টেলিভিশন সাংবাদিকদের কোনো ওয়েজবোর্ড নেই, তথ্যমন্ত্রী বলেছেন বাস্তবায়ন করবেন। যদি এই ওয়েজবোর্ড বাস্তবায়ন না হয় আমরা মাঠে নামব।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, বর্তমান সময়ে গণমাধ্যম পরিচালনায় শৃঙ্খলা আনা প্রয়োজন। আর এই শৃঙ্খলা সরকারের থেকে ঠিক করা দরকার। অবাধে যে গণমাধ্যম হচ্ছে তা নিয়মের মাধ্যমে নিয়ে আসতে হবে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক পরিচয় দেয়া ব্যক্তির সংখ্যা বেড়ে গেছে। যে যেমন পারে একটা দোকান খুলে বসছে। একেকজনের পকেটে সম্পাদকের কার্ড পাওয়া যায়। অবাধ গণমাধ্যমকে তাই শৃঙ্খলার মাধ্যমে নিয়ে আসতে হবে।

তিনি বলেন, নবম ওয়েজবোর্ড এখনো বাস্তবায়ন হয়নি। আজ পর্যন্ত ওয়েজবোর্ড বাস্তবায়নে কোন মন্ত্রী সভায় সুপারিশ ছিলো না। উনারা বলছে দফায় দফায় বাস্তবায়ন করবে।কিন্তু কত দফায় এবং কিভাবে তা বলা হয়নি। সরকার থেকে বলা হয়েছে গণমাধ্যমকর্মী আইন বাস্তবায়ন হলে কোনো সমস্যা থাকবে না। আমরা নবম ওয়েজবোর্ড সংশোধন ছাড়া বাস্তবায়ন চাই।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সাজ্জাদ আলম খান তপু বলেন, বাংলাদেশের গণমাধ্যম চারটি সংকট রোগে আক্রান্ত। আমাদের ঐক্যের শক্তির মাধ্যমে এই সংকট মোকেবেলা করতে হবে। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন থেকে আমরা শিখেছি কিভাবে রাজপথে দাঁড়ায়তে হয়। নবম ওয়েজবোর্ড বাস্তবায়নে ঢাকার সাংবাদিক ইউনিয়নও রাজপথে নামবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি মোহাম্মদ আলী বলেন, আমাদের সামনে চ্যালেঞ্জ হচ্ছে নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করা। এই ওয়েজবোর্ড বাস্তবায়নের জন্য আমরা ডিইউজে ও সিইউজে এক সঙ্গে কাজ করবো। নবম ওয়েজবোর্ড বাস্তবায়নে সিইউজে বসে থাকবে না। ওয়েজবোর্ড বাস্তবায়নে সিইউজে জিরো টরালেন্স।

স্বাগত বক্তব্য রাখেন সিইউজের সহ সভাপতি অনিন্দ্য টিটো বলেন, যারা গণমাধ্যমে কাজ করে তাদের অধিকার আদায়ের জন্য কাজ করছে সাংবাদিক ইউনিয়নের কাজ করছে। সাংবাদিকদের নবম ওয়েজবোর্ড বাস্তবায়নে আমরা ঢাকা ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন এক সঙ্গে কাজ করবো। সাংবাদিকদের অধিকার আদায়ের কাজ করার জন্য আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, দৈনিক জনকণ্ঠের ডেপুটি এডিটর মোয়াজ্জেম হোসেন, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি সালাহউদ্দিন মোহাম্মদ রেজা, সিইউজের সাবেক সভাপতি এজাজ ইউসুফী, সিইউজের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ, সিইউজের সাবেক সভাপতি শহীদুল আলম।

অনুষ্ঠানে সিইউজের সাধারণ সম্পাদক ম.শামসুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক সবুর শুভর সঞ্চালনায় বক্তব্য রাখেন বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, বিএফইউজের নির্বাহী সদস্য রুবেল খান ও আজাহার মাহমুদ ও ডিইউজের সাংগঠনিক সম্পাদক জিহাদুল আলম জিহাদ।

Hits: 29


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ