fbpx
 

মানবজমিনের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে সারা দেশে প্রতিবাদ

Pub: শুক্রবার, মার্চ ১৩, ২০২০ ১:১৮ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

গ্রেপ্তার হওয়া যুবলীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে নিয়ে সংবাদ প্রকাশের জেরে মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে সরকার দলীয় এমপি সাইফুজ্জামান শিখরের করা মামলার প্রতিবাদে নিন্দার ঝড় উঠেছে সারা দেশে। মামলা প্রত্যাহারের দাবিতে বিভিন্ন জেলায় প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ, মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। অবিলম্বে মামলা প্রত্যাহার না করলে বৃহত্তর কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন সাংবাদিক সমাজ। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে:

রংপুরে প্রতিবাদ
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে: মানহানির অভিযোগ এনে মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও প্রতিবেদক আল আমিনের বিরুদ্ধে মাগুরা-১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায় রংপুর টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। প্রকাশিত সংবাদ দেখে অনেকে ক্ষোভসহ নিন্দা প্রকাশ করেছে ওই এমপি’র বিরুদ্ধে। যেখানে গ্রেপ্তার হওয়া যুবলীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়ার মুখে দেয়া তথ্যের ওপর সংবাদে আমলা এমপি ব্যবসায়ীসহ ৩০ জনের নাম শিরোনামের সংবাদে কোন ব্যক্তির নাম উল্লেখ না থাকলেও কোন ক্ষোভের কারণে এমপি শিখর এ মামলা করেছে তা বুঝতে পারছে না রংপুরের পাঠকমহল। আর এ কারণে বিক্ষুব্ধ হয়ে উঠেছে সাংবাদিক সমাজ সহ সর্বস্তরের পেশাজীবী সংগঠন ও মানুষজন। রংপুর প্রেস ক্লাবের সভাপতি আব্দুর রশীদ বাবু বলেন, মানবজমিন সম্পাদক ও প্রতিবেদককে হয়রানি করতেই এ মামলা করেছে এমপি শিখর।

অবিলম্বে এ মামলা প্রত্যাহার করা না হলে সাংবাদিক সমাজকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। রংপুর মহানগর বিএনপি সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু ডিজিটাল নিরাপত্তা আইনের উদ্বেগ প্রকাশ করে বলেন, এ আইনটি নিবর্তনমূলক। লেখনী স্বাধীনতা খর্ব করার জন্যই এ আইনটি করা হয়েছে। এ আইন বাতিলসহ পত্রিকা সম্পাদক ও প্রতিবেদকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানান। রংপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি মোস্তফিজার রহমান মোস্তফা তার প্রতিক্রিয়ায় বলেন, প্রকাশিত রিপোর্টে শিখর কিংবা কারো নাম উল্লেখ করা না হলেও এমপি ক্ষমতার অপব্যবহার ও দাপট দেখিয়ে এ মামলা করেছে, যা খুবই উদ্বেগজনক। তিনি অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানান। গণতন্ত্রী পার্টির সভাপতি আরশাদ হারুন বলেন, সত্য প্রকাশে আপসহীন মানবজমিন সময়ের সাহসী সংবাদ প্রকাশ করায় একটি মহলের চক্ষুশূল হওয়ার বহিঃপ্রকাশ এটি। তিনি অবিলম্বে এ মামলা প্রত্যাহারের দাবি জানান। মানবজমিনের বিরুদ্ধে মামলা করায় রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক সাব্বির আহমেদ নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে মামলা প্রত্যাহারের দাবি জানান। ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ রংপুর বিভাগীয় যুগ্ম মহাসচিব রোটারিয়ান আব্দুল্লাহ আল মামুন বলেন, বাক স্বাধীনতা রুদ্ধ করার জন্যই প্রতিহিংসামুলকভাবে মানবজমিনের বিরুদ্ধে মামলা করে হয়রানি করা হচ্ছে। এ মামলা প্রত্যাহার না হলে সমালোচিত হবে সরকার ও সরকার দলীয় এমপি। রংপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু মতিউর রহমান চৌধুরী সহ দায়কৃত সকলের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানান। আইনজীবী অ্যাডভোকেট শামীম, চিকিৎসক ডা. জামাল উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম বলেন, কারো ধামাধরা রিপোর্ট না করার কারণে বিপাকে পড়তে হচ্ছে মানবজমিনকে। হয়রানিমূলক মামলা প্রত্যাহার না করা হলে এ ফলাফল শুভ নয়। টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, (টিসিএ) রংপুরের সভাপতি শাহ নেওয়াজ জনি ও সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন হুঁশিয়ারি দিয়ে বলেন, এ হয়রানি বন্ধ করা না হলে ওই এমপি বিরুদ্ধে সারাদেশের সাংবাদিকরা এক হয়ে আন্দোলন করবে।

মানিকগঞ্জ প্রেস ক্লাবের প্রতিবাদ
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে: গ্রেপ্তার হওয়া যুবলীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে নিয়ে সংবাদ প্রকাশের জেরে মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রতিবাদ জানিয়েছে মানিকগঞ্জ প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ। মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু ও সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী স্বাক্ষরিত এক বিবৃতিতে ভিত্তিহীন মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে।

টাঙ্গাইলে সাংবাদিকদের প্রতিবাদ
স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল থেকে: দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও প্রতিবেদক আল আমিনের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দায়ের করায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন টাঙ্গাইলের সাংবাদিক ও সুধী সমাজ। তাঁরা অবিলম্বে মামলা প্রত্যাহারসহ এই নিবর্তনমূলক আইন বাতিলের দাবি জানিয়েছেন। প্রতিবাদ জানিয়েছেন, টাঙ্গাইল প্রেস ক্লাবের সভাপতি, এডভোকেট জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সাধারণ সম্পাদক, এডভোকেট আতাউর রহমান আজাদ, ভাসানী ফাউণ্ডেশনের চেয়ারম্যান খন্দকার নাজিম উদ্দিন, মহাসচিব মাহমুদুল হক সানু,টাঙ্গাইল ক্লাবের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, জেলা জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি এডভোকেট নীহার সরকার, স্বকাল পরিষদের সভাপতি নুরুল ইসলাম বাদল, নজরুল সাহিত্য ও গবেষণা পরিষদের সভাপতি আশরাফ চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল গণি।

সৈয়দপুর প্রেস ক্লাবের নিন্দা
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: মানবজমিনের প্রধান সম্পাদকসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল সৈয়দপুর প্রেস ক্লাবে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় গণমাধ্যম কর্মী ও সুধী সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি আ.ফ.ম সাকির হোসেন বাদল। সভায় বক্তব্য রাখেন, এম আর আলম ঝন্টু, মো. নজরুল ইসলাম, মো. মকসুদ আলম, ওবায়দুল ইসলাম, নিজু কুমার আগরওয়ালা, ওমর ফারুক, সাদিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এম. এ করিম (মানবজমিন সৈয়দপুর প্রতিনিধি) প্রমুখ। সভায় বক্তারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার ও ওই ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করেন।

গঙ্গাচড়ায় মামলা প্রত্যাহারের দাবি
গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি: দৈনিক মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও প্রতিবেদক আল আমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায় প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দ্রুত মামলা প্রত্যাহারের দাবি করেছে গঙ্গাচড়া সাংবাদিক সমাজ। গঙ্গাচড়া সাংবাদিক সমাজের পক্ষে সাজু আহম্মেদ লাল, আব্দুল আলীম প্রামানিক, আব্দুল বারী স্বপন, মইনুজ্জামান, মিজানুর রহমান, জাকিরুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

নীলফামারীর বিভিন্ন সংগঠনের নিন্দা
নীলফামারী প্রতিনিধি: মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক দেশ বরেণ্য সাংবাদিক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় নীলফামারীর সাংবাদিকসহ বিভিন্ন মহলে নিন্দার ঝড় বইছে। অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে চরম ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন, সিনিয়র সাংবাদিক ভোরের কাগজের শামসুল ইসলাম, ডেইলী স্টারের আসাদুজ্জামান টিপু, জনকন্ঠের স্টাফ রিপোর্টার তানমিন হক ববি, যুগান্তরের মোস্তফা আবিদ, ফাইনালশিয়াল এক্সপেসের আবু মুসা মাহাদুলুল হক, ইত্তেফাকের শীষ রহমান, বাংলাদেশ প্রতিদিনের আব্দুল বারী, মাই টিভির আজিজুল বুলু, এটিএন নিউজের মিল্লাদুর রহমান মামুন, সমকালের ইসরাত জাহান পল্লবী, চ্যানেল আই’র আনোয়ারুল আলম প্রধান, খোলা কাগজের মোশাররফ হোসেন, নয়া দিগন্তের আব্দুল গফুর, ভোরের ডাকের ফরহাদ আলম নয়ন, ৭১ টিভির বিজয় চক্রবর্ত্তি কাজল, যায়যায়দিনের এসএ প্রিন্স, বাংলা টিউবুইনের তৈয়ব আলী, নিউনেশনের আতাউর রহমান, বাংলাদেশ টুডের বাপ্পী রহমান, রিপোর্টাস ইউনিটির সভাপতি আল ফারুক উজ্জল, সাধারন সম্পাদক আল-আমিন, ডোমার প্রেসক্লাব সভাপতি মোজাফ্‌ফর আলী, ডিমলা প্রেসক্লাব সভাপতি মাজাহারুল ইসলাম লিটন, পত্রিকা এজেন্ট আবুল কালাম আজাদ লিংকন, ডালিম চক্রবর্ত্তী, একরামূল হক, হকার সমিতির সভাপতি আব্দুর রহীম, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, নীলফামারী জেলা সাহিত্য পরিষদ সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক খবির আহমেদ, কবি ও সাহিত্যিক আব্দুল হক প্রধান এবং মানবজমিন নীলফামারী জেলা প্রতিনিধি দীপক আহমেদসহ বিভিন্ন সাংস্কৃতিক সামাজিক সংগঠন।

ঝিনাইদহে মানববন্ধন
ঝিনাইদহ প্রতিনিধি: দৈনিক মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও প্রতিবেদক আল-আমিনের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ঝিনাইদহ প্রেস ক্লাবের পক্ষ থেকে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। ঝিনাইদহ প্রেস ক্লাবের সভাপতি এম রায়হান বলেন, ঠাকুর ঘরে কে রে আমি কলা খাই না। যে নিউজে কোন ব্যক্তি নাম উল্লেখ করা হয়নি সেখানে আপনার গায়ে এতো জ্বালা বাঁধলো কেন?
অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যহার করা না হলে আগামীতে আরো কঠোর কর্সূচি দেয়া হবে ঝিনাইদহ প্রেস ক্লাবের পক্ষ থেকে।

Hits: 42


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ