শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্র বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস

Pub: বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮ ৬:৩৪ অপরাহ্ণ   |   Upd: বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮ ৬:৩৪ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

কূটনৈতিক প্রতিবেদক:
বিশ্বজুড়ে কূটনীতিক মিশনে ব্যাপক রদবদল আনতে যাচ্ছে ভারত। এর অংশ হিসাবে বাংলাদেশে নিযুক্ত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। আর বাংলাদেশে হাইকমিশনারের দায়িত্ব নিতে পারেন রিভা গাঙ্গুলী দাস। তিনি এখন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ আইসিসিআর’র ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করছেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন নাভতেজ স্বর্ণা। চলতি বছর শেষে তার অবসর গ্রহণের কথা রয়েছে।

সব মিলিয়ে ৯টি দেশে নিযুক্ত কূটনীতিকদের মধ্যে রদবদল আনতে চলেছে ভারত। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে মিয়ানমার, চীন, জাপান, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, ব্রিটেন, স্পেন ও রাশিয়া।

চীনে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে গৌতম বাম্বাওয়ালেকে প্রতিস্থাপন করতে পারেন বিক্রম মিসরি। বর্তমানে মিয়ানমারে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন মিসরি। আর মিসরির জায়গায় বদলি হতে পারেন ইরানে নিযুক্ত রাষ্ট্রদূত সৌরভ কুমার।

এদিকে জাপানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সুজন চিনয় খুব শিগগিরই অবসরে যাবেন। তবে আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টোকিও সফর পর্যন্ত চিনয়কে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। এরপর তার জায়গায় নিযুক্ত হতে পারেন বর্তমান অতিরিক্ত সচিব সঞ্জয় বর্মা।

এছাড়া থাইল্যান্ডে নিযুক্ত রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণুর স্থলাভিষিক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বর্তমানে কেনিয়ায় নিযুক্ত হাইকমিশনার সুচিত্রা দুইরাইয়ের। ব্রিটেনে নিযুক্ত হাইকমিশনার যশ সিনহার জায়গায় বদলি হতে পারেন রুচি ঘনশ্যাম।

রাশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে পঙ্কজ শরনের জায়গায় বদলি হতে পারেন বর্তমানে স্পেনে নিযুক্ত রাষ্ট্রদূত ভেঙ্কাটেশ বর্মা। আর তার জায়গায় পাঠানো হতে পারে বর্তমানে প্রোটোকল প্রধানের দায়িত্ব পালন করা সঞ্জয় বর্মাকে।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1086 বার

আজকে

  • ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
সেপ্টেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com