fbpx
 

বিরোধ নয় ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছি: ইসি মাহবুব

Pub: Tuesday, October 16, 2018 11:45 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

সহকর্মীরা বাক স্বাধীনতা ‘কেড়ে নেওয়ার’অভিযোগ তুলে কমিশন সভা বর্জন করা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার হঠাৎ করেই যুক্তরাষ্ট্রে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ২০ অক্টোবর ১০ দিনের সফরে এ কমিশনার যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

কমিশনের সঙ্গে নিজের মতামতের অমিলের মধ্যে হঠাৎ করে বিদেশ সফরে যাচ্ছেন এই নির্বাচন কমিশনার। ফলে তাকে নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

তবে এ বিষয়ে মাহবুব তালুকদার বলেন, ‘যুক্তরাষ্ট্রের যাওয়ার জন্য একমাস আগে থেকেই টিকিট কেটে রেখেছি। এটা আমার ব্যক্তিগত সফর। এটার সাথে কমিশনের কোন সম্পর্ক নেই। আমি ছুটি শেষে যথাসময়ে আবার অফিস শুরু করবো।’

ইসি সূত্রে জানা গেছে, আগামী ২০ অক্টোবর যু্ক্তরাষ্ট্রের উদ্দেশে মাহবুব তালুকদারের ঢাকা ছাড়ার কথা রয়েছে। ব্যক্তিগত সফরে ২০ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাহবুব তালুকদার যুক্তরাষ্ট্রে থাকবেন। সেখানে তিনি মেয়ে আইরিন মাহবুবের কাছে অবস্থান করবেন।

অন্য কমিশনারা তার বাক স্বাধীনতা ‘কেড়ে নেওয়ার’ অভিযোগ করে গতকাল সোমবার কমিশন সভা বর্জন করার একদিন পরই মঙ্গলবার (১৬ অক্টোবর) আরেকটি বৈঠকে যোগ দিন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এদিন সিইসিসহ অন্যান্য কমিশনারদের সঙ্গে এক সারিতে বসেন তিনি।

এর আগে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সর্বশেষ অবস্থা সম্পর্কিত কমিশন সভায় চলাকালেই ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা বর্জন করেন নির্বাচন কমিশনার কমিশনার মাহবুব তালুকদার

সোমবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এই সভা শুরু হয়। সভা শুরুর পর ১০ মিনিটের মাথায় সভাকক্ষ থেকে বেরিয়ে আসেন মাহবুব তালুকদার। তবে বাকি তিন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরীকে নিয়ে বৈঠক চালিয়ে যান সিইসি নূরুল হুদা।

পরে বিকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কিছু প্রস্তাবনা কমিশন সভায় উপস্থাপন করতে না দেয়ায় তিনি অপমানিত হয়েছেন।’

তিনি বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশীদারমূলক ও গ্রহণযোগ্য করার লক্ষ্যে কতিপয় প্রস্তাবনা’ শিরোনামে আমি যা আলোচনা করতে চেয়েছিলাম, আমাকে নির্বাচন কমিশন সভায় তা উপস্থাপন করতে দেয়া হয়নি। অথচ গত ৮ অক্টোবর ইসি সচিবালয় থেকে ইউওনোটের মাধ্যমে আমাকে আজকের সভায় তা উপস্থাপনার অনুরোধ জানানো হয়েছিল। আমাকে আমার প্রস্তাবনা উপস্থাপন করতে বলে তা না দেয়ায় আমি আপমানিত বোধ করেছি।’

এর আগে গত ৩০ আগস্ট ইসির সর্বশেষ ৩৫তম কমিশন সভা হয়। ওই সভায় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার জন্য গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী আনা হয়। তবে সেই সংশোধনীতে ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা বর্জন করেছিলেন মাহবুব তালুকদার।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ