fbpx
 

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান পেলো এমপিওভুক্তি

Pub: Wednesday, October 23, 2019 5:35 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

দাবি আদায়ে দফায় দফায় অবস্থান-ধর্মঘট ও অনশনের পর দীর্ঘ সাড়ে ৯ বছর পর দেশের ২৭৩০ টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) ঘোষণা করেছে সরকার। তবে শর্ত মোতাবেক, এমপিও নীতিমালা অনুযায়ী কোনও শিক্ষাপ্রতিষ্ঠান যদি তাদের যোগ্যতা ধরে রাখতে না পারে তবে সেই প্রতিষ্ঠানে এমপিও স্থগিত করা হতে পারে। 

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭৩০ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিভুক্তির ঘোষণা দেন। গত জুলাই থেকে এমপিওভুক্তির এ সিদ্ধান্ত কার্যকর হবে। 

এক নজরে কোনও স্তরের কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো-
নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন স্কুল ও কলেজ রয়েছে ১ হাজার ৬৫১ টি। এর মধ্যে নিম্ন মাধ্যমিক (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৪৩৯ টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম) রয়েছে ১০৮ টি।

এছাড়া মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণি স্তুরের প্রতিষ্ঠান রয়েছে ৮৮৭ টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৬৮ টি, কলেজ (একদশ ও দ্বাদশ শ্রেণি) ৯৩ টি ও ডিগ্রি কলেজ রয়েছে ৫৬ টি।

পাশাপাশি কারিগরি ও মাদরাসা বিভাগের অধীন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৫৫৭ টি। যেখানে দাখিল স্তরের ৩৫৮, আলিম স্তরের ১২৮, ফাজিল স্তরের ৪২ ও কামিল স্তরের মাদরাসা রয়েছে ২৯ টি। 

একইসঙ্গে নতুন করে এমপিওভুক্তি পেয়েছে দেশের ৫২২ টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। যেখানে কৃষিবিষয়ক প্রতিষ্ঠান রয়েছে ৬২ টি, ভোকেশনাল (স্বতন্ত্র) ৪৮ টি, সংযুক্ত ভোকেশনাল ১২৯ টি, বিএম স্বতন্ত্র ১৭৫ টি ও বিএম সংযুক্ত প্রতিষ্ঠান রয়েছে ১০৮ টি। 

সবশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। এর পর থেকে এমপিওভুক্তির দাবিতে বিভিন্ন সময় আন্দোলন করে আসছিলেন দেশের হাজার হাজার শিক্ষক-কর্মচারী। 

সাধারণত, এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা মূল বেতনের পাশাপাশি কিছু ভাতাদিও পেয়ে থাকেন। 

গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এখন থেকে প্রতি বছরই যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হবে। তবে শর্ত মোতাবেক কোনও প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে না পারলে সেই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।’

এদিকে আজ ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত ঘোষণা করে ওইসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ভাববেন না, এমপিওভুক্তি পেলাম- এখন ক্লাস কিংবা কাজকর্ম ঠিকঠাকভাবে না করলেও চলবে। যাদের এমপিওভুক্ত করা হয়েছে তাদের এই যোগ্যতা ধরে রাখতে হবে। নীতিমালা অনুযায়ী কোনও প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে না পারলে তাদের এমপিও বাতিল করা হবে।’


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ