fbpx
 

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২৬ অক্টোবর ঢাকায় আইনজীবী সমাবেশ

Pub: শনিবার, অক্টোবর ১২, ২০১৯ ১০:৪০ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামী ২৬ অক্টোবর ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে আইনজীবী সমাবেশ সফল করার লক্ষ্যে রাজধানী ঢাকাসহ দেশের সমস্ত আইনজীবী সমিতিতে মতবিনিময় করছেন আইনজীবীরা। গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলন বিএনপি সমর্থক সব আইনজীবীকে খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে অংশ নিতে এই মতবিনিময় করে যাচ্ছে। সংগঠনের নেতারা জানিয়েছেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এবং বিএনপি সমর্থকসহ সমমনা সব আইনজীবীকে নিয়ে গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন আরো জোরাল করতে আগামী ২৬ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে একটি বড় ধরনের আইনজীবী সমাবেশ করা হবে।

আইনজীবী সমাবেশের বিষয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকায় আইনজীবী সমাবেশের ডাক দিয়েছে গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলন। যখন তারা এই সমাবেশের ঘোষণা দিয়েছে তখন আমাদের জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ছিল না। এখন আইনজীবী ফোরাম হয়েছে, এখন সম্মিলিতভাবে আইনজীবী সমাবেশ করা হবে।
তিনি বলেন, দেশের আইনজীবীরা সব সময়ে ন্যায়বিচারের পক্ষে, স্বাধীন বিচার বিভাগের পক্ষে। বেগম খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে ও রাজনৈতিক প্রতিহিংসায় তাকে আটক রাখা হয়েছে। আমরা সারা বাংলাদেশে খালেদা জিয়ার ওপর যে অন্যায় অত্যাচার হয়েছে তার প্রতিবাদ জানাব। সরকারকে বাধ্য করব বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ার জন্য। আর একটি বিষয় হলো, দেশে গণতন্ত্র ও গণতান্ত্রিক সরকার নেই। সরকারের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। এ ব্যাপারে আমরা আইনজীবীরা সারা দেশে জেলা বারে আন্দোলন গড়ে তুলব এবং সেই আন্দোলনের মধ্য দিয়ে দেশে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি নির্বাচন দিতে এই সরকারকে বাধ্য করব। এই সরকারের পতনের জন্য আমরা সর্বাত্মকভাবে চেষ্টা করব।

তিনি বলেন, ২৬ অক্টোবর আইনজীবীদের এই সমাবেশ বর্তমানে সারা দেশে সরকারের বিরুদ্ধে যে বিক্ষোভ ও অসন্তোষ চলছে, সেটাকে আরো জোরদার করবে এবং আমরা তাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আন্দোলন করব, আইনের শাসন ও গণতন্ত্রের পক্ষে তারা এতে যোগ দেবে বলে আমি মনে করি।

আইনজীবী সমাবেশ সফল করতে সারা দেশের আইনজীবীদের সাথে মতবিনিময়ের অংশ হিসেবে গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলন সম্প্রতি সুপ্রিম কোর্ট বার ভবন, জাতীয় প্রেস ক্লাবসহ ঢাকায় বেশ কয়েকটি প্রস্তুতি সভা করেছে। ঢাকার বাইরে গত ৩ অক্টোবর রাজশাহী, নাটোর, বগুড়া আইনজীবী সমিতিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও সাধারণ স¤পাদক অন্যান্য আইনজীবী ও রাজশাহীর সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সাথে মতবিনিময় করেন।

এ বিষয়ে গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলনের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট আনিছুর রহমান খান জানান, আমরা গত ৬ অক্টোবর ঢাকা ইনকাম ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক ও অন্য আইনজীবীদের সাথে মত বিনিময় করেছি। গত ৭ অক্টোবর হবিগঞ্জ মৌলভীবাজার ও সিলেট বারের জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও সাধারণ স¤পাদক এবং জাতীয়তাবাদী অন্য আইনজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সভায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, মতবিনিময় সভায় আইনজীবীরা জানিয়েছেন, খালেদা জিয়ার মুক্তি আন্দোলন জোরদার করতে সব বার থেকে আইনজীবীরা ঢাকায় আসবেন। তিনি বলেন, আগামী সপ্তাহে আমরা খুলনা ও বরিশাল বারের আইনজীবীদের সাথে মতবিনিময় করব।
সংগঠনের সুপ্রিম কোর্ট ইউনিটের স¤পাদক অ্যাডভোকেট আইয়ুব আলী আশরাফী বলেন, সারা দেশের বারের আইনজীবীরা খালেদা জিয়া মুক্তি আন্দোলনে অংশ নিতে স্বতঃস্ফূতভাবে ঢাকায় আসবে বলে আইনজীবীরা আশ্বাস দিয়েছেন। দেশের সব বারে আমরা মতবিনিময় করেছি এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ করছি। আশাকরি ২৬ অক্টোবর গণতন্ত্র ও খালেদা জিয়ার মক্তির দাবিতে ঢাকায় একটি বড় ধরনের আইনজীবী সমাবেশ হবে।

আইনজীবীরা জানান, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট জেলা আইনজীবী সমিতিতে গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলনের চেয়ারম্যান তৈমুর আলম খন্দকারের নেতৃত্বে শাহ আহমেদ বাদল, আইয়ুব আলী আশরাফী, আনিছুর রহমান খান, নাসির উদ্দিন খান সম্রাট, আসাদুজ্জামান খান, সাইফ উদ্দিন রতন এবং বিভিন্ন বারের নেতৃবৃন্দ আইনজীবী আবুল কাশেম, আব্দুল মালেক রানা, মো: রুহুল আমিন তালুকদার টগর, মো: সিরাজুল ইসলাম, মো: মোকলেছুর রহমান, মো: আব্দুল বাসেত, এ টি এম ফয়েজ উদ্দিন, আতিকুর রহমান সাবু, মনজুর উদ্দিন আহমেদ শাহীন, সালেহ আহমেদ, মজিবুর রহমান মুজিব, মামুনুর রশীদ, মো: হুমায়ন কবির, মো: আব্বাস উদ্দিন, আব্দুল মজিদ মল্লিক, আশরাফ আলী, মো: রাশেদুল হাসান, জাকির হোসেন লোবান, মাহ্তাব আলম উপস্থিত ছিলেন। সারা দেশের আইনজীবীরা আগামী ২৬ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের আইনজীবী সমাবেশ সফল করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং তারা আন্দোলনের মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারামুক্তির ঘোষণা দেন।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ