ধৈর্য্যরে রাজনীতি

Pub: বুধবার, জুলাই ১১, ২০১৮ ১১:১১ অপরাহ্ণ   |   Upd: বুধবার, জুলাই ১১, ২০১৮ ১১:১১ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

বিশেষ প্রতিনিধি:ব্যারিষ্টার এম এ সালাম ১৯৯৬ সালে সিলেট ৩ আসনে বিএনপি’র প্রার্থী হওয়ার ঘোষনা দিয়েছিলেন। এবং এ লক্ষে অনেক আগে থেকেই মাঠের কাজ শুরু করেছিলেন। ১৯৯৫ সালের আগষ্ট মাসে বহুল প্রচারিত ম্যাগাজিন চিত্রবাংলা তাঁহার একটি সাক্ষাতকার ও প্রতিবেদন প্রকাশ করে। যা এখানে ফটো আকারে দেওয়া হলো। ১৯৯৬ সালে সংসদ নির্বাচনে দলে নবাগত ধন কুবের, ব্যবসায়ী, শিল্পপতি, জনাব শফি আহমদ চৌধুরীর অনুরোধে নিজে প্রার্থী না হয়ে, উনার পক্ষে নির্বাচনী প্রচারনায় নামেন। দুর্ভাগ্যবশতঃ ঐ নির্বাচনে তিনি ফেল করেন।

২০০১ সালে আবার ও উনার অনুরোধে প্রার্থীতা চেয়ে ও শেষ পর্যন্ত নির্বাচনে প্রার্থীতা থেকে বিরত থেকে তাঁহাকে অকুণ্ঠ সমর্থন দিয়ে দলের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারনায় নামেন। তখন দলের প্রার্থী নির্বাচনী প্রচারনায় বলতেন আমার বয়স হয়েছে আমাকে অন্ততঃ একবার এম.পি হওয়ার সুযোগ দিন। আগামীতে এডভোকেট সালাম সাহেব হবেন এ আসনের বিএনপি’র প্রার্থী। তৎকালীন এডভোকেট সালাম প্রাথীর পক্ষে দেশে বিদেশে ব্যাপক প্রচার অভিযান চালিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং শফি সাহেব এমপি নির্বাচিত হন।
২০০৮ সাল ব্যারিষ্টার সালাম সিলেট ৩ আসনে দলীয় মনোনয়নের জন্য দলীয় প্রার্থী হিসাবে মনোনয়ন বোর্ডে আবেদন করেন। এবার ও দলের শীর্ষ নেতৃত্ব জনাব শফি সাহেব-কে মনোনয়ন দিলে তিনি পত্র-পত্রিকায় দলীয় প্রার্থীর প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়ে প্রচার অভিযানে নামেন। কিন্ত ঐ সময় জনাব আব্দুল কায়ূম চৌধুরী সাহেব মনোনয়ন চেয়ে না পাওয়ায় দলের বিদ্রোহী প্রার্থী হিসাবে ফুটবল প্রতীক নিয়ে ঐ আসনে নির্বাচনে অংশ নেন। দুভাগ্য বসতঃ ঐ নির্বাচনে প্রায় ছল্লিশ হাজার ভোটের ব্যবধানে আওয়ামীলীগ প্রার্থীর কাছে পরাজিত হন।
২০১৩-২০১৪ সাল ব্যারিষ্টার সালাম তখন আন্দোলনের মাঠে, পাশাপাশি নির্বাচনী প্রস্তুুতিতে থেকে ও দল নির্বাচনে না যাওয়ায় দলের অনুগত্যে থেকে দলের মহা দূর্যোগ কালীন সময় দেশে বিদেশে আন্দোলন, সংগ্রাম থেকে শুরু করে ব্যাপক কুটনৈতিক তৎপরতায় দলের সাথে নিজেকে বিলিয়ে দেন। তার কর্মকান্ডের স্বীকৃতি হিসাবে ভাইস চেয়ারম্যান জনাব তারেক রহমান এর উপদেষ্টা ও বিএনপি’র কেন্দ্রীয় আন্তজার্তিক বিষয়ক সম্পাদক হিসাবে নিয়োগ পান।
আসছে ২০১৯ সাল আমরা যদি দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারি, সরকার যদি দলের দাবী মানে, দল যদি নির্বাচনে যায়, তবে ব্যারিষ্টার সালাম, সিলেট ৩ আসনে (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ) নির্বাচনে প্রার্থী হবেন। এটা স্বাভাবিক ও ন্যায্য। কারণ বিগত ২৩ বৎসর যাবতঃ তিনি শুধু অপেক্ষার প্রহর গুনছেন।
পৃথিবীর রাষ্ট্র সমূহের সাংসদদের প্রায় ৯০ শতাংশের বয়স ৬০ বৎসরের নীচে। কিন্তু আমরা কি চিন্তা করি? আমাদের ও চিন্তা, চেতনায় পরিবর্তন আনতে হবে। দেশনেত্রী বলেছেন দল যদি ক্ষমতায় যায়, তবে বাংলাদেশে দ্বিকক্ষ বিশিষ্ট আইন সভা প্রতিষ্ঠা করে, উচ্চ কক্ষে প্রবীন ও গুণীজনদের নিয়োগ দিয়ে যথাযথ মূল্যায়ন করা হবে।
আল্লাহ্ আমাদের শ্রেষ্ঠ জীব মানুষ হিসাবে পয়দা করেছেন, আর যার কল্যাণে আমরা গর্বিত মুসলমান, আমরা যে নবীর উম্মত, সেই নবীকে আল্লাহ্তা,য়ালা জন্ম থেকে ৪০ বৎসর বয়স পর্যন্ত দায়িত্ব নেওয়ার জন্য, প্রস্তুতির সময় দিয়েছেন এবং ৪০ বৎসর বয়সে নবুয়তি দান করেছেন, কোরআন নাযিল করেছেন। আবার ৬৩ বৎসর বয়সের মধ্যে ইসলাম কে পূর্ণতা দান করেছেন। এবং আমাদের প্রিয় নবীকে পৃথিবী থেকে তুলে নিয়েছেন। এখানে আমাদের মহান শ্রষ্ঠা যে নজীর দেখিয়েছেন তা হল মানব জাতীয় সীমাবদ্ধ আয়ুর উৎকৃষ্ট সময় ৬০/৬৫ বৎসর। এই বয়সে সরকারী কর্মচারীদের অবসর দেওয়া হয়। আবার পরিবারের সন্তানাধীরা তাদের পিতা-মাতাকে অবকাশ দিয়ে, সকল সুখ-দুঃখ-কে নিজের কাঁদে তুলে নেয়। কারণ এই বয়সের পর মানুষের সর্বাঙ্গীন কর্মক্ষমতা হৃাস পেতে থাকে।
খেলার মাঠে একজন খেলোয়াড় একটা নির্দিষ্ট সময় পর্যন্ত খেলা করে এরপর স্বেচ্ছা অবসরে গিয়ে অন্যকে সুযোগ করে দেয়। প্রশিক্ষক হয়ে নতুন খেলোয়াড় তৈরি করে, এখানেই তার স্বার্থকতা, অন্যতায় সে নিজেই বিলীন হয়ে যায়।
যেভাবে বয়ঃবৃদ্ধ নেতারা অবস্থান ধরে রাখতে চান, তারা কি একবার ও ভেবে দেখেন না? দলে নতুন নেতৃত্ব গড়ে উঠুক পরিবর্তন আসুক, নতুনত্ব আসুক।
১৬ বৎসর বয়সের কিশোর ব্যারিষ্টার এম.এ সালাম শহীদ জিয়ার আর্দশের রাজনীতি শুরু করেছিলেন ১৯৮১ সালে ক্রমে ক্রমে ছাত্রদল থেকে শুরু করে বিএনপি’র আজকের এ পর্যন্ত অনেক চড়াই উৎরাই পার হয়ে আজ ২৩ বৎসর অপেক্ষার পালা শেষে আসছে ২০১৯ সালে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। সাফল্য, সহযোগিত, তথা সার্বিক বিবেচনার ভার আপনাদের উপর রইল।

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1492 বার

আজকে

  • ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
  • ১২ই মুহাররম, ১৪৪০ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 
 
 
 
 
জুলাই ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুন   আগষ্ট »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com