fbpx
 

এক নজরে কোকো

Pub: শুক্রবার, জানুয়ারি ২৪, ২০২০ ৭:৫৩ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

আরাফাত রহমান (১২ আগস্ট ১৯৬৯ – ২৪ জানুয়ারি ২০১৫) হলেন বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কনিষ্ঠ পুত্র। তিনি কোকো নামেই অধিক পরিচিত ছিলেন।

আরাফাত ২০০৭ সালে তত্বাবধায়ক সরকারের সময় মানি লন্ডারিং মামলায় গ্রেফতার হন। তিনি ২০০৮ সালে ১৭ জুলাই সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ড যান এবং পরবর্তীতে সেখান থেকে মালয়েশিয়ায় গিয়ে বসবাস ও চিকিৎসা করছিলেন। ২০১৫ সালের ২৪ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে কুয়ালালামপুরের মালয়েশিয়া জাতীয় মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ও সেখানেই মৃত্যুবরণ করেন।

আরাফাত রহমান শর্মিলা রহমানকে বিয়ে করেন। তাদের দুই মেয়ে হয় যাদের নাম জাহিয়া রহমান ও জাফিয়া রহমান।

বাংলাদেশের শাসন-ক্ষমতার সঙ্গে সরাসরি যুক্ত থাকা পরিবারগুলোর অন্যতম জিয়া-পরিবার। এরই অন্যতম সদস্য আরাফাত রহমান কোকো চিরতরে চলে গেছেন না ফেরার দেশে। বিএনপি’র প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে হিসেবেই পরিচিত ছিলেন কোকো।

বাংলাদেশের শাসন-ক্ষমতার সঙ্গে সরাসরি যুক্ত থাকা পরিবারগুলোর অন্যতম জিয়া-পরিবার। এরই অন্যতম সদস্য আরাফাত রহমান কোকো চিরতরে চলে গেছেন না ফেরার দেশে।

বিএনপি’র প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে হিসেবেই পরিচিত ছিলেন কোকো। সঙ্গে আরেকটি পরিচয়ও আলোচিত তার- দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ‘তারেক রহমানের ছোট ভাই’।

রাজনৈতিক কোন বড় পদে ছিলেন না তিনি। তবু নানাসময় নানাভাবে রাজনৈতিক অঙ্গনে আলোচনা-সমালোচনায় এসেছে তার নাম।

শনিবার (২৪ জানুয়ারি) হৃদরোগে আক্রান্ত হয়ে বিদায় নেওয়া কোকো’র কিছু পুরনো ছবিই সবাই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে পোস্ট করছিলেন। কারণ ওয়ান-ইলেভেনের পরে চিকি‍ৎসার জন্য দেশের বাইরে গিয়ে আর আসা হয়নি তার। মালয়েশিয়ায় বসবাস করছিলেন, সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ‍

তাই সেভাবে ক্যামেরার নাগালে পাওয়া যায়নি কোকোকে। এ পর্যন্ত বিভিন্ন মাধ্যমে আসা তার কিছু আলোচিত ও দুর্লভ ছ ‘এক নজরে কোকো…’

জিয়া পরিবারের একটি উজ্জল ছবি। একটি সুখী পরিবারের চিত্র তুলে ধরা এই ছবিতে বাবা জিয়াউর রহমানের পাশে কোকো, মা খালেদার পাশে তারেক। (সংগৃহিত)

জিয়ার মৃত্যুর পরে খালেদা, তারেক ও কোকোর সাক্ষাৎকারটি যেন সেই সময়টিতেই ফিরিয়ে নিয়ে যায়। (সংগৃহিত)

মায়ের সঙ্গে কিশোর কোকো।(সংগৃহিত)

স্ত্রীকে পাশে নিয়ে হাস্যোজ্জল কোকো। (সংগৃহিত)

মা, ভাই, ভাবি, স্ত্রী-কন্যা ও ভাইয়ের কন্যার সঙ্গে কোকো। জিয়া পরিবারের সদস্যদের ছবি, শুধু জিয়া নেই। (সংগৃহিত)

ওয়ান-ইলেভেনে গ্রেপ্তার, অসুস্থ… এরপর চিকি‍ৎসার উদ্দেশ্যে বিদেশ গমন। (সংগৃহিত)

মায়ের স্পর্শ, মায়ের কান্না…আর দেখা হবে না।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জানাজা, অংশ নেন লাখো মানুষ।

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত, চিরতরে না ফেরার দেশে পাড়ি।

Hits: 136


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ