৯ বছর ধরে নির্বাচনহীন জেলা শিল্পকলা একাডেমি

Pub: শুক্রবার, সেপ্টেম্বর ৭, ২০১৮ ৬:৪৭ অপরাহ্ণ   |   Upd: শুক্রবার, সেপ্টেম্বর ৭, ২০১৮ ৬:৪৭ অপরাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

মো. এনামুল কবীর : ৯০ দিনের অ্যাডহক কমিটি ইতিমধ্যে পার করেছে প্রায় এক দশক। তবু নতুন কমিটি গঠনের কোন উদ্যোগ নেই। সংস্কৃতি কর্মিদের অভিযোগ, নতুন কমিটি না হওয়ায় চলছে নানা অনিয়ম আর স্বজনপ্রীতি। সাংস্কৃতিক অঙ্গনে সৃষ্টি হয়েছে দুটি আলাদা বলয়। যোগ্যদের যথাযত মূল্যায়ন না হওয়ায় বিভিন্ন সময়ে অচলাবস্থার সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে চরম হতাশাগ্রস্ত সিলেটের সংস্কৃতি কর্মিদের মধ্যে বিস্ফোরণ ঘটেছে। তারা এখন আন্দোলনের ময়দানে। দ্বিধান্বিত সংস্কৃতি কর্মিদের আহ্বানে ইতিমধ্যে ৩দিনের গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। সামনে আরও কঠিন কর্মসূচি আসছে বলেও জানিয়েছেন, এ অঙ্গনের কয়েকটি নির্ভরযোগ্য সূত্র।

সিলেট জেলা শিল্পকলা একাডেমির বর্তমান অনির্বাচিত কমিটি গঠন করা ২০০৯ সালে। চার সদস্য বিশিষ্ট এই কমিটির সদস্যরা হলেন, সিলেট মদনমোহন কলেজের অধ্যক্ষ আবুল ফতেহ ফাত্তাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের একাংশের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, মুক্তদির আহমদ মুক্তা ও সিলেট জেলা সংস্কৃতি কর্মকর্তা অসিত বরণ দাস গুপ্ত। এই কমিটি গঠনের পরবর্তী ৯০ দিনের মধ্যে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের কথা। কিন্তু কমিটি ঘোষণার পর সেই যে কুম্ভকর্ণের নিদ্রা শুরু হলো, তা আর ভাঙার কোন নাম নেই। গত ৯ বছর ধরে আর কোন কমিটি হয়নি।

এমনকি সংস্কৃতি কর্মিদের মৌখিক দাবি-দাওয়াও থেকে গেছে উপেক্ষিত। এদিকে নানা অনিয়ম স্বজনপ্রীতি আর স্বেচ্ছাচারিতার কারণে সিলেটের সাংস্কৃতিক কর্মিদের মধ্যে দেখা দেয় দ্বিধা-বিভক্তি। এক পর্যায়ে ভাঙন দেখা দেয় সম্মিলিত সাংস্কৃতিক জোটের মধ্যেও। জয়নাল আবেদিন জুয়েলের নেতৃত্বে গঠন করা হয় জোটের আলাদা কমিটি। সেই ভাঙন আর জোড়া লাগেনি। দুটি জোটই চলছে আলাদা কর্মসূচি নিয়ে। নতুন কমিটি গঠনের দাবিতে ইতিমধ্যে জয়নাল আবেদিন জুয়েলের নেতৃত্বে সিলেটের সংস্কৃতি কর্মিরা আগের জেলা প্রশাসক রাহাত আনোয়ারের সাথে সাক্ষাত করে মৌখিক দাবি জানিয়েছিলেন।

তিনি বিষয়টি দেখার দায়িত্ব অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) দিলেও তার বদলির পর এ ব্যাপারে আর কোন তৎপরতা দেখা যায়নি। এদিকে সম্প্রতি এক অনুষ্ঠানে সিলেট সফরে এলে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর কাছেও নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছিলেন সিলেটের নাট্যকর্মিরা। তিনি আশ্বাস দিলেও এখনও এ ব্যাপারে তেমন কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছেনা। এদিকে স্বজনপ্রীতি, বিশেষ মহলকে তুষ্টরেখে চলা, সিনিয়র শিল্পীদের সাথে উগ্র ব্যাবহার, সাধারণ শিল্পী বা কলাকুশলীদের পাত্তা না দেওয়া ইত্যাদির সাথে সাথে নতুন কমিটি গঠন হবে কি-না, হলে তার প্রক্রিয়াটাইবা কি হতে পারে এসব বিষয় নিয়ে কথা বলতে চাইলে সিলেট জেলা সংস্কৃতি কর্মকর্তা অসিত বরণ দাসগুপ্ত ‘ঢাকায়’ অবস্থান করছেন এবং ‘প্রচন্ড ব্যাস্ততার’ অজুহাত দেখিয়ে মোবাইলের লাইন কেটে দেন।

আন্দোলন কর্মসূচি নিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার (একাংশ) সভাপতি জয়নাল আবেদীন জুয়েল বলেন, ৯ বছর থেকে অ্যাডহক কমিটি দিয়ে চলছে জেলা শিল্পকলা একাডেমি। নির্বাচনের নাম নেই। এ কেমন পদ্ধতি? আমরা চাই শিল্পকলা একাডেমি একটি সিস্টেমের মধ্য দিয়ে চলুক। কিন্তু তা হচ্ছেনা। আর তাই যোগ্যদের মূল্যায়নতো হচ্ছেইনা বরং নানা অনিয়ম ও স্বজন প্রীতি চলছে। এর বিরুদ্ধেই আমাদের এই আন্দোলন-সংগ্রাম। প্রায় আড়াইশ’ সংস্কৃতি কর্মি গত ৩ দিনে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নিয়ে গণস্বাক্ষর কর্মসূচি সফল করেছেন। শীঘ্রই তা জেলা প্রশাসকের হাতে তুলে দেওয়া হবে।

সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু এ আন্দোলন সংগ্রাম প্রসঙ্গে বলেন, কোন ব্যাক্তি বিশেষের বিরুদ্ধে আমাদের আন্দোলন নয়। আমরা চাই জেলা শিল্পকলা একাডেমির মতো একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান নিয়মতান্ত্রিক পদ্ধতিতে চলুক। সেজন্য নির্বাচন অপরিহার্য। আমরা মহাপরিচালকের (লিয়াকত আলী লাকী) সাথেও কথা বলেছি। নির্বাচনের দাবি জানিয়েছি। তিনি আশ্বাস দিয়েছেন। তবে গত একমাসেও কোন ইতিবাচক সিদ্ধান্ত না আসায় আমরা এই আন্দোলনকে সমর্থন দিয়েছি। এদিকে দ্বিধান্বিত সংস্কৃতি কর্মিদের পক্ষে চলমান আন্দোলন কর্মসূচির সমন্বয়ের সাথে জড়িতরা জানান, জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন হচ্ছেনা দীর্ঘ প্রায় ১০ বছর। এতে নানা সমস্যা হচ্ছে। আর তাই আমরা ৩ দিনের গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছি। আগামীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

সিলেটের দ্বিধান্বিত সংস্কৃতিকর্মিদের দাবি, অবিলম্বে নিয়মতান্ত্রিকভাবে নির্বাচন দিয়ে সিলেট জেলা শিল্পকলা একাডেমির কমিটি গঠন করতে কার্যকর উদ্যোগ গ্রহন করা হউক। অন্যতায় আমরা আরও কঠোর কর্মসূচির ঘোষণা করবো।

শীর্ষ খবর/এক

Print

শীর্ষ খবর/আ আ

সংবাদটি পড়া হয়েছে 1070 বার

 
 
 
 
সেপ্টেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
 
 
 
 
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com