fbpx
 

নবীগঞ্জে আশ্বাসের পরও বকেয়া বেতন দেয়নি গার্মেন্টস কর্তৃপক্ষ

Pub: Wednesday, October 30, 2019 9:12 PM
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

হবিগঞ্জ প্রতিনিধি ॥ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় আশ্বাস প্রদানের পরও বকেয়া বেতন-ভাতা পরিশোধ করেনি জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস কর্তৃপক্ষ । এরফলে যেকোনো সময় ফের উত্তাপ্ত হয়ে উঠতে পারে গার্মেন্টস পাড়া। গত (২৯অক্টোবর) সোমবার নবীগঞ্জ উপজেলায় জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর ২ মাসের বকেয়া বেতন ভাতা ও সরকারী নীতিমালা অনুযায়ী মাসিক বেতন প্রদানের দাবীতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে শ্রমিকরা। তখন প্রায় দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী ও এলাকার গণ্যামন্য ব্যক্তিদের হস্তক্ষেপে শ্রমিকদের সাথে সমঝোতার মাধ্যমে মঙ্গলবার সকালে বেতন দেয়ার আশ্বাস দেয় গার্মেন্টস কর্তৃপক্ষ। আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিকরা তাদের অবরোধ তোলে নেয়। তবে বুধবার বিকেল ৫টা পর্যন্ত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হয়নি বলে একাধিক সূত্রে জানা গেছে।
জানাযায়, ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলায় আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বর এলাকায় অবস্থিত জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর দুটি পোশাক কারখানা রয়েছে। উক্ত কারখানাগুলোতে প্রায় ২হাজার শ্রমিক কাজ করে। দীর্ঘদিন ধরে নীতিমালা লঙ্ঘন করে তাদেরকে বেতন বৈষম্যের মাধ্যমে বায়ারদের কাছে গার্মেন্টস কর্তৃক বেতনের চরম বৈষম্য তৈরি হয়। এছাড়া অনেক শ্রমিককে ৩ থেকে ৪ হাজার টাকা করে মাসিক বেতন প্রদান করা হয় এবং তাদেরকে প্রতিদিন ৪-৫ ঘন্টা অতিরিক্ত কাজ করিয়ে কোনো অতিরিক্ত বেতন প্রদান করা হয় না।
গত দুই মাস যাবত শ্রমিকদের কোনো বেতন ভাতা প্রদান করা না হলে গত সোমবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত গার্মেন্টস এর শ্রমিকরা দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ,শেরপুর হাইওয়ে পুলিশ,গোপলা বাজার তদন্ত কেন্দ্রের পুলিশসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা পরিস্থিতি স্বাভাবিক করা জন্য গার্মেন্টস মালিক পক্ষের সাথে আলোচনায় বসেন। (২৯অক্টোবর) মঙ্গলবার সকালে আলোচনার মাধ্যমে ২মাসের বকেয়া বেতন ভাতা প্রদান করা হবে বলে আশ্বাস প্রদান করলে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে মঙ্গলবার অতিক্রম হয়ে বুধবার বিকেলে সংবাদটি লেখা পর্যন্ত শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গার্মেন্টস শ্রমিক এ প্রতিবেদককে জানান, সোমবার আন্দোলনের পর মঙ্গলবার বকেয়া বেতন পরিশোধ করার আশ্বাস দেয়া হয়। কিন্তু মঙ্গলবার অতিক্রম হয়ে (৩০অক্টোবর) বুধবার বিকেল পর্যন্ত বকেয়া বেতন পরিশোধ করা হয়নি।
একটি সূত্র জানায়, শ্রমিকদের ৫০ শতাংশ বকেয়া বেতন নেয়ার জন্য বলা হলে শ্রমিকরা অর্ধেক বেতন নিবে বলে গার্মেন্টস কর্তৃপক্ষকে জানায়। এদিকে আন্দোলনে নেতৃত্বে থাকা একাধিক শ্রমিককে চাকরিচ্যুতসহ বিভিন্ন ভাবে হুমকি প্রদান করছে গার্মেন্টস কর্তৃপক্ষ। এর ফলে ভয়ে ও আতংকে অনেক শ্রমিক ক্যামেরার সামনে মুখ খুলতে অপারগতা প্রকাশ করছেন।
এব্যাপারে জেআইসি স্যুট লিমিটেড এর এমডি নজরুল ইসলাম এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
এব্যাপারে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজিজুর রহমান বলেন, খবর পেয়ে একদল পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ