fbpx
 

সিলেটে সাংগঠনিক সফরে কেন্দ্রীয় ছাত্রদলের নেতারা

Pub: শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ৩:৩২ পূর্বাহ্ণ
 
 
 

শীর্ষ খবর ডটকম

  •  
  •  
  •  
  •  
  •  

দলকে আন্দোলনমুখী করতে বিএনপির পাশাপাশি ছাত্রদলকেও ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। সিলেট বিভাগ ছাত্রদলকে শক্তিশালী করতে কেন্দ্রীয় সংসদের ৪ সদস্য বিশিষ্ট টিম মাঠ চষে বেড়াচ্ছে। সুনামগঞ্জে সাংগঠনিক সফর শেষে কেন্দ্রীয় নেতারা বৃহস্পতিবার রাতে সিলেট শহরে এসে পৌঁছেছেন।

দলীয় সূত্র জানিয়েছে, সিলেট বিভাগের ছাত্রদলকে দেখভাল করার দায়িত্ব দেয়া হয়েছে কেন্দ্রীয় সংসদের ৪ নেতাকে। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে সিলেট বিভাগ ছাত্রদলকে ঢেলে সাজাতে কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ওমর ফারুক কাওসার, যুগ্ন সম্পাদক আরিফুর রহমান আরিফ, সহ-সাধারণ সম্পাদক মোঃ জামিল হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ রায়হান উদ্দিনকে নির্দেশ দিয়েছেন।

দায়িত্ব পেয়ে তারা সুনামগঞ্জের বিভিন্ন উপজেলায় তৃণমূল নেতাকর্মীদের মতামত নিয়েছেন। প্রথমে তারা সিলেট থেকে কাজ শুরু করার কথা থাকলেও ১৪ জানুয়ারি সিলেটের কয়েকজন নেতাকর্মীর আদালতে হাজিরা থাকায় তারা সুনামগঞ্জ সফর শুরু করেন।

গত ৩ দিনে সুনামগঞ্জ সদর, পৌরসভা, সুনামগঞ্জ সরকারি কলেজ, তাহিরপুর, মধ্যনগর, জগন্নাথপুর, জগন্নাথপুর পৌরসভা, জামালগঞ্জ, দিরাই, দিরাই পৌরসভা, শাল্লা উপজেলাসহ ১৫টি সাংগঠনিক শাখার সাথে বৈঠক করেছে কেন্দ্রীয় ছাত্রদল।

সুনামগঞ্জ জেলা ছাত্রদলের যুগ্ন সম্পাদক মোমিত ইসলাম জানান, কেন্দ্রীয় নেতাদের কাছে তৃণমূলের নেতাকর্মীরা তাদের অবস্থান তুলে ধরেছেন। এর ভিত্তিতে কেন্দ্রীয় নেতারা সাংগঠনিক রিপোর্ট জমা দেবেন ঢাকায়।

সিলেটের দায়িত্ব পাওয়া কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ওমর ফারুক কাওসার জানান, বিভাগের তৃণমূল নেতাদের কাছে গিয়ে তাদের নানা সমস্যার কথা শুনতেছি আমরা। রিপোর্ট আকারে এগুলো জমা দেয়া হবে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাছে।
তিনি বলেন, সিলেটের পরে মৌলভীবাজার ও হবিগঞ্জের নেতাকর্মীদের নিয়ে মতবিনিময় করবেন। যেসব উপজেলায় যাওয়া যাবেনা বর্তমানে, পরবর্তীতে আবার সফর করবেন তারা। ছাত্রদলকে আন্দোলনের মূল চালিকা শক্তিতে রূপান্তরিত করার লক্ষ্যে কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি।

আগামী ৩ দিন সিলেট ছাত্রদলকে নিয়ে বিভিন্ন পরিকল্পনার ছক তৈরী করবেন। মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আফসান জানিয়েছেন, সিলেটের কয়েকটি উপজেলা ছাত্রদলের সাথে সাংগঠনিক সফর করবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এছাড়া শহরের কলেজ ও কয়েকটি ওয়ার্ড ছাত্রদলের সাথে বৈঠক করে আগামী দিনের কর্মপরিকল্পনা ঠিক করে দেবেন কেন্দ্রীয় নেতারা।

সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি দেয়া হয়েছিল গত বছরের ১৩ জুন। আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক ও আবদুল মোতাক্কাবীর সাকীকে সাংগঠনিক সম্পাদক করে জেলা ছাত্রদলের ২৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছিল।

আর মহানগর ছাত্রদলের ২৯ সদস্য বিশিষ্ট কমিটিতে সুদীপ জ্যোতি এষ সভাপতি ও ফজলে রাব্বী আহসানকে সাধারণ সম্পাদক ও রুবেল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছিলো। এর মাঝে পেরিয়ে গেছে দীর্ঘ ১৯ মাস। ১৯ মাসেও জেলা কিংবা মহানগর ছাত্রদল গঠন করতে পারেনি নতুন কোন কমিটি। আর এতেই নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে বড় ধরণের ক্ষোভ।

কমিটি গঠনের পর প্রথমে অনেকটা চাঙ্গা ছিলো সিলেট ছাত্রদল। সিটি কর্পোরেশন নির্বাচন ও বিগত জাতীয় সংসদ নির্বাচনে সিলেট ছাত্রদলের কমিটির নেতারা এবং কমিটির বিপক্ষের নেতারা এক হয়ে কাজ করতে দেখা গেছে। এতে তৃণমূলের নেতাকর্মীদের মাঝে বিরাজ করছিলো উৎসাহ। সময় ক্ষেপণ হওয়ায় তৃণমূলের নেতাকর্মীদের মাঝে এখন উৎসাহে অনেকটা ভাটা পড়েছে।

সর্বশেষ ২৭ আগস্ট ছাত্রদলের ৬ষ্ঠ কাউন্সিলকে স্বাগত জানিয়ে জেলা ও মহানগর ছাত্রদল সিলেট শহরে বড় একটি শোডাউন করেছিলো। এর আগে গত বছরের রমযান মাসে বড় ইফতার মাহফিল করে তাদের অবস্থান জানান দিয়েছিল সিলেট ছাত্রদল। এতে করে নেতাকর্মীদের চাঙ্গা রেখেছিলো দলটি।

বর্তমানে সিলেট ছাত্রদলকে ঢেলে সাজাতে ৪ কেন্দ্রীয় নেতা দায়িত্ব পেয়েছেন। এতে নেতাকর্মীদের মাঝে ফিরে এসেছে অনেকটা চাঞ্চল্য ভাব। কেন্দ্রীয় ছাত্রদল নতুন করে একটি খছড়া গঠনতন্ত্র তৈরী করেছে ইতিমধ্যে। এতে বয়স, বিবাহিত এসব বিষয়ে আমূল পরিবর্তন আনা হয়েছে।

যার ফলে, তরুণ ছাত্রদলের নেতাকর্মীরা উজ্জীবিত হয়েছেন বলে দেখা যাচ্ছে। কেন্দ্রীয় নেতারা সাংগঠনিক সফর শেষে সিলেটের নেতাকর্মীদের দিক নির্দেশনা দিয়ে যাবেন, কিভাবে সিলেট ছাত্রদলের কমিটি করা হবে। নাম প্রকাশ না করার শর্তে এক ছাত্রদল নেতা জানিয়েছেন, আগামী মাস দেড়েকের মধ্যে সিলেটের বিভিন্ন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হবে। সব কমিটি গঠনের পর জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি করা হবে পূর্ণাঙ্গ। আর এতেই সিলেট ছাত্রদল পেতে পারে পূরণো ঐতিহ্য, এমনটি আশা করছেন নেতাকর্মীরা।

Hits: 57


  •  
  •  
  •  
  •  
  •  

Print

শীর্ষ খবর/আ আ